শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ব্রিটিশ রাষ্ট্রদূতের বিরুদ্ধে চীনের পক্ষে লবিংয়ের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক:
চীনে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ডেম ক্যারোলাইন উইলসনের বিরুদ্ধে চীনের পক্ষে তদবিরের অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে তিনি যুক্তরাজ্যের ক্যাবিনেট সদস্যদের কাছে চীন প্রশ্নে আরও নমনীয় হওয়ার অনুরোধ করেছেন। এক প্রতিবেদনে এই খবর জানায় ডেইলি মেইল।

প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক গোপন বৈঠকে অংশ নেওয়া মন্ত্রীদের কাছে চিঠি দিয়েছিলেন ক্যারোলাইন। চিঠিতে চীনের বিষয়ে যুক্তরাজ্য যেন আরও আপসের পথে হাটে, সেই অনুরোধ করেন তিনি। আশঙ্কা করা হচ্ছে তার এমন পদক্ষেপ যুক্তরজ্যের চীনবিষয়ক মন্ত্রণালয়ের পররাষ্ট্র সচিব লিজ ট্রাসের সঙ্গে তার মতবিরোধের ঝুঁকি তৈরি করবে।
এর আগে, ট্রাস যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সচিবের দায়িত্ব পালনকালে ক্যারোলাইনার সঙ্গে চীনবিষয়ে বাদানুবাদ হয়।

ক্যারোলাইন জিজ্ঞাসা করেছিলেন, ফ্রান্সের মতো চীনের বিষয়েও যুক্তরাজ্য কেন আরও নমনীয় হচ্ছে না। ট্রাস পাল্টা উত্তর দিয়েছিলেন- 'ফ্রান্স চীনের মতো গণহত্যা চালাচ্ছে না। চীন তার নিজ দেশে সংখ্যালঘুদের নির্যাতন করছে। তাদের বন্দিশিবিরে আটকে রাখছে, তাদের বন্ধ্যা করছে এবং জোরপূর্বক শ্রমে বাধ্য করছে।'

তবে ক্যারোলাইনার বিরুদ্ধে এমন অভিযোগকে সংশ্লিষ্ট অনেকেই বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন৷ তাদের মতে তিনি সবসময়ই চীনের অন্যায়ের বিরুদ্ধে সরব থেকেছেন। চলতি বছরের মার্চে চীনের গণমাধ্যমের স্বাধীনতার সমালোচনা করে নিবন্ধ লেখায় তাকে তলব করেছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি।

ক্যারোলাইনার সঙ্গে যদি চীনের সুসম্পর্কই থাকতো তাহলে তিনি দেশটির গণমাধ্যমের স্বাধীনতার সমালোচনা করে ক্ষমতাসীনদের বিপক্ষে নিবন্ধও লিখতেন না, আর ক্ষিপ্ত হয়ে শি চিন পিং সরকার তাকে তলবও করতো না।

তবে এই রাষ্ট্রদূতকে বেইজিংয়ে রাখা হবে, নাকি সেখান থেকে প্রত্যাহার করা হবে, সে সম্পর্কে ডেইলি মেইলের ওই প্রতিবেদনে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

 

উইমেনআই ২৪ডটকম//এসএল//
 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ট্রাকচাপায় তিন নারী শ্রমিকের প্রাণহানি         ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থীদেরকে সংবর্ধনা         বিশ্বের বিচিত্র সব টয়লেট রেস্তোরাঁ         বিয়েতে ঝুড়ি ভর্তি টাকা উপহার! গুনতেই পাক্কা তিন ঘণ্টা!         মাছি তাড়াতে গিয়ে উড়িয়ে দিলেন বাড়ির একাংশ         সমুদ্রের বুকে ভেসে বেড়ানো চার ভৌতিক জাহাজ         ‘আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি’         নতুন প্রজন্মের জন্য গবেষণা কাজে প্রণোদনা অব্যাহত থাকবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা