বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অ্যাপল-অ্যামাজনকে ২০ কোটি ইউরো জরিমানা

অ্যামাজন ও অ্যাপল

উইমেনআই২৪প্রতিবেদক: অ্যামাজন ও অ্যাপলকে ২০ কোটি ইউরোর বেশি জরিমানা করেছে ইতালির অ্যান্ট্রিটাস্ট নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। অ্যাপল ও বিটস পণ্য বিক্রির ক্ষেত্রে দুই প্রতিষ্ঠান প্রতিযোগিতাবিমুখ সহযোগিতায় অংশ নিয়েছে এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে জরিমানা করা হয়েছে উভয় প্রতিষ্ঠানকে।

ইতালির নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ বিষয়ে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে বলেছে, ২০১৮ সালের ৩১ অক্টোবরের এক সমঝোতা চুক্তির অধীনে ইতালিতে অ্যাপল ও বিটস পণ্যের অফিশিয়াল ও আনঅফিশিয়াল বিক্রেতাদের ইতালীয় অ্যামাজন সাইট ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। ফলে ওই পণ্যগুলোর বিক্রির অনুমতি বৈষম্যমূলকভাবে কেবল অ্যামাজন এবং নির্ধারিত পক্ষ পায়।

সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ইতালির বাজার নিয়ন্ত্রক সংস্থা বলছে দুই প্রতিষ্ঠানের সমঝোতা চুক্তি ইউরোপিয়ান ইউনিয়নের নীতির পরিপন্থী। ওই ঘটনায় ছয় কোটি ৮৭ লাখ ইউরো জরিমানা করা হয়েছে অ্যামাজনকে। অ্যাপলকে জরিমানা করা হয়েছে ১৩ কোটি ৪৫ লাখ ইউরো। একইসঙ্গে দুই প্রতিষ্ঠানকে বেআইনি নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে বলেছে বাজার নিয়ন্ত্রক সংস্থাটি।

অ্যামাজন জানিয়েছে, প্রস্তাবিত জরিমানা অসামঞ্জস্যপূর্ণ ও অযৌক্তিক। আমরা কোনো বিক্রেতাকে বাদ দেই না বরং আমাদের ব্যবসায়িক মডেল তাদের সাফল্যর ওপর নির্ভর করে। তবে অ্যাপল ইতালির প্রতিযোগিতা কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধা রেখে জানায়, আমরা অন্যায় বা ভুল কিছু করিনি।

অ্যাপল বলছে, নির্বাচিত রিসেলারদের সঙ্গে একত্রে কাজ করলে ভোক্তাদের সুরক্ষা নিশ্চিত হয়। ভোক্তারা আসল পণ্য পায় বলে জানায় অ্যাপল। নকল পণ্য সরবরাহ করা খুবই বিপজ্জনক। ভোক্তাদের আসল পণ্য নিশ্চিত করতেই আমরা আমাদের রিসেলারদের সঙ্গে একত্রে কাজ করি। বিশ্বের সব দেশেই অ্যাপেলের একটি দল কাজ করে। যারা ভোক্তাদের আসল পণ্য নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট দেশের আইন প্রয়োগকারী সংস্থা, শুল্ক ও ব্যবসায়ীদের সঙ্গে কাজ করে।

 

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির