শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বহু গুণে গুণান্বিত মানবাধিকার কর্মী প্রসপারিনা সরকার

উইমেনআই২৪ ডেস্ক: প্রসপারিনা সরকার। একাধারে একজন নিবেদিত সমাজকর্মী, সাংস্কৃতিক কর্মী, দক্ষ সংগঠক এবং বহু গুণে গুণান্বিত একজন মানবাধিকার কর্মী।

সিরাজগঞ্জ জেলার বেলকুচি থানার শালদাইড় গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম। তাঁর পিতা মো. রহমতুল্লাহ সরকার একজন স্বনামধন্য আদর্শ শিক্ষক ছিলেন এবং মাতা সেতারা বেগম আধুনিক মুক্ত চিন্তার মানুষ। ইডেন কলেজ থেকে রাষ্ট্র বিজ্ঞানে মাস্টার্স, ফাতেমা 'ল (জাতীয় বিশ্ববিদ্যালয়) থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

প্রসপারিনা সরকার সমাজ ও সংস্কৃতি কর্ম পাশাপাশি একজন উদার দৃষ্টিভঙ্গির, মুক্ত চিন্তা চেতনার প্রগতিশীল লেখক, কবি প্রবন্ধকার। তিনি সর্বমানুষের মঙ্গল চিন্তা ও সম অধিকারে বিশ্বাসী। তিনি কিশোর বয়স থেকেই সমগ্র জীবন কর্মে সমাজের কুসংস্কার ধর্মীয় গোঁড়ামী অনৈতিক শাসন শোষণে, নির্যাতনে সর্বদাই প্রতিবাদী।

প্রসপারিনা সরকার সেবামূলক প্রতিষ্ঠান ম্যাস এইড প্রোগ্রাম প্রতিষ্ঠান মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে সেবামূলক কার্যক্রম পরিচালনা করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সমাজের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছেন। তিনি বাবার নামে রহ্মতুল্লাহ স্মৃতি পাঠাগার এবং শিশুদের জন্য একটি সুস্থ্য ধারার সংস্কৃতি চর্চা কেন্দ্র ম্যাপ কালচারাল একাডেমির মাধ্যমে বাংলা সংস্কৃতি, ঐতিহ্যের বিকাশে ভূমিকা রাখছেন।

উইমেনআই২৪//এএসইউ//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
প্রকাশ হলো রোজিনার নতুন গান ‘রাত জেগে থাকি’         বাংলাদেশি তরুণ সাদমুআর নানা রূপ: কখনো নারী, কখনো পুরুষ         ১০০ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া         সহিংসতার জন্য মানুষ আর ভোটকেন্দ্রে যেতে চায় না :জি এম কাদের         বান্দরবানের রুমা ও আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা         দেশের অবশিষ্ট মানুষকে দ্রুত বিদ্যুৎ দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিলেট থেকে সরাসরি পণ্য রপ্তানির সুবিধা নিশ্চিত করা হবে: পররাষ্ট্রমন্ত্রী         মেয়র আব্বাসকে আওয়ামী লীগের সদস্য পদ থেকে অব্যাহতি         চট্টগ্রামে কেমিক্যাল কারখানায় আগুন নেভানোর পর ফায়ার কর্মীর মৃত্যু         তেলের দাম বাড়ায় মোটরসাইকেল বেচে ঘোড়া কিনলেন যুবক         প্রথম দিনে শক্ত অবস্থানে বাংলাদেশ         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫৮ জন হাসপাতালে         করোনায় আরও ৩ জনের মৃত্যু         প্রধানমন্ত্রীর মহানুভবতা বুঝতে ব্যর্থ বিএনপি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         ‘একটি চিহ্নিত অপশক্তি সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করেছে’         নটরডেম ছাত্রের মৃত্যু: ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         সুযোগ পেলেই প্রিয়জনকে জড়িয়ে ধরবেন: বলছে গবেষণা         বিদেশ যেতে ক্ষমা চাইতে হবে খালেদার: হানিফ         ‘বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন’র অনুবাদ সাহিত্য পুুরস্কার ঘোষণা         ‘বীজন নাট্য গোষ্ঠী'র নতুন কমিটি গঠন