শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

লাইভ ক্যাপশন ফিচার পেল ক্লাবহাউস,১৩টি ভাষা সাপোর্ট করবে

লাইভ ক্যাপশন ফিচার পেল ক্লাবহাউস

উইমেনআই২৪ প্রতিবেদক:  ক্লাবহাউস ব্যবহারকারীদের দীর্ঘ অপেক্ষার অবসান হল শেষমেশ। ক্লোজড ক্যাপশনিং ফিচার নিয়ে হাজির হল জনপ্রিয় এই অডিও চ্যাট অ্যাপ। যদিও আপাতত এই ফিচারটি ব্যবহার করতে পারবেন কেবল মাত্র আইফোন ব্যবহারকারীরাই। সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ-এর একটি রিপোর্টে সম্প্রতি উল্লেখ করা হয়েছিল যে, ক্যাপশন দেওয়ার এই ফিচার বহু দিন ধরেই ক্লাবহাউস (Clubhouse) অ্যাপে মিসিং ছিল।

লাইভ ট্রান্সক্রিপশন না থাকার ফলে বহু গ্রাহকই ক্লাবহাউস থেকে ফিরে যাচ্ছিলেন। বিশেষত, টুইটার-এর মতো প্ল্যাটফর্মেও রয়েছে এই লাইভ ট্রান্সক্রিপশন ফিচার। আর অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফিচার মিসিং হওয়ার কারণে বধির এবং শ্রবণশক্তিহীন ইউজারদের জন্য ক্লাবহাউস অব্যবহারযোগ্য হয়ে উঠেছিল। এই ফিচার আসার ফলে এবার বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছে যেতে পারবে ক্লাবহাউস।

এই ক্যাপশনিং ফিচার নিয়ে ক্লাবহাউস-এর এক প্রতিনিধি দাবি করছেন, “এই মুহূর্তে আমরা লাইভ ক্যাপশনিং ফিচারে মোট ১৩টি ভাষার সাপোর্ট দিতে পেরেছি। পরবর্তী সেই জায়গায় যোগ হবে আরও বিভিন্ন দেশীয় এবং আঞ্চলিক ভাষা। ইংরেজি, ক্যান্তনিজ়, ম্যানডারিন চাইনিজ়, ইউ চাইনিজ়, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, জাপানিজ়, কোরিয়ান, স্প্যানিশ, আরবিক, রাশিয়ান, তুর্কিশ – এই সব ভাষায় লাইভ ট্রান্সক্রিপশন পেয়ে যাবেন ইউজাররা।”

এদিকে টুইটার-এ আর এক ইউজার রিপোর্ট করেছেন, একটি রুমের মধ্যেই কাজ করছে স্প্যানিশ লাইভ ক্যাপশনিং। কিন্তু আর এক রুমে আবার স্প্যানিশ স্পিচ ট্রান্সক্রাইব হয়ে যাচ্ছে ইংরেজিতে, দাবি করছেন সেই ইউজার। সেই টুইটে রিপ্লাই করেছেন ক্লাবহাউস এরই এক ইঞ্জিনিয়ার। টুইটারে রিপ্লাইয়ে তিনি লিখছেন, ‘এর অর্থ ভাষা সনাক্তকরণের ফিচারটি কাজ করেনি। তাই মনে হচ্ছে অ্যাপটি এখনও শিখছে, কী ভাবে বিটাতে ইংরেজি ব্যতিরেকে অন্যান্য ভাষার মধ্যে পার্থক্য করা যায়।’

সম্প্রতি ক্লাবহাউস গুচ্ছের ফিচার্স রোল আউট করেছে। তার মধ্যেই উল্লেখযোগ্য হল, ওয়েভ। এই ফিচার বন্ধুর সঙ্গে কথোপকথন সহজ করে তোলে, অ্যাসিঙ্ক্রোনাস লিসেনিং এবং রেকর্ড করা রুমগুলির জন্যও রিপ্লে করে। রেকর্ডেড রুম একাধিক স্টার্টআপস যেমন কালিন এবং স্পেস পড-এর সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় সাহায্য করে ক্লাবহাউস অ্যাপকে। এই ফিচার নির্মাতাদের লাইভ অডিও রেকর্ডিংকে বিতরণ করা এবং তা পডকাস্টে পরিণত করতে সাহায্য করে। তবে এই লাইভ ক্যাপশনিং ফিচার ক্লাবহাউস অ্যাপের জনপ্রিয়তা আরও বাড়িয়ে দেবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
প্রকাশ হলো রোজিনার নতুন গান ‘রাত জেগে থাকি’         বাংলাদেশি তরুণ সাদমুআর নানা রূপ: কখনো নারী, কখনো পুরুষ         ১০০ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া         সহিংসতার জন্য মানুষ আর ভোটকেন্দ্রে যেতে চায় না :জি এম কাদের         বান্দরবানের রুমা ও আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা         দেশের অবশিষ্ট মানুষকে দ্রুত বিদ্যুৎ দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিলেট থেকে সরাসরি পণ্য রপ্তানির সুবিধা নিশ্চিত করা হবে: পররাষ্ট্রমন্ত্রী         মেয়র আব্বাসকে আওয়ামী লীগের সদস্য পদ থেকে অব্যাহতি         চট্টগ্রামে কেমিক্যাল কারখানায় আগুন নেভানোর পর ফায়ার কর্মীর মৃত্যু         তেলের দাম বাড়ায় মোটরসাইকেল বেচে ঘোড়া কিনলেন যুবক         প্রথম দিনে শক্ত অবস্থানে বাংলাদেশ         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫৮ জন হাসপাতালে         করোনায় আরও ৩ জনের মৃত্যু         প্রধানমন্ত্রীর মহানুভবতা বুঝতে ব্যর্থ বিএনপি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         ‘একটি চিহ্নিত অপশক্তি সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করেছে’         নটরডেম ছাত্রের মৃত্যু: ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         সুযোগ পেলেই প্রিয়জনকে জড়িয়ে ধরবেন: বলছে গবেষণা         বিদেশ যেতে ক্ষমা চাইতে হবে খালেদার: হানিফ         ‘বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন’র অনুবাদ সাহিত্য পুুরস্কার ঘোষণা         ‘বীজন নাট্য গোষ্ঠী'র নতুন কমিটি গঠন