বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ম্যার্কেল-লুকাশেঙ্কো কথা, বরফ গলার ইঙ্গিত

আর্ন্তজাতিক ডেস্ক: চলতি সপ্তাহে দুইবার বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে জার্মান চ্যান্সেলরের। রফাসূত্র মেলার সম্ভাবনা তৈরি হয়েছে।

পোল্যান্ড-বেলারুশ সীমান্ত সংকটের জন্য বেলারুশকেই দায়ী করেছে ইউরোপীয় ইউনিয়ন। বেলারুশের উপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইইউ জানিয়েছে, শরণার্থী সংকট তৈরি করে ইউরোপীয় ইউনিয়নের উপর 'হাইব্রিড আক্রমণ' চালানোর চেষ্টা করছে বেলারুশ। এই পরিস্থিতিতে আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে লুকেশেঙ্কোর ফোনে কথা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ম্যার্কেলের মুখপাত্র জানিয়েছেন, একবার নয়, চলতি সপ্তাহে দুইবার লুকাশেঙ্কোর সঙ্গে ফোনে কথা হয়েছে তার। গত সোমবার দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে দীর্ঘ আলোচনা হয়। ম্যার্কেলের মুখপাত্রের দাবি, লুকাশেঙ্কো আলোচনায় রাজি। ইইউ এবং বেলারুশের মধ্যে নতুন করে বন্ধুত্বের সম্পর্ক তৈরিতেও তিনি উদ্যোগী।

দুই রাষ্ট্রপ্রধানের কথা হওয়ার পরেই দুই দেশের প্রশাসনিক কর্মকর্তারা আলোচনা শুরু করেছেন বলে জানা গেছে। তবে ইইউ এখনো বেলারুশের প্রতি কঠোর অবস্থান নিয়ে রেখেছে। গত সোমবারেই ব্রাসেলসে বৈঠকে বসেছিলেন ইইউ দেশগুলির পররাষ্ট্রমন্ত্রীরা। সেখানে বেলারুশের উপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তাব নেওয়া হয়। লুকাশেঙ্কো-সহ একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির আলোচনাও হয়। ইইউ জানিয়েছে, শরণার্থীদের হাতে অস্ত্র তুলে দিয়েছে বেলারুশ। পোল্যান্ড সীমান্তে যাওয়ার জন্য তাদের গাড়ির ব্যবস্থা করে দিয়েছে। যেভাবে পোল্যান্ড সীমান্তে শরণার্থী সংকট তৈরি হয়েছে, তার জন্য সম্পূর্ণ দায়ী বেলারুশ।

ইইউ যখন এই সিদ্ধান্ত নিচ্ছে, তখনই ব্যাক চ্যানেলে কথা শুরু হয় জার্মানি এবং বেলারুশের। ম্যার্কেলের মুখপাত্র জানিয়েছেন, শরণার্থীদের কাছে যাতে খাবার পৌঁছায়, ন্যূনতম প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছায় তার ব্যবস্থা করতে বলা হয়েছে বেলারুশকে। মানবাধিকার সংগঠনগুলি যাতে কাজ করতে পারে, তার দিকেও নজর রাখতে বলা হয়েছে।

গত মঙ্গলবার বিশৃঙ্খলা তৈরি হয়েছিল পোল্যান্ড সীমান্তে। পোল্যান্ডের নিরাপত্তারক্ষীরা জলকামান চালিয়ে শরণার্থীদের ছত্রভঙ্গ করে। চালানো হয় কাঁদানে গ্যাসও। তবে বুধবার সীমান্ত অপেক্ষাকৃত শান্ত ছিল বলে তারা জানিয়েছে।

(রয়টার্স, এপি, এএফপি)

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির