সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সৌম্যর উদ্যোক্তা হয়ে উঠার গল্প

শেখ লাভলী :
তানজিলা তাজিন সৌম্য, জন্মস্থান নোয়াখালীতে হলেও বেড়ে ওঠা চট্টগ্রামে। পড়শোনায় একাউন্টিংয়ে এমবিএ শেষ করে বর্তমানে ডিপ্লোমা ইন ফ্যাশন ডিজাইনিং এ অধ্যয়নরত আছেন তানজিলা। পাশাপাশি ফেসবুক পেজ ‘সৌম্যতা’-এর মাধ্যমে হয়ে উঠেছেন ই-কমার্স উদ্যোক্তা।

সম্প্রতি উইমেন আই২৪ ডটকমের  সাথে তানজিলা তার উদ্যোগের গল্প বলেছেন। পাঠকদের জন্য রইল সৌম্যর উদ্যোক্তা হয়ে ওঠার গল্প।

ব্যবসার শুরুর গল্পটা বলুন:

তানজিলা তাজিন সৌম্য: উদ্যোগের শুরুটা কখনোই আমার জন্য সহজ ছিলো না। অনেক আগে থেকেই ইচ্ছে ছিলো নিজে কিছু একটা করবো। এতো পড়াশুনা করে ঘরে বসে থেকে আইডেন্টিটি ক্রাইসিস ফিল করছিলাম। এদিকে ৮টা থেকে  ৫টা চাকরি করার তেমন ইচ্ছে ছিলো না। ছেলেকে সময় দিতে পারবো না বলে এক রকমের ডিপ্রেশনে চলে গিয়েছিলাম।

নিজেকে এই অবস্থা থেকে বের করতে সিদ্ধান্ত নিলাম নিজে কিছু করবো। কিন্তু শুরুটা একেবারেই সহজ ছিলো না। পরিবারকে মানিয়ে কাজ ব্যবসার শুরুটা অনেক জটিল ছিলো। পরিবার সাপোর্ট দিলেও সব কিছুর মাঝে তাল মেলাতে অনেক ঝাক্কি পোহাতে হয়েছিলো।


কি কি পণ্য নিয়ে কাজ করছেন ?

তানজিলা তাজিন সৌম্য: শুরু থেকেই আমার স্বপ্ন ছিলো নিজের ডিজাইন করা পণ্য নিয়ে কাজ করার। তাই শুরু করলাম মাতৃত্বকালীন পোশাক নিয়ে। যেহেতু করোনা পরিস্থিতিতে কাঁচামাল সংগ্রহ করা ছিলো খুবই কঠিন, তাই স্বল্প পরিসরে শুরু করেছিলাম।

বর্তমানে মাতৃত্বকালীন পোশাকের পাশাপাশি দেশীয় থ্রি পিচ, শাড়ী, নিজের ডিজাইনের কুর্তি, কাস্টমাইজড পোশাক, হাতে তৈরি কাঠ ও মেটালের গহনা এবং বিছানার চাদর নিয়ে কাজ করছি। এতো সব পণ্য নিয়ে কাজ করলেও আমার পেজের মূল পণ্য মাতৃত্বকালীন পোশাক।

ঠিক কোন ধরনের ভাবনা থেকে এমন পণ্য নিয়ে কাজ করার পরিকল্পনা ছিল?

তানজিলা তাজিন সৌম্য: আমার বাচ্চা হওয়ার সময়টাতে বুঝতে পেরেছি মাতৃত্বকালীন পোশাক হাতের নাগালে পাওয়া কঠিন। গুটিকয়েক জায়গায় পাওয়া গেলেও দাম বরাবরই ছিলো আকাশ ছোঁয়া। তাই তখনই সিদ্ধান্ত নিলাম, যদি কখনো নিজের উদ্যোগ শুরু করি তবে মাতৃত্বকালীন পোশাক নিয়েই করবো। যাতে করে গর্ভবতী মায়েদের খুব সুবিধে হয়।



ব্যবসার শুরুটা অনলাইনেই নাকি অন্য কোন উপায়ে ছিলো?

তানজিলা তাজিন সৌম্য: একদম শুরুর দিকে অনলাইনে শুরু করার আগে অফলাইনে চেষ্টা করি। যখন ক্রেতাদের রেস্পন্স পাই তখন সাহস করে অনলাইনে ব্যবসা শুরু করে দেই।



কাজ করতে গিয়ে কখনো বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হয়েছেন?

তানজিলা তাজিন সৌম্য: আমার মনে হয় বেশিরভাগ উদ্যোক্তারাই কাজ করতে গিয়ে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আমিও ব্যতিক্রম নই। কাজ করতে গিয়ে শুরুর দিকে কয়েকবার বিব্রতকর সমস্যার সম্মুখীন হয়েছি।

উদ্যোক্তা জীবনে সফল হতে কাদের ভূমিকা বেশি ছিল?

তানজিলা তাজিন সৌম্য: সফলতার সংজ্ঞা কিন্তু খুব সহজ নয়। তবে যতোটুকু হতে পেরেছি তার পিছনে কিছু মানুষের ভূমিকা অবশ্যই আছে। সবচেয়ে বেশি অবদান ছিলো আমার পরিবার বিশেষ করে আমার ভাই বোন এবং বন্ধুমহলের।

ব্যবসা নিয়ে আপনার পরিকল্পনা কি?

তানজিলা তাজিন সৌম্য: আমার উদ্যোগ বরাবরই আমার স্বপ্ন। এ নিয়ে আমার পরিকল্পনা অনেক। কিন্তু তাড়াহুড়ো না করে আমি খুব গুটি গুটি পায়ে আগাচ্ছি। আমি চাই আমার তৈরি মাতৃত্বকালীন পোশাক সন্তানসম্ভবা মায়েদের কাছে আস্থার প্রতীক হয়ে থাকবে। আমার তৈরি কাস্টমাইজড পোশাকে ক্রেতারা স্বস্তি খুঁজে পাবে।

আপনার উদ্যোগের সফলতার কথা জানতে চাই?

তানজিলা তাজিন সৌম্য: উদ্যোক্তা জীবনে সফল কতটুকু হতে পেরেছি এখনো জানি না। তবে যতটুকু সফলতা পেয়েছি তার পেছনে ছিলো অনেক দিনের রাতজাগা পরিশ্রম। বর্তমানে আমার উদ্যোগের পোশাক এবং গহনা আমার ক্রেতাদের মাঝেই বিশ্বাসের জায়গা তৈরি করে নিতে পেরেছে।

উদ্যোক্তা জীবনের শুরু কতদিন ধরে এবং রেভিনিউ কেমন?

তানজিলা তাজিন সৌম্য: উদ্যোক্তা জীবন শুরু বেশ কিছুদিন হলেও অনলাইন কেন্দ্রিক শুরু করি ২০২০ সালের মাঝামাঝি থেকে। এর মাঝে আমার বিক্রয় এবং আয় আশানুরূপ পর্যায়ে আছে।

উইমেনআই২৪ডটকম//এসএল//
 

শীর্ষ সংবাদ:
দেশে ৯ জন নারীসহ ওমিক্রনে আক্রান্ত আরও ২২ জন         পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ         হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের         মা হারালেন চিরকুটের সুমি         বিশ্বে করোনাভাইরাসে একদিনে শনাক্ত ও মৃত্যু কমেছে         অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ