সোমবার, ৪ মাঘ ১৪২৮
১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অধিকার রক্ষায় কাবুলে ফের নারীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: 
নারীদের অধিকার রক্ষা ও সাবেক আফগান সেনা সদস্যদের খুঁজে খুঁজে হত্যার প্রতিবাদে আফগানিস্তানের রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন নারীরা। তবে তাদের সেই মিছিল বেশিদূর এগোতে দেয়নি তালেবান রক্ষী বাহিনী।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, বুধবার আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রীয় এলাকার একটি মসজিদের সামনে জড়ো হন প্রায় ৩০ জন নারী। তারপর ‘ন্যায়বিচার, ন্যায়বিচার’ স্লোগান দিতে দিতে সামনের দিকে অগ্রসর হতে থাকেন।

কিন্তু কয়েকশ মিটার যাওয়ার পরেই তাদের মিছিল থামিয়ে দেয় তালেবান রক্ষীবাহিনী। পাশাপাশি, যেসব সাংবাদিক নারীদের এই কর্মসূচির সংবাদ সংগ্রহের জন্য উপস্থিত হয়েছিলেন তাদেরকে আটক করা হয়। যেসব ফটো সংবাদিক বিক্ষোভ কর্মসূচির ছবি তুলেছিলেন, তাদের কাছ থেকে ক্যামেরা কেড়ে নিয়ে সেসব ছবি মুছে তা ফেরত দেয় রক্ষী বাহিনীর সদস্যরা।আটক সাংবাদিকদেরও কিছু সময় পরে ছেড়ে দেওয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে আয়োজকদের দেওয়া তথ্য অনুযায়ী, রহস্যজনকভাবে দেশের তরুণেরা, বিশেষ করে সাবেক আফগান সেনাদের হত্যা করা হচ্ছে। এই হত্যার প্রতিবাদে নারীরা বিক্ষোভ মিছিল করেছেন নারীরা। মিছিলে যোগ দিতে সামাজিক যোগাযোগমাধ্যমে আমন্ত্রণ জানানো হয়েছিল।

বিক্ষোভে অংশ নেওয়া নায়েরা কোহিস্তানি নামের এক নারী বলেন, ‘আমি বিশ্বকে বলতে চাই, তারা তালেবানকে হত্যা বন্ধ করতে বলুক। আমরা স্বাধীনতা চাই। আমরা বিচার চাই। আমরা মানবাধিকার চাই। নারীর অধিকার মানেই মানবাধিকার। আমাদের অবশ্যই অধিকার রক্ষা করতে হবে।’

গত আগস্টে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে তালেবান। তালেবান ক্ষমতায় আসার পর দেশটিতে ছোট-বড় বিক্ষোভ হয়ে আসছে।

এদিকে, একই দিন কাবুলের অন্যপ্রান্তে নারীদের শিক্ষা ও কাজের অধিকার চেয়ে আর একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছিল। সেই মিছিলটিও ফাঁকা গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে রক্ষীবাহিনী।

উইমেনআই২৪ডটকম//এসএল//

 

শীর্ষ সংবাদ:
দেশে ৯ জন নারীসহ ওমিক্রনে আক্রান্ত আরও ২২ জন         পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ         হার দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের         মা হারালেন চিরকুটের সুমি         বিশ্বে করোনাভাইরাসে একদিনে শনাক্ত ও মৃত্যু কমেছে         অবশেষে পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট         বাণিজ্য মেলায় শিশুদের জন্য চালু হলো দুটি জাম্পিং হাউজ         'জনস্বার্থকে সবকিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে'         ‘মেশিনে ভোট দেওয়া সোজা’         হ্যাটট্রিকের পর আইভী যা বললেন         ইসলামী ব্যাংকে দুই দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন         শাহজালাল বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশ         যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকী         বিচারপতি টিএইচ খান আর নেই         শীতে প্রবীণদের যত্নে পাঁচ পরামর্শ         আইভীর হ্যাট্রিক জয়         নারায়ণগঞ্জ সিটি আমাদের সর্বোত্তম নির্বাচন: মাহবুব তালুকদার         রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পুলিশ সদস্য         লুডুকে ‘অলৌকিক শক্তি’ মানতেন যারা         বড় ব্যবধানে এগিয়ে আইভী         ধরে নিয়ে যাওয়া সেই দুই ছাত্রকে ফেরত দিল বিএসএফ