বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মোদীর ঘোষণায় খুশি আমেরিকান কংগ্রেস সদস্য

মোদীর ঘোষণায় খুশি আমেরিকান কংগ্রেস সদস্য

আর্ন্তজাতিক ডেস্ক: নরেন্দ্র মোদী সরকার তিন কৃষি আইন প্রত্যাহার করার পরে সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন ব্রিটেনের লেবার পার্টির কয়েক জন এমপি। আন্দোলনকারী কৃষকদের অভিনন্দনও জানিয়েছিলেন তাঁরা। এ বার এই সিদ্ধান্তকে স্বাগত জানালেন আমেরিকান কংগ্রেসের সদস্য অ্যান্ডি লেভিন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বিষয়ে ঘোষণা করার পরে লেভিন বলেছেন, “এক বছরেরও বেশি প্রতিবাদ আন্দোলনের পরে ভারতের তিনটি কৃষি আইন ফিরিয়ে নেওয়া হবে। এই ঘটনায় আমি আনন্দিত।” তাঁর কথায়, “এই ঘটনা থেকে প্রমাণিত যে যখন কর্মীরা একজোট হয়, তখন তারা কর্পোরেট স্বার্থকে হারিয়ে দিতে পারে। ভারত তথা গোটা বিশ্বের প্রগতির সঙ্গে নিজেকে জুড়তে পারে।”

আমেরিকান সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘‘মোদী সরকারের পিছু হটার এটি একটি বিরল নিদর্শন।’’ ওই প্রতিবেদনে বলা হয়েছে, হিন্দুত্ববাদ নির্ভর জাতীয়তাবাদ প্রবলভাবে প্রচার করে থাকে। ইন্টারনেট ও সংবাদমাধ্যমে সমালোচনা কড়া হাতে স্তব্ধ করে দেয়। ওই সংবাদপত্রের মতে, এই মোদীর এ হেন সিদ্ধান্তে স্পষ্ট যে তাঁর জোর কমে আসছে।

কূটনৈতিক সূত্রের মতে, আমেরিকান কংগ্রেসের সদস্যের এ হেন প্রতিক্রিয়া খুব অপ্রত্যাশিত নয়। কারণ, আমেরিকান কংগ্রেসের ‘কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস’ ফেব্রুয়ারিতেই এক রিপোর্ট প্রকাশ করে। তাতে বলা হয়, কৃষকদের আন্দোলনের মোকাবিলায় মোদী সরকার যে পথ নিয়েছে তাতে ভবিষ্যতে তারা বিপাকে পড়বে। ওই রিপোর্টে আরও বলা হয়, ভারতে এখন গণতন্ত্র ও মানবাধিকারের যা অবস্থা তা বাইডেন প্রশাসনের কাছেও চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। কারণ, ভারত প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আমেরিকান কৌশলের অন্যতম অংশীদার। 

এই এলাকায় চতুর্দেশীয় অক্ষ কোয়াডের বৈঠকের আগেই ‘কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস’-এর ওই রিপোর্ট প্রকাশিত হয়। তার জেরে কূটনৈতিক স্তরে যথেষ্ট জলঘোলা হয়েছিল। আমেরিকান কংগ্রেসে ভারতের সমর্থক ‘ইন্ডিয়া ককাস’-এর নেতা ব্র্যাড শেরমানও আন্দোলনকারীদের গণতান্ত্রিক অধিকার অক্ষুণ্ণ রাখতে নয়াদিল্লিকে অনুরোধ করেন। আন্দোলনকারীরা যাতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন ও সাংবাদিকদের সঙ্গে কথা বলতে পারেন, তা নিশ্চিত করতেও অনুরোধ করেছিলেন তিনি।

 

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির