শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মাদক ওভারডোজে অ্যামেরিকায় মৃত এক লাখ

আর্ন্তজাতিক ডেস্ক:  অ্যামেরিকায় গাড়ি দুর্ঘটনার চেয়েও বেশি মানুষ মাদকের ওভারডোজে মারা যাচ্ছেন। ভয়াবহ রিপোর্ট পেশ করেছে এক মার্কিন সংস্থা।

সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) প্রতি বছরই মাদক সংক্রান্ত বিষয় নিয়ে একটি বাৎসরিক রিপোর্ট পেশ করে। এবারের রিপোর্টে তারা জানিয়েছে, গত এক বছরে মাদক নিয়ে অ্যামেরিকায় মৃত্যু হয়েছে এক লাখ ৩০৬ জনের। মাদকের ওভারডোজের জন্যই তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

গত বছরের থেকে এবছর প্রায় ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে মৃত্যুর হার। ২০২০ সালে মৃত্যু হয়েছিল ৯৩ হাজার মানুষের। অ্যামেরিকায় মৃত্যুর প্রথম দশটি কারণের মধ্যে এখন অন্যতম মাদকের ওভারডোজ। সিডিসি-র বক্তব্য, নিউমোনিয়া, ফ্লু, গাড়ি দুর্ঘটনা, বন্দুকবাজের গুলিতে মৃত্যুর চেয়ে ড্রাগ ওভারডোজে মৃত্যুর হার বেশি।

সিডিসি-র বক্তব্য, ফেনটানিল বলে একটি রাসয়নিক ইদানীং বিভিন্ন মাদকে ব্যবহার করা হচ্ছে। তার জেরেই মৃত্যু হচ্ছে। ইদানীং হেরোইন জাতীয় মাদকের ব্যবহার কমেছে। ফেনটানিল জাতীয় রাসয়নিক দিয়ে তৈরি মাদক অনেক সস্তায় মিলছে। পার্টি ড্রাগ বলে পরিচিত এই ধরনের মাদক পাওয়াও সহজ, উত্তেজনাও বেশি। আর এই মাদক অতিরিক্ত সেবন করেই মৃত্যু হচ্ছে মানুষের। চীন থেকে এই রাসয়নিক অ্যামেরিকায় ঢুকছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

মার্কিন প্রশাসনের কাছে মাদক এখন একটি বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। কীভাবে মাদকের ব্যবহার কমানো যায়, তা নিয়ে একাধিক বৈঠক হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত কোনো সমাধানসূত্রে পৌঁছাতে পারেনি প্রশাসন।

 (রয়টার্স, এপি)

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থীদেরকে সংবর্ধনা         বিশ্বের বিচিত্র সব টয়লেট রেস্তোরাঁ         বিয়েতে ঝুড়ি ভর্তি টাকা উপহার! গুনতেই পাক্কা তিন ঘণ্টা!         মাছি তাড়াতে গিয়ে উড়িয়ে দিলেন বাড়ির একাংশ         সমুদ্রের বুকে ভেসে বেড়ানো চার ভৌতিক জাহাজ         ‘আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি’         নতুন প্রজন্মের জন্য গবেষণা কাজে প্রণোদনা অব্যাহত থাকবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা