শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ঘরে থাকা টকদই দিয়েই বানিয়ে ফেলুন এই ৫ ঘরোয়া ফেসপ্যাক

লাইফস্টাইল ডেস্ক: টকদই যেমন শরীরের জন্য ভালো তেমনই ত্বকের জন্যেও (Skin care) খুব উপকারী। টকদই ত্বকের উজ্জ্বল ভাব বজায় রাখে। সেই সঙ্গে মুখের কালো দাগ দূর করতেও ভীষণ উপকারী।

টকদই যেমন শরীরের জন্য ভালো তেমনই ত্বকের জন্যেও (Skin care) খুব উপকারী। টকদই ত্বকের উজ্জ্বল ভাব বজায় রাখে। সেই সঙ্গে মুখের কালো দাগ দূর করতেও ভীষণ উপকারী। শীতে অনেকেরই মুখে ট্যান পড়ে। আর এই ট্যানের মূল কারণ হল ময়েশ্চারাইজার। আর তাই দই দিয়েই বাড়িতে বানিয়ে নিন এই কয়েকটি ফেসপ্যাক। টকদই, চিনি আর এক চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি কিছুক্ষণ মুখে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

একচামচ দই আর কফি পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এবার মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

কাঁচা হলুদ বাটা, চিনি, বেসন, চালের গুঁড়ো আর টকদই একসঙ্গে মিশিয়ে নিন। এবার মুখ, ঘাড়ে, হাতে ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার ইষদুষ্ণ গরম জলে মুখ ভালো করে ধুয়ে নিন।

সব ত্বকের জন্য বেসন খুব ভাল। আর যাঁদের ত্বক মিশ্র প্রকৃতির তাঁদের ক্ষেত্রে এই প্যাক আরও ভালো কাজ করে। প্রতিদিন বেসন আর টকদই একসঙ্গে মিশিয়ে নিয়ে মুখে লাগালে ত্বক খুব ভাল থাকে, নরম থাকে।

ওটস এখন সবার বাড়িতেই থাকে। ওটসের সঙ্গে টকদই, মধু আর বেসন একসঙ্গে মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। শীতকালে এই ফেসপ্যাক খুব ভাল কাজে দেয়।

 

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা         গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৮৭ জন নতুন রোগী ভর্তি         নারী আন্দোলনের ইতিহাস         আগামী ২ ডিসেম্বর থেকে‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন চালু         পেছন থেকে কেউ নজর রাখলে সতর্ক করে দেবে ক্রোমবুক         চট্টগ্রামে আবারও ভূমিকম্প         আমাদের লক্ষ্য হচ্ছে রাষ্ট্রকে স্বপ্নের ঠিকানায় পৌঁছানো: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         দেশ শৃঙ্খলমুক্ত গণতন্ত্রের ধারায় এগিয়ে যাচ্ছে: ওবায়দুল কাদের