শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

যুক্তরাজ্যে ফিরতে সুযোগ চেয়ে শামীমার আকুতি

উইমেনআই২৪ ডেস্ক: ফের আলোচনায় আইএস বধূ শামীমা বেগম। নিজের অপরাধের জন্য ব্রিটেনের আদালতে আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন সিরিয়ায় পালিয়ে জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দেওয়া এই ব্রিটিশ নারী।

স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে শামীমা বলেন, ব্রিটেন সরকার আশ্রয় দিলে কখনোয়ই তিনি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হবেন না। নিজের অতীত জীবনের জন্য ব্রিটেনের জনগণের কাছে ফের ক্ষমা চান তিনি।

রবিবার (২১ নভেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম স্কাই নিউজের সাক্ষাৎকারে অংশ নেন সিরিয়ায় পালিয়ে জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দেওয়া আলোচিত ব্রিটিশ নারী শামীমা বেগম। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় একটি কারাগারে দেওয়া সাক্ষাৎকারে নিজের অতীত জীবনের ভুলের জন্য ব্রিটেনের সাধারণ মানুষের কাছে ফের ক্ষমা চান তিনি।

নিজের কৃতকর্মের জন্য ব্রিটেনের আদালতে বিচারের মুখোমুখি হতে চান শামীমা। সিরিয়ায় পালিয়ে আইএস-এ যোগ দেওয়া ছাড়া আর কোনো অপরাধ করেননি বলে দাবি করেন শামীমা বেগম। বলেন, ব্রিটেনকে তিনি কখনোই ঘৃণা করেন না।

তিনি বলেন, ‘আমি ব্রিটেনে আইনি লড়াই করতে চাই। আমাকে আরেকবার সুযোগ দেয়া হোক। আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে; তা সম্পূর্ণ মিথ্যা। খুব অল্প বয়সে আবেগের বসে সিরিয়া এসেছিলাম। যা আমার চরম ভুল ছিল। সেটা এখন বুঝতে পেরেছি। এখানে আমার মতো অনেক মেয়ে রয়েছে। তারাও এখন ভালোভাবে বাঁচতে চায়।’

এর আগে চলতি বছরের সেপ্টেম্বর মাসে আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম আইটিভির অনুষ্ঠানে পশ্চিমা ধাঁচের পোশাকে অংশ নিয়ে রীতিমতো তাক লাগিয়ে দেন শামীমা বেগম। আর তখনোই শুরু হয় তাতে নিয়ে আলোচনা।

২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ার রাক্কায় গিয়ে জঙ্গিগোষ্ঠী আইএস-এ যোগ দেন বাংলাদেশি বংশোদ্ভুত এই মেয়ে।

পরে আইএস-এর এক সদস্যকে বিয়ে করেন। তিন সন্তান জন্ম হলেও তাদের কেউই বেঁচে নেই। জঙ্গিগোষ্ঠী আইএস-এর পতনের পর ব্রিটেনে ফেরত আসতে চাইলে তাকে গ্রহণে অস্বীকৃতি জানায় ব্রিটিশ সরকার। বাতিল করা হয় ব্রিটিশ নাগরিকত্ব।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
প্রকাশ হলো রোজিনার নতুন গান ‘রাত জেগে থাকি’         বাংলাদেশি তরুণ সাদমুআর নানা রূপ: কখনো নারী, কখনো পুরুষ         ১০০ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া         সহিংসতার জন্য মানুষ আর ভোটকেন্দ্রে যেতে চায় না :জি এম কাদের         বান্দরবানের রুমা ও আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা         দেশের অবশিষ্ট মানুষকে দ্রুত বিদ্যুৎ দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিলেট থেকে সরাসরি পণ্য রপ্তানির সুবিধা নিশ্চিত করা হবে: পররাষ্ট্রমন্ত্রী         মেয়র আব্বাসকে আওয়ামী লীগের সদস্য পদ থেকে অব্যাহতি         চট্টগ্রামে কেমিক্যাল কারখানায় আগুন নেভানোর পর ফায়ার কর্মীর মৃত্যু         তেলের দাম বাড়ায় মোটরসাইকেল বেচে ঘোড়া কিনলেন যুবক         প্রথম দিনে শক্ত অবস্থানে বাংলাদেশ         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫৮ জন হাসপাতালে         করোনায় আরও ৩ জনের মৃত্যু         প্রধানমন্ত্রীর মহানুভবতা বুঝতে ব্যর্থ বিএনপি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         ‘একটি চিহ্নিত অপশক্তি সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করেছে’         নটরডেম ছাত্রের মৃত্যু: ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         সুযোগ পেলেই প্রিয়জনকে জড়িয়ে ধরবেন: বলছে গবেষণা         বিদেশ যেতে ক্ষমা চাইতে হবে খালেদার: হানিফ         ‘বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন’র অনুবাদ সাহিত্য পুুরস্কার ঘোষণা         ‘বীজন নাট্য গোষ্ঠী'র নতুন কমিটি গঠন