সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কানাডায় প্রবাসী বাংলাদেশি রাসেল রুপক এর কৃতিত্ব

আহসান রাজীব বুলবুল, কানাডা থেকে: প্রবাসী রাসেল রুপক কানাডার আলবার্টার আথাবাসকা ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টুডেন্ট এসোসিয়েশনের সাইন্স এন্ড টেকনোলজি ফ্যাকাল্টির প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।এই পদে তিনিই প্রথম বাংলাদেশি। বিভিন্ন দেশের বিভিন্ন ভাষাভাষীর প্রায় চার হাজার স্টুডেন্ট ভোটারদের প্রত্যক্ষ ভোটে তিনি এই পদে নির্বাচিত হন।

আথাবাসকা ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টুডেন্ট এসোসিয়েশন মূলত কানাডা সরকার এবং ইউনিভার্সিটির ছাত্রছাত্রীদের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। এর মধ্যে ছাত্র-ছাত্রীদের উন্নয়নমূলক কর্মকান্ডের তদারকি, স্কলার্শিপ,  রিচার্স এবং বারসারী অন্তর্ভুক্ত।

রাসেল রুপক আথাবাসকা ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্টুডেন্ট এসোসিয়েশনের সাইন্স এন্ড টেকনোলজি ফ্যাকাল্টির অধীনে
প্রোগ্রাম রিভিউ কমিটিরও সদস্য। বর্তমানে তিনি ইউনিভার্সিটি অফ আথাবাচকা'র গ্রাজুয়েট রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসাবে কাজ করছেন। এছাড়াও তিনি ক্যালগেরি ফিশ এন্ড গেম অ্যাসোসিয়েশনের ফান্ডরাইজিং এর চেয়ার হিসেবে দায়িত্বে আছেন।

মানবসেবার প্রত্যয় ,অদম্য সাহস আর মনোবল নিয়ে  ২০০২ সালে উন্নত শিক্ষার জন্য তিনি কানাডার নোভাস্কোশিয়া প্রদেশের কেপ ব্রিটন ইউনিভার্সিটি তে কম্পিউটার সাইন্সে ভর্তি হন। ছোটবেলা থেকেই লেখাপড়ার পাশাপাশি প্রবাসী রাসেল রুপক কমিউনিটির বিভিন্ন সেবা মূলক কর্মকাণ্ডে জড়িত। এছাড়াও তিনি বাংলাদেশ থেকে আগত নতুন আসা ছাত্র-ছাত্রীদের বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করে থাকেন।

কমিউনিটির অব্যাহত সেবার পাশাপাশি ভবিষ্যতে রাসেল রুপক নতুন আসা বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের জন্য একটি স্কলারশিপ চালু করতে চান। এক প্রশ্নের জবাবে তিনি 'উইমেন আই' কে বললেন--ইচ্ছা শক্তি থাকলে সবই সম্ভব, প্রয়োজন শুধু মনোবলের। ভবিষ্যৎ প্রজন্মের উদ্দেশ্য তিনি বললেন জ্ঞান অর্জনের কোন বিকল্প নেই, সেই সাথে মেধাকে সঠিকভাবে কাজে লাগিয়ে পরিবার ও দেশের সেবায় এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য রাসেল রুপক বাংলাদেশের মাদারীপুরের চরমুগরিয়াতে জন্ম গ্রহণ করেন। তিনি বর্তমানে কানাডার ক্যালগেরিতে এনার্জি সেক্টরে অয়েল এন্ড গ্যাস টেকনিক্যাল লিড হিসেবে কাজ করছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের         মা হারালেন চিরকুটের সুমি         বিশ্বে করোনাভাইরাসে একদিনে শনাক্ত ও মৃত্যু কমেছে         অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ         বিশ্বকাপ ধরে রাখার মিশনে টস জিতে ব্যাটিংয়ে যুবারা         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত বাড়ল