শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিদেশীদের জন্য আরো ৫ মাস নিষেধাজ্ঞা নিউজিল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক:
নিউজিল্যান্ড বিদেশী ভ্রমণকারীদের জন্য অন্তত আরো পাঁচমাস নিষেধাজ্ঞা বহাল রাখবে। কারণ নিষেধাজ্ঞা শিথিলে দেশটি ধীর গতিতে এগুতে চাচ্ছে। 
দেশটির কোভিড-১৯ মোকাবেলার দায়িত্বে থাকা মন্ত্রী ক্রিস হিপকিন্স বুধবার বলেছেন, অষ্ট্রেলিয়ায় আটকে পড়া লোকজন মধ্য জানুয়ারি নাগাদ দেশে ফিরতে পারবে। কিন্তু বিদেশী নাগরিকদের নিউজিল্যান্ড সফরে আসতে এপ্রিলের শেষ নাগাদ পর্যন্ত অপেক্ষা করতে হবে। 
তিনি সাংবাদিকদের বলেন, আমরা স্বীকার করছি এটি কঠিন হবে। কিন্তু কঠোর নিষেধাজ্ঞার শেষ আমরা এখন দেখতে পাচ্ছি। 
নিউজিল্যান্ড গত বছররের মার্চ মাসে তার সীমান্ত বন্ধ করে দেয়। আর্ন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য দু’সপ্তাহের হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে। এখন এ সময় কমিয়ে সাত দিনে নামিয়ে আনা হয়েছে। 
হিপকিন্স বলেন, নিউজিল্যান্ডের অনেকেই ক্রিসমাসের জন্য সীমান্ত খুলে দেয়ার পক্ষে। কিন্তু এটি বাস্তবসম্মত প্রত্যাশা নয়। 
তিনি বলেন, বিশ্বে করোনা মহামারি অব্যাহত রয়েছে। ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনা সংক্রমণ বাড়ছে। তাই সীমান্ত পুনরায় খুলে দেয়ার ব্যাপারে আমাদের সতর্ক থাকা প্রয়োজন। 
হিপকিন্স আরো বলেন, উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ হওয়ায় আগামী মাস থেকে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ফিজি ও ব্রাজিলকে আলাদাভাবে চিহ্নিত করা হবে না। তাদেরকেও নিউজিল্যান্ড ভ্রমণের জন্য এপ্রিলের ৩০ নাগাদ অপেক্ষা করতে হবে। 
তিনি আরো বলেন, ৩০ এপ্রিলের আগে ভ্রমণের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী ও অষ্ট্রেলিয়ানদের জন্য বিশেষ ব্যবস্থা থাকতে পারে। তবে এর কোন নিশ্চয়তা নেই।
 

উইমেনআই ২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিশ্বের বিচিত্র সব টয়লেট রেস্তোরাঁ         বিয়েতে ঝুড়ি ভর্তি টাকা উপহার! গুনতেই পাক্কা তিন ঘণ্টা!         মাছি তাড়াতে গিয়ে উড়িয়ে দিলেন বাড়ির একাংশ         সমুদ্রের বুকে ভেসে বেড়ানো চার ভৌতিক জাহাজ         ‘আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি’         নতুন প্রজন্মের জন্য গবেষণা কাজে প্রণোদনা অব্যাহত থাকবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা         গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৮৭ জন নতুন রোগী ভর্তি