শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কাঁকড়ার দখলে পুরো দ্বীপ, বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তাও

আন্তর্জাতিক ডেস্ক:
বৃষ্টির মৌসুম শুরু হয়েছে অস্টেলিয়ায়। আর এই মৌসুমে কাঁকড়াদের দখলে চলে যায় দেশটির ক্রিসমাস দ্বীপটি। এ সময়ে দ্বীপের পুরো এলাকাজুড়েই দেখা মেলে লাখ লাখ উজ্জ্বল লাল কাঁকড়া। আর তাদের সংরক্ষণ ও সুরক্ষায় বন্ধ করে দেওয়া হয়েছে সেখানকার রাস্তাও।


কাঁকড়াদের দলে বড় পুরুষ কাঁকড়া নেতৃত্ব দেয় ও নারী কাঁকড়ারা তা অনুসরণ করে। তারা জঙ্গল থেকে বের হয়ে ভারত মহাসাগরের দিকে স্থানান্তরিত হয়ে পানির কাছাকাছি গিয়ে সঙ্গম করে। এ সময় তারা একসঙ্গে দলবেঁধে শহরের মধ্য দিয়ে যায়। আর রাস্তায় তাদের জন্য করে দেওয়া হয়েছে বিশেষভাবে তৈরি কাঁকড়া সেতু। সেই সেতু অতিক্রম ছাড়াও গন্তব্যে যাওয়ার জন্য তাদের পথের প্রায় সব কিছু ঢেকে দেয়।

এ জন্য তাদের সংরক্ষণ ও সুরক্ষা দিতে রাস্তা বন্ধ করে দিয়েছে দেশটি। অস্ট্রেলিয়ান সরকারের মতে, প্রায় ৫ কোটি লাল কাঁকড়া দ্বীপটিতে বাস করে। এটি বিশ্বের একমাত্র জায়গা যেখানে তাদের পাওয়া যায়।

কাকড়াদেঁর এ অভিযানের ঘটনাটি প্রতি বছর ঘটে। এটি চাঁদের পরিক্রমার ওপরে নির্ভর করে।  পার্ক অস্ট্রেলিয়ার মতে, অভিযনের ঘটনাটি পৃথিবীর সবচেয়ে অবিশ্বাস্য প্রাকৃতিক প্রক্রিয়াগুলোর মধ্যে একটি।

রঙিন কাঁকড়াদের স্থানান্তরের এ ঘটনাটি সাধারণত অক্টোবর ও নভেম্বরের মধ্যে পড়ে। কাঁকড়াদের উপকূলের দিকে যাত্রায় তাদের রক্ষা করতে পুরো দ্বীপের কয়েক কিলোমিটারজুড়ে অস্থায়ী বাধা, খাড়া চিহ্ন এবং রাস্তা বন্ধ করা হয়।

তথ্যসূত্র: দি ওয়াশিংটন পোস্ট, বিবিসি

উইমেনআই২৪ ডটকম//এসএল//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ট্রাকচাপায় তিন নারী শ্রমিকের প্রাণহানি         ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থীদেরকে সংবর্ধনা         বিশ্বের বিচিত্র সব টয়লেট রেস্তোরাঁ         বিয়েতে ঝুড়ি ভর্তি টাকা উপহার! গুনতেই পাক্কা তিন ঘণ্টা!         মাছি তাড়াতে গিয়ে উড়িয়ে দিলেন বাড়ির একাংশ         সমুদ্রের বুকে ভেসে বেড়ানো চার ভৌতিক জাহাজ         ‘আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি’         নতুন প্রজন্মের জন্য গবেষণা কাজে প্রণোদনা অব্যাহত থাকবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা