মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯
১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আজ কবি সুফিয়া কামালের ২২তম মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার:
বরেণ্য কবি নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ সুফিয়া কামালের ২২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৯ সালের এই দিনে তিনি ঢাকায় ইন্তেকাল করেন। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে তার মৃত্যুবার্ষিকী পালন করবে।


মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, কবি সুফিয়া কামালের জীবনাদর্শ ও সাহিত্যকর্ম বৈষম্যহীন-অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করবে। তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি বলেন, কবি সুফিয়া কামাল ছিলেন নারী আন্দোলনের পথিকৃৎ এবং সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতার বিরুদ্ধে এক অকুতোভয় যোদ্ধা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, কবি বেগম সুফিয়া কামাল যে আদর্শ ও দৃষ্টান্ত রেখে গেছেন তা যুগে যুগে বাঙালি নারীদের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। তিনি ছিলেন একদিকে আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি, মমতাময়ী মা, অন্যদিকে বাংলার প্রতিটি আন্দোলন সংগ্রামে ছিল তার আপসহীন এবং দৃপ্ত পদচারণা। বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের অসহযোগ আন্দোলন ও মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশে বিভিন্ন গণতান্ত্রিক সংগ্রামসহ শিক্ষা ও সাংস্কৃতিক আন্দোলনে তার প্রত্যক্ষ উপস্থিতি তাকে জনগণের ‘জননী সাহসিকা’ উপাধিতে অভিষিক্ত করেছে।

কবি সুফিয়া কামালের জন্ম ১৯১১ সালের ২০ জুন বরিশালে। সে সময় বাঙালি মুসলমান নারীদের লেখাপড়ার সুযোগ একেবারে সীমিত থাকলেও তিনি নিজ চেষ্টায় লেখাপড়া শেখেন এবং ছোটবেলা থেকেই কবিতাচর্চা করেন।

সুফিয়া কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা হোস্টেলকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবি জানান। ১৯৬১ সালে পাকিস্তান সরকার রবীন্দ্রসঙ্গীত নিষিদ্ধ করলে এর প্রতিবাদে গঠিত আন্দোলনে কবি যোগ দেন। তিনি শিশু সংগঠন কচিকাঁচার মেলা প্রতিষ্ঠা করেন।

১৯৯৯ সালের ২০ নভেম্বর সুফিয়া কামাল মৃত্যুবরণ করেন। তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। বাংলাদেশের নারীদের মধ্যে তিনিই প্রথম এ সম্মান লাভ করেন। সুফিয়া কামালের লেখা কাব্যগ্রন্থ হচ্ছে-সাঁঝের মায়া, মায়া কাজল, মন ও জীবন, দিওয়ান, আভিযাত্রিক ইত্যাদি। ‘কেয়ার কাঁটা’ নামে একটি গল্পগ্রন্থ ছাড়াও তিনি ভ্রমণ কাহিনি, স্মৃতিকথা, শিশুতোষ এবং আত্মজীবনীমূলক রচনাও লিখেছেন।

 

উইমেনআই ২৪ডটকম//এসএল//
 

 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
সবাইকে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         দুই মডেলের সিপিইউ লিকুইড কুলার বাজারে আনলো ওয়ালটন         মির্জা আব্বাস হাসপাতালে         সুস্বাদু চা বানানোর কৌশল         কিউবার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করছে ওয়াশিংটন         ৮ পদের ওষুধের নিবন্ধন বাতিল         ২ লাখ ৪৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন         অর্থনৈতিক সংকট মোকাবিলায় যে সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কা         শারীরিক সম্পর্ক উপভোগের বয়স বৈচিত্র্য!         কিউবা নীতিতে বদল আনল যুক্তরাষ্ট্র         শেখ হাসিনা বাংলাদেশের জন্য আশির্বাদ: এনামুল হক শামীম         ঘরের মাঠকে সেঞ্চুরি উপহার তামিমের         মেনিফেস্টো থেকে বঙ্গবন্ধুর নাম বাদ দিয়ে লাইসেন্স পেতে হয় আওয়ামী লীগকে!         ‘৫০ বছরে সবচেয়ে সৎ রাজনীতিকের নাম শেখ হাসিনা’         বিএসএমএমইউতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত         পি কে হালদারকে ফের ১৪ দিনের রিমান্ডে নেয়ার আবেদন         বিশ্বের সবচেয়ে বড় কলম, ওজন ৩৭ কেজি         উদ্বোধনী জুটিতে সাগরিকায় উড়ছে বাংলাদেশ         স্বামী-সন্তানকে নিয়ে মাঝ রাতে উড়াল দিলেন ঐশ্বরিয়া