বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

তেলের মূল্যবৃদ্ধি: পোশাক উৎপাদন খরচ ৫ শতাংশ বেড়েছে

স্টাফ রিপোর্টার:
সম্প্রতি দেশে ডিজেলের দাম বেড়ে যাওয়ায় তৈরি পোশাক উৎপাদন খরচ ৪ থেকে ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছেন বিজিএমইএর সহসভাপতি ফারুক হাসান।

শনিবার (২০ নভেম্বর) গুলশান হোটেল আমারি, ইডেন বলরুমে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন- সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। সেই অনুপাতে ট্রান্সপোর্টেশন, জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচ ও অনান্য আনুষাঙ্গিক কাঁচামাল ও সেবার মূল্য বৃদ্ধি পাওয়ায় আমাদের উৎপাদন খরচ বৃদ্ধি পাবে ৪ থেকে ৫ শতাংশ।

বিজিএমইএ জানিয়েছে- পোশাক শিল্পের প্রসার, প্রচার এবং উন্নয়নে বিজিএমইএ’র প্রাণান্ত প্রচেষ্টা ও উদ্যোগ সর্বদা অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে সম্প্রতি বিজিএমইএ সভাপতি ফারুক হাসান যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশ সফর করেন এবং সফরকালে স্কটল্যান্ডের গ্লাসগো’তে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলনের (কপ২৬) ২৬তম অধিবেশনে যোগদান করেন।

সফরকালীন সময়ের বিভিন্ন কর্মসূচী সম্পর্কে ও পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি তুলে ধরতে বিজিএমইএ এই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।


বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বিজিএমইএ’র পরিচালনা পর্ষদ সদস্যগণ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য ফারুক হাসান বলেন- সাম্প্রতিক মাসগুলোতে আমাদের রপ্তানি প্রবৃদ্ধি ভালো দেখালেও প্রকৃতপক্ষে শিল্প একটি চ্যালেঞ্জিং সময় পার করছে। ভুলে গেলে চলবে না, কারখানাগুলো এখনো করোনার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। বরং গত ১ বছরে সুতার দাম বৃদ্ধি পেয়েছে ৬০ শতাংশ। কন্টেইনার ভাড়া ৩৫০ থেকে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ডাইস, ক্যামিক্যাল এর খরচ বৃদ্ধি পেয়েছে ৪০ শতাংশ। এই বছরের শুরুতে মজুরি বৃদ্ধি পেয়েছে ৭.৫ শতাংশ। বিদ্যুতের মূল্য বেড়েছে ১৩ শতাংশ। এছাড়াও গ্যাসের মূল্য বেড়েছে।


উইমেনআই ২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির