শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিএসএমএমইউতে ব্রঙ্কোসকপি প্রসিডিউর রুম উদ্বোধন

শাহীন : 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের দ্বিতীয় তলায় শ্বাসতন্ত্রের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমানারি ডিজিজ বিশ্ব সিওপিডি দিবস উপলক্ষে উপাচার্য অধ্যাপক ডা.মো. শারফুদ্দিন আহমেদ এর উদ্বোধন করেন।
দিবসটি উপলক্ষে জনসচেতনতামূলক র‌্যালিসহ বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ফলজ ও বনজ ও ওষুধি বৃক্ষরোপণ করা হয়।এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে রাউন্ড টেবিল বৈঠক ও বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যাধি বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এবারে দিবসটির প্রতিপাদ্য হলো ‘সুস্থ ফুসফুস, সর্বাধিক গুরুত্বের এখনই সময়।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, গত ২৪ বছর বিশ্ববিদ্যালয়ের সাধারণ জরুরি বিভাগ ছিলনা। চলতি মাসের ১লা নভেম্বর ২০২১ সাধারণ জরুরি বিভাগ চালু হয়েছে। আজ উদ্বোধন করা হলো আধুনিক চিকিৎসাসেবার সম্বলিত রেসপিরেটরি ইর্মাজেন্সি এবং পোস্ট কোভিড কেয়ার সেন্টার।
তিনি আরো বলেন, করোনাভাইরাস সংক্রমণের হার কমলেও এই ভাইরাসটি এখনও বিশ্বব্যাপী বিদ্যামান। বর্তমান  এই সময়ে বিশ্ব সিওপিডি দিবস পালন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মুখে মাস্ক অবশ্যই পড়তে হবে। ধুমপান পরিহার ও দুষণমুক্ত পরিবেশ গড়ে তোলার মাধ্যমে সিওপিডি রোগ প্রতিরোধ করা সম্ভব। 
সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ধুমপান না করা, কলকারখানা ধোঁয়াসহ সকল ধরণের ধোঁয়া থেকে দূরে থাকা, তামাক চাষ বন্ধ করা এবং তামাক জাতীয় দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করার মাধ্যমে সিওপিডিও রোগ অনেকটাই বিনাস করা সম্ভব।

উইমেনআই ২৪ডটকম//এসএল//
 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ট্রাকচাপায় তিন নারী শ্রমিকের প্রাণহানি         ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থীদেরকে সংবর্ধনা         বিশ্বের বিচিত্র সব টয়লেট রেস্তোরাঁ         বিয়েতে ঝুড়ি ভর্তি টাকা উপহার! গুনতেই পাক্কা তিন ঘণ্টা!         মাছি তাড়াতে গিয়ে উড়িয়ে দিলেন বাড়ির একাংশ         সমুদ্রের বুকে ভেসে বেড়ানো চার ভৌতিক জাহাজ         ‘আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি’         নতুন প্রজন্মের জন্য গবেষণা কাজে প্রণোদনা অব্যাহত থাকবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা