বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নাটোরে পরীক্ষার্থীর মুখমণ্ডলে এসিড নিক্ষেপ, শাস্তির দাবি

উইমেনআই২৪ ডেস্ক: নাটোর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া বাজারের পাশের রাস্তায় বখাটে কর্তৃক এক এইচএসসি পরীক্ষার্থীর মুখমণ্ডল এসিডে ঝলসে দেয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে জড়িতদের দ্রুত গ্রেফতারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে নারীবাদি সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদ।

সোমবার গণমাধ্যমে পাঠানো সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে সোমবারের বিভিন্ন জাতীয় দৈনিকের খবরের বরাতে বলা হয়, দিঘাপতিয়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া বাজারের পাশের রাস্তায় বখাটে কর্তৃক এইচএসসি পরীক্ষার্থীর মুখমণ্ডল এসিডে ঝলসে দেয়ার ঘটনা ঘটেছে।  জানা গেছে, এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে বাড়িতে থেকে লেখাপড়া করছিলেন শিক্ষার্থী। তাঁকে প্রায়ই উত্যক্ত করত স্থানীয় বখাটে মুহিন ও তার সহযোগীরা। রবিবার (২১ নভেম্বর) বিকালে শিক্ষার্থী প্রাইভেট পড়ে ফেরার সময় বখাটে মুহিন তার দুই সহযোগী নিয়ে মোটরসাইকেলে এসে শিক্ষার্থীর পথরোধ করে এবং এক পর্যায়ে বোতলে থাকা এসিড দিয়ে শিক্ষার্থীর মুখ ঝলসে দেয় মুহিন। তখন শিক্ষার্থীর চিৎকারে লোকজন এগিয়ে এলে তিনজন দ্রুত পালিয়ে যায়। পরে স্থানীয় ব্যক্তিরা শিক্ষার্থীর উদ্ধার করে স্বজনরা শিক্ষার্থীকে  রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে। অবস্থার অবনতি হলে তাঁকে উন্নত চিকিৎসার জন্য মেডিখেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

বিবৃতিতে এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে সংগঠনটি ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। পাশাপাশি শিক্ষার্থীকে সুচিকিৎসাসহ তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিকরণের দাবি জানিয়েছে। একইসঙ্গে সারাদেশে সংঘটিত নারী ও শিশু নির্যাতনের ঘটনার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

‘ঘরে-বাইরে বিভিন্ন কর্মে নিয়োজিত নারী ও কন্যারা অব্যাহতভাবে ধর্ষণ, গণধর্ষণ ও ধর্ষণের পর হত্যা, এসিড সন্ত্রাস, যৌন নিপীড়নসহ নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছে’ উল্লেখ করে সংগঠনটি এসিড নিয়ন্ত্রণ, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড অপরাধ দমন আইন, ২০০২ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণসহ এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানিয়েছে।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির