বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পুঁজিবাজারে প্রথম দুই ঘণ্টার সূচকের পতনে লেনদেনও মন্দা

 পুঁজিবাজারে প্রথম দুই ঘণ্টায় সূচকের পতনে লেনদেনও মন্দা

 পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেনও মন্দাউইমেনআই২৪প্রতিবেদক: বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের পতনে লেনদেনেও মন্দা দেখা গেছে পুঁজিবাজারে। এদিন লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচকে বড় উত্থান হলেও ১০ টা ২২ মিনিটের পর দরপতপন শুরু হয়। এরই ধারাবাহিকতায় প্রথম দুই ঘণ্টার সূচক ও লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরর সাধারণ মূল্যসূচক সিএসসিএক্সও কমেছে বুধবার। কিন্তু প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে সিএসইতে লেনদেনও কমেছে।

আজ বুধবার (২৪ নভেম্বর) দুপুর ১২টা পর্যন্ত লেনদেন পর্যালোচনায় এমন চিত্র দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, দর কমেছে ১৪৬টির ও দর অপরিবর্তিত ছিল ৬৪টি প্রতিষ্ঠানের। এর আগের কার্যদিবসে একই সময়ে ডিএসইতে দর বেড়েছিল ২২৪টির, দর কমেছিল ৯০টির ও দর অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছে ৬.৩২ পয়েন্ট। যদিও মঙ্গলবার একই সময় ডিএসইএক্স সূচক বেড়েছে ৪৫.১৭ পয়েন্ট। সার্বিক মূল্যসূচক ছাড়াও বুধবার ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.৭৬ ও ২.০৬ পয়েন্ট কমেছে।

প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে বুধবার ডিএসইতে ৪৯০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরআগে মঙ্গলবার একই সময় ডিএসইতে লেনদেন হয়েছিল ৬১৯ কোটি ৩২ লাখ টাকার।

বুধবার ডিএসইতে সর্বোচ্চ দর বেড়েছে সুহৃদ ইন্ডাস্ট্রিজের। কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯২৯ শতাংশ। এছাড়াও দর বৃদ্ধির তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-একমি পেস্টিসাইড, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, তসরিফা ইন্ডাস্ট্রিজ, এমআই সিমেন্ট, মুন্নু ফেব্রিকস ও সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২.১৭ পয়েন্ট কমেছে। এসময় সিএসইতে লেনদেন হওয়া ১৮৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টি, দর কমেছে ৭৪ টির ও দর অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ২৩ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। মঙ্গলবার একই সময় সিএসইতেও লেনদেন হয়েছে ২৬ কোটি ৯ লাখ টাকার।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির