শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ক্ষুদ্র উদ্যোক্তা শিরিন জামানের কথা

ক্ষুদ্র পরিসরের উদ্যোক্তা শিরিন জামান

 উইমেনআই২৪প্রতিবেদক: বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটে দাঁড়িয়ে একজন নারী শুধু চাকরির বাজারে নয়, বরং নিজে উদ্যোক্তা হয়ে অন্যের কর্মসংস্থান সৃষ্টিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। বাংলাদেশে নারী উদ্যোক্তাদের জন্য প্রধান বাধা হিসেবে যেটি বিবেচনা করা হয় তা হলো আমাদের সংস্কৃতি। 

যেখানে আমরা নারীকে একটি নির্দিষ্ট ভূমিকায় দেখতে অভ্যস্ত ছিলাম। এখন পারিবারিক দায়িত্ববোধের সঙ্গে সঙ্গে একজন নারী তার সত্তাকে এই সমাজে সফলভাবে পরিচিত করে তুলতে সক্ষম।
বিভিন্ন উদ্যোগের পাশাপাশি অনলাইনভিত্তিক উদ্যোগে বস্ত্র, গয়না, সাংসারিক পণ্য, শিশুখাদ্য, প্রসাধনীর আধিক্য দেখা গেলেও সীমিতসংখ্যক সেবা ও প্রযুক্তিভিত্তিক উদ্যোগ চোখে পড়ার মতো। এই মাধ্যমে নারী উদ্যোক্তাদের তুলনামূলক বেশি উপস্থিতি লক্ষণীয়। 
 

শিরিন জামান। পিতা বীর মুক্তিযোদ্ধা মো: জাকির হোসেন খান জয়নাল। শিরিন জামানের দুই ছেলে ও দুই মেয়ে। বড় মেয়ের বিয়ে হয়েছে আর ছোট মেয়ে অর্নাস ৩য়বর্ষে, এক ছেলে ৮ম শ্রেনী আর অন্য ছেলে ৭ম শ্রেনীতে পড়ুয়া অবস্থায় আছে। স্বামী অবসর প্রাপ্ত । যার কারনে পরিবারের আর্থিক সচ্ছলতার টানাপোড়নে শিরিন জামানের স্বামীর অনুপ্রেরণায় তিনি ছোট পরিসরে একটি ফাষ্ট ফুডের গাড়ী পরিচালনা করেন। 

এই ক্ষুদ্র উদ্যোগের সাথে তারঁ ছোট বোনও সামিল হয় প্রতিদিন। যেখানে ফুচকা, চটপটি, দই ফুসকা, চিকেন রোল, ভেজিটেবল রোল,নুডুলস ও নানা রকম মুখরোচক খাবার পাওয়া যায়।

প্রায় দেড়মাসের মতো এই ব্যবসা করে তিনি আনন্দ ও সাফল্য খুজেঁ পান। এই ব্যবসা দিয়ে তিনি একজন কর্মী নিয়োগ দেন যার কিনা প্রতিমাসে বেতন দিতে হয় বিশ হাজার টাকা(২০,০০০)। 
 

ভবিষ্যতে এই ব্যবসার পরিধির কথা জানতে চাইলে তিনি জানান, অনেক বড় আকারে এই খাবারের ব্যবসা দিব । যাতে অনেকের কর্মসংস্থান হয় ।
 

দেশের প্রতি নারীর ভূমিকা পালনের প্রশ্নে শিরিন জামান বলেন, এ দেশকে একটি উন্নত দেশে পরিণত করতে নারীদের ভূমিকা খুবই গুরুত্ব বহন করে। দেশের জনসংখ্যার অর্ধেকই হলো নারী। অর্ধেক জনশক্তি নারীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত করে নারীর ক্ষমতায়নের প্রধানতম চালিকাশক্তি হিসেবে বিবেচনায় আনতে হবে। 

নারীর প্রতি সব রকমের বৈষম্যের অবসান করে নারী-পুরুষের মধ্যে সমতা এবং সমঝোতা তৈরি করে একটি সমশ্রমে উদ্বুদ্ধ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

 

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা         গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৮৭ জন নতুন রোগী ভর্তি         নারী আন্দোলনের ইতিহাস         আগামী ২ ডিসেম্বর থেকে‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন চালু         পেছন থেকে কেউ নজর রাখলে সতর্ক করে দেবে ক্রোমবুক         চট্টগ্রামে আবারও ভূমিকম্প         আমাদের লক্ষ্য হচ্ছে রাষ্ট্রকে স্বপ্নের ঠিকানায় পৌঁছানো: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         দেশ শৃঙ্খলমুক্ত গণতন্ত্রের ধারায় এগিয়ে যাচ্ছে: ওবায়দুল কাদের