শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিরল মেঘে ছেয়ে গেল আর্জেন্টিনার আকাশ

আন্তর্জাতিক ডেস্ক:
শরতের নীল আকাশে ভেসে বেড়ানো পেঁজা তুলার মতো সাদা মেঘ দেখে সবাই অভ্যস্ত। কিন্তু আর্জেন্টিনার আকাশে অনেকটা ঘোলাটে তুলার বলের মতো মেঘ দেখে নেটিজেনরা একদম অবাক হয়ে গেছেন।


বুধবার ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, কর্ডোবার কাসা গ্র্যান্ডের আকাশে ১৩ নভেম্বর ওই মেঘ দেখা যায়। নেটমাধ্যমে ছড়িয়ে পাওয়ার বিরল ওই মেঘ ম্যাম্যাটাস মেঘ নামে পরিচিত বলে ডেইলি মেইল জানিয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাম্যাটাস মেঘ সবচেয়ে অনন্য এবং স্বতন্ত্র মেঘ। এই মেঘ এমনভাবে গঠিত যে একটি মেঘের গোড়া থেকে একের পর এক থলিসদৃশ মেঘ বের হয়। এই মেঘ থেকে সাধারণত বজ্রপাত হয়।  এই মেঘ থেকে ভারি বৃষ্টি, বজ্রপাত এমনকি শিলাবৃষ্টিও হতে পারে।

এই মেঘের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কেউ কেউ  এই মেঘ দেখে মুগ্ধ হলেও, অনেকেই ভেবেছেন এই মেঘের জন্ম পৃথিবীর বাইরে।

বিরল এই মেঘ দেখা দেখে গেছে, চেরনোবিল থেকে ৬০ মাইল দূরে। ১৯৬৮ সালে বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয় এই চেরনোবিলেই হয়েছিল।

যদিও আর্জেন্টিনার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জনগণকে জানিয়েছে এ নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। 
 

উইমেনআই ২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
প্রকাশ হলো রোজিনার নতুন গান ‘রাত জেগে থাকি’         বাংলাদেশি তরুণ সাদমুআর নানা রূপ: কখনো নারী, কখনো পুরুষ         ১০০ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া         সহিংসতার জন্য মানুষ আর ভোটকেন্দ্রে যেতে চায় না :জি এম কাদের         বান্দরবানের রুমা ও আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা         দেশের অবশিষ্ট মানুষকে দ্রুত বিদ্যুৎ দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিলেট থেকে সরাসরি পণ্য রপ্তানির সুবিধা নিশ্চিত করা হবে: পররাষ্ট্রমন্ত্রী         মেয়র আব্বাসকে আওয়ামী লীগের সদস্য পদ থেকে অব্যাহতি         চট্টগ্রামে কেমিক্যাল কারখানায় আগুন নেভানোর পর ফায়ার কর্মীর মৃত্যু         তেলের দাম বাড়ায় মোটরসাইকেল বেচে ঘোড়া কিনলেন যুবক         প্রথম দিনে শক্ত অবস্থানে বাংলাদেশ         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫৮ জন হাসপাতালে         করোনায় আরও ৩ জনের মৃত্যু         প্রধানমন্ত্রীর মহানুভবতা বুঝতে ব্যর্থ বিএনপি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         ‘একটি চিহ্নিত অপশক্তি সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করেছে’         নটরডেম ছাত্রের মৃত্যু: ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         সুযোগ পেলেই প্রিয়জনকে জড়িয়ে ধরবেন: বলছে গবেষণা         বিদেশ যেতে ক্ষমা চাইতে হবে খালেদার: হানিফ         ‘বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন’র অনুবাদ সাহিত্য পুুরস্কার ঘোষণা         ‘বীজন নাট্য গোষ্ঠী'র নতুন কমিটি গঠন