সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯
২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অধিকার রক্ষায় কাবুলে ফের নারীদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: 
নারীদের অধিকার রক্ষা ও সাবেক আফগান সেনা সদস্যদের খুঁজে খুঁজে হত্যার প্রতিবাদে আফগানিস্তানের রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন নারীরা। তবে তাদের সেই মিছিল বেশিদূর এগোতে দেয়নি তালেবান রক্ষী বাহিনী।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, বুধবার আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রীয় এলাকার একটি মসজিদের সামনে জড়ো হন প্রায় ৩০ জন নারী। তারপর ‘ন্যায়বিচার, ন্যায়বিচার’ স্লোগান দিতে দিতে সামনের দিকে অগ্রসর হতে থাকেন।

কিন্তু কয়েকশ মিটার যাওয়ার পরেই তাদের মিছিল থামিয়ে দেয় তালেবান রক্ষীবাহিনী। পাশাপাশি, যেসব সাংবাদিক নারীদের এই কর্মসূচির সংবাদ সংগ্রহের জন্য উপস্থিত হয়েছিলেন তাদেরকে আটক করা হয়। যেসব ফটো সংবাদিক বিক্ষোভ কর্মসূচির ছবি তুলেছিলেন, তাদের কাছ থেকে ক্যামেরা কেড়ে নিয়ে সেসব ছবি মুছে তা ফেরত দেয় রক্ষী বাহিনীর সদস্যরা।আটক সাংবাদিকদেরও কিছু সময় পরে ছেড়ে দেওয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে আয়োজকদের দেওয়া তথ্য অনুযায়ী, রহস্যজনকভাবে দেশের তরুণেরা, বিশেষ করে সাবেক আফগান সেনাদের হত্যা করা হচ্ছে। এই হত্যার প্রতিবাদে নারীরা বিক্ষোভ মিছিল করেছেন নারীরা। মিছিলে যোগ দিতে সামাজিক যোগাযোগমাধ্যমে আমন্ত্রণ জানানো হয়েছিল।

বিক্ষোভে অংশ নেওয়া নায়েরা কোহিস্তানি নামের এক নারী বলেন, ‘আমি বিশ্বকে বলতে চাই, তারা তালেবানকে হত্যা বন্ধ করতে বলুক। আমরা স্বাধীনতা চাই। আমরা বিচার চাই। আমরা মানবাধিকার চাই। নারীর অধিকার মানেই মানবাধিকার। আমাদের অবশ্যই অধিকার রক্ষা করতে হবে।’

গত আগস্টে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে তালেবান। তালেবান ক্ষমতায় আসার পর দেশটিতে ছোট-বড় বিক্ষোভ হয়ে আসছে।

এদিকে, একই দিন কাবুলের অন্যপ্রান্তে নারীদের শিক্ষা ও কাজের অধিকার চেয়ে আর একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছিল। সেই মিছিলটিও ফাঁকা গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে রক্ষীবাহিনী।

উইমেনআই২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বন্যার্তদের জন্য ৭ কোটি টাকার বেশি নগদ বরাদ্দ         ইনিংস পরাজয়ের কাছাকাছি বাংলাদেশ!         দেশে ফিরছেন রওশন এরশাদ         বিপৎসীমার ৬৫ সেমি নিচে যমুনার পানি         রন্ধনশিল্পী টমিসহ দুজনের বিরুদ্ধে মামলা         পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ         কলম্বিয়ায় ষাঁড়ের লড়াই: স্টেডিয়াম ভেঙে নিহত ৪         সংকটের মধ্যেই জ্বালানি তেলের দাম বাড়ল শ্রীলংকায়         প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন         ১২ বিচারপতি করোনায় আক্রান্ত         প্রথম দিনে পদ্মা সেতুতে ১০ আলোচিত ঘটনা         আজ থেকে পদ্মা সেতুতে চলবে না মোটরসাইকেল         বিশ্বে একদিনের ব্যবধানে শনাক্ত কমেছে দেড় লাখ         পদ্মা সেতুতে নিহত ২ ‍যুবকের বাইকের গতি ছিল ১০৫ কিমি.         হজে গিয়ে ভিক্ষা করায় বাংলাদেশি আটক         ঠাকুরগাঁওয়ে জমি দখল নিয়ে মারামারি         পদ্মা সেতুতে আহত ২ যুবকের মৃত্যু         পদ্মা সেতুর টোল প্লাজায় বিদ্যুৎ বিভ্রাট         বরিশালে বাড়ছে বাস যাত্রী, কমছে লঞ্চে যাত্রী         ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের নির্দেশ         ঈদে দেখা মিলবে পরীমনির