শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ঢাকায় মালদ্বী‌পের ভাইস প্রেসি‌ডেন্ট

স্টাফ রিপোর্টার:  
তিন দি‌নের রাষ্ট্রীয় সফ‌রে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম ঢাকা পৌঁছেছেন।

সোমবার (২২ ন‌ভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সকাল সোয়া ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মালদ্বী‌পের ভাইস প্রেসি‌ডেন্ট‌কে স্বাগত জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছেন। তি‌নি জানান, ফয়সাল না‌সিম ঢাকায় পৌঁ‌ছে‌ছেন। পররাষ্ট্রমন্ত্রী তা‌কে বিমানবন্দ‌রে স্বাগত জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে জানা যায়, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের এ সফরে দেশ‌টি‌তে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান তথা শ্রমবাজার সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। এছাড়া আলোচনার টেবিলে স্থান পাবে স্বাস্থ্যসেবা, উচ্চশিক্ষা এবং বিভিন্ন কারিগরি শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ কর্তৃক মালদ্বীপকে সহায়তা প্রদানের মতো বিষয়গুলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভাইস প্রেসিডেন্টের এ সফরে শ্রম বাজার, বিশেষ করে করোনার কারণে ফেরত এবং নতুন করে দক্ষ শ্রমিক পাঠানোর বিষয়টি আলোচনায় থাকবে। মালদ্বীপ বাংলাদেশে শিক্ষার্থী পাঠাতে চায়। আবার এখান থেকে ডাক্তার ও নার্স নিতে চায়। এসব বিষয়সহ আরও কিছু বিষয় নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

জানা গেছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ঢাকা সফরে দেশটির দুজন মন্ত্রী ও পররাষ্ট্র সচিব রয়েছেন। ঢাকা সফরে ফয়সাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

কূটনৈতিক সূত্র বলছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট শ্রমবাজার সংক্রান্ত ইস্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশ থেকে মালদ্বীপে কর্মী প্রেরণের বিষয়ে আলোচনা হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন ফয়সাল। সেখানে স্বাস্থ্যসেবা তথা বাংলাদেশ থেকে ডাক্তার, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইবে মালদ্বীপ। এছাড়া শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। সেখানে শিক্ষা বিষয়ক সহযোগিতা চাইবে মালদ্বীপ।

সফরসূচি অনুযায়ী, মালদ্বীপের প্রেসিডেন্ট ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয় পরিদর্শন ও ভাইস চ্যান্সেলরদের সঙ্গে বৈঠক করবেন।

চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ। সোলিহের ঢাকা সফরের প্রায় আট মাসের মাথায় দেশটির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে আসছেন।

উইমেনআই ২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা         গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৮৭ জন নতুন রোগী ভর্তি         নারী আন্দোলনের ইতিহাস         আগামী ২ ডিসেম্বর থেকে‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন চালু         পেছন থেকে কেউ নজর রাখলে সতর্ক করে দেবে ক্রোমবুক         চট্টগ্রামে আবারও ভূমিকম্প         আমাদের লক্ষ্য হচ্ছে রাষ্ট্রকে স্বপ্নের ঠিকানায় পৌঁছানো: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         দেশ শৃঙ্খলমুক্ত গণতন্ত্রের ধারায় এগিয়ে যাচ্ছে: ওবায়দুল কাদের