বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ক্রিকেটে আশার আলো দেখাচ্ছে মেয়েরা

শামসুজ্জামান শামস: বাংলাদেশের ছেলেরা পাকিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজে পাত্তা না পেলেও মেয়েরা বিশ্বকাপ বাছাইয়ের মহাগুরুত্ব পূর্ণ ম্যাচে পাকিস্তানকে হারিয়ে মূলপর্বে খেলার স্বপ্ন দেখছে। মেয়েরা মাঠে ক্রিকেট খেলুক তা চায়নি অনেকে। মৌলবাদীদের চোখ রাঙানি উপেক্ষা করে  বাংলার মেয়েরা ক্রিকেট বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে। সাকিব-তামিমরা আজ অবধি এশিয়া কাপের শিরোপা জিততে পারেনি। ২০১৮ সালে ভারতের মেয়েদের শ্বাসরুদ্ধ ফাইনালে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশের বাঘিনীরা। ইংরেজিতে যাদের আমরা টাইগ্রেস বলি। ছেলেদের দলকে আমরা টাইগার বলে ডাকি। টাইগ্রেসরা  ইদানিং টাইগারদের চেয়ে ভাল পারফরম্যান্স করছে। ক্রিকেটে সাকিব-তামিমরা যে সুযোগ সুবিধে পায়  তার অর্ধেকের ও কম পায় টাইগ্রেসরা। তার পরও সাফল্যে দিনে দিনে মেয়েরা এগিয়ে যাচ্ছে। আগামী বছরের মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। আট দলের টুর্নামেন্টের পাঁচটি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। এবার ‘এ’ গ্রুপে চারটি ও ‘বি’ গ্রুপে পাঁচটি সহমোট ৯টি দল অংশ নিচ্ছে বাছাইপর্বে। প্রতিটি গ্রুপের শীর্ষ তিনটি দল উঠবে সুপার সিক্স পর্বে। সুপার সিক্সের পয়েন্ট তালিকায় নিজ নিজ গ্রুপ থেকে ওঠা দুই দলের বিপক্ষে প্রথম রাউন্ডে পাওয়া পয়েন্টও যোগ হবে। সুপার সিক্স শেষে শীর্ষ তিনটি দল পাবে নিউজিল্যান্ডের টিকিট। বাংলাদেশের মেয়েরা  নিজেদের প্রথম ম্যাচে রবিবার পাকিস্তানকে ৩ উইকেচে হারিয়েছে, মঙ্গলবার ২৩ নভেম্বর পরের ম্যাচ যুক্তরাষ্ট্রের মোকাবিলা করবে টাইগ্রেসরা।

জিম্বাবুয়ে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বে রবিবার নিজেদের প্রথম ম্যাচে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে পাকিস্তানকে হারিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ মেয়েরা। ফারজানা হকের ৪৫ ও রুমানা আহমেদের দুর্দান্ত অর্ধশতকে ভর করে পাকিস্তানকে ৩ উইকেটে হারায় টাইগ্রেসরা।

২১ নভেম্বর রবিবার হারারেতে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় লাল-সবুজের প্রতিনিধিরা। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০১ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে  ৪৯.২ ওভারে  রুমানার  দুর্ধান্ত ইনিংসের সুবাদে  শেষ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।  

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি পাকিস্তান। আয়শা জাফর ৬ রানে ফেরার পর রুমানার বলে উইকেট হারিয়ে ব্যক্তিগত ২২ রানে বিদায় নেন মুনিবা আলী। ব্যাট করতে নেমে সুবিধে করতে পারেননি পাক অধিনায়ক জাভেরিয়া খান। ব্যক্তিগত ১২ রানে তার ফেরার পর উইকেট হারান ওমায়মা সোহাইল ও ইরাম জাভেদও।  

ব্যাটিং বিপর্যয়ে পড়া পাকিস্তানের হাল ধরেন নিধা ধর ও আলিয়া রাজ। এ দুইজনের ব্যাটে ভর করে ভালো সংগ্রহ পায় পাকিস্তান। শেষদিকে এসে সালমা খাতুনের বলে উইকেট হারান নিধা ধর। ১১১ বলে ৮৭ রান করে সাঝঘরে ফেরেন তিনি। এরপর থিতু হয়ে থাকা আলিয়ার ব্যাটে নির্ধারিত ৫০ ওভার শেষে ২০১ রান সংগ্রহ করে পাকিস্তান। ৮২ বলে ৬১ রান নিয়ে অপরাজিত থাকেন আলিয়া।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারে ৯ রান করে উইকেট হারান ওপেনার মুর্শিদা খাতুন। এরপর শারমিন আক্তার ও ফারজানা হকের ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ৩১ রান করে শারমিনের ফেরার পর ব্যাট করতে নেমে উইকেট হারান নিগার সুলতানা। এরপর দলের হাল ধরা ফারজানা হক শিকার হন নিধা ধরের। ৯০ বলে ৪৫ রান করে বিদায় নেন তিনি।

এরপর রুমানা আহমেদকে সঙ্গ দিয়ে দলকে জয়ের দিকে নিয়ে যান রিতু মনি। কিন্ত ফাতিমা সানার বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৩৩ রানে উইকেট হারান তিনি। এরপর ডাক মেরে বিদায় নেন লতা মন্ডল ও ফাহিমা খাতুন। শেষদিকে এসে রুমানা আহমেদকে সঙ্গ দিয়ে দলের জয় নিশ্চিত করেন সালমা খাতুন। ৪৪ বলে অর্ধশতক তুলে নিয়ে অপরাজিত ছিলেন রুমানা। অপরদিকে ১৩ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন সালমা। নান্দনিক হাফসে সেঞ্চুরি করায় ম্যাচসেরার পুরস্কার জেতেন রুমানা আহমেদ। 

বাংলাদেশ নারী ক্রিকেট দল ২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পায়। ১০ বছরে উত্থান-পতনের পথচলার পর টেস্ট মর্যাদা  পেয়েছে বাংলার বাঘিনীরা । এবার থেকে লাল বলের ক্রিকেটে হাসাবে বাংলাদেশের নারী ক্রিকেটাররা। আইসিসি সিদ্ধান্ত নিয়েছে মেয়েদের ক্রিকেটে পূর্ণ সদস্য সব দেশকে টেস্ট মর্যাদা দেওয়ার। যেহেতু অনেক আগে থেকেই আইসিসির পূর্ণ সদস্য বাংলাদেশ নারী ক্রিকেট, তাই এ সিদ্ধান্তে সালমা-জাহানারারা পা রাখতে যাচ্ছেন টেস্ট আঙিনায়।

আইসিসি মেয়েদের ক্রিকেটের পূর্ণ সদস্যদের স্থায়ীভাবে ওয়ানডে ও টেস্ট মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’যেহেতু পূর্ণ সদস্য দেশগুলোকে টেস্ট মর্যাদা দিচ্ছে আইসিসি, তাই টেস্ট দলের সংখ্যা এখন দাঁড়ালো ১৩-তে। এতদিন ১০ দেশ খেলতো টেস্ট ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান। তাদের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তান।

বাংলাদেশের মেয়েরা ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে যে পূবার্ভাস দিয়েছে  তা টাইগ্রেসদের  নিউজিল্যান্ড বিশ্বকাপে কাপে ভাল কিছু করার ইঙ্গিত বলে মনে করছেন ক্রিকেট বোদ্ধারা।

উইমেনআই২৪//এএসইউ//

 

 

 

 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির