শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিপজ্জনক যে ৭ অ্যাপ ভুলেও ডাউনলোড করবেন না

উইমেনআই২৪ প্রতিবেদক: ‍হ্যাকারদের কারণে এখন নিজের স্মার্টফোনটি সুরক্ষিত রাখা বেশ চ্যালেঞ্জিং বিষয় হয়ে উঠেছে। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যাতে ক্ষতিকর অ্যাপ থেকে দূরে থাকতে পারেন, তার জন্য সচেষ্ট গুগল।

তাই এবার ক্ষতিকর সাতটি অ্যাপকে সরিয়ে ফেলা হলো গুগল প্লে স্টোর থেকে। সঙ্গে ব্যবহারকারীদের সতর্ক করা হলো, তারা যেন ভুল করেও এসব অ্যাপ ডাউনলোড না করেন।

আসলে একাধিক অ্যাপের মাধ্যমে ‘ত্রোজন’ জোকার ম্যালওয়্যার অজান্তেই আপনার স্মার্টফোনে প্রবেশ করছে বলে জানিয়েছে সাইবার বিশেষজ্ঞরা। কখন পাসওয়ার্ড হাতিয়ে আপনার অ্যাকাউন্ট খালি করে দেবে, আপনি টের পাবেন না। আর যখন জানতে পারবেন অনেক দেরি হয়ে যাবে।

সে কারণেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিপদ থেকে রক্ষা করতে সাতটি অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে প্লে স্টোর  থেকে। চলুন দেখে নেওয়া যাক কোন কোন অ্যাপগুলো বিপজ্জনক হয়ে উঠেছে।
১. নাও QR কোড স্ক্যান (Now QR code Scan)

২. ইমোজি ওয়ান কিবোর্ড (EmojiOne Keyboard)

৩. ব্যাটারি চার্জিং অ্যানিমেশনস ব্যাটারি ওয়ালপেপার (Battery Charging Animations Battery Wallpaper)

৫. ড্যাজলিং কিবোর্ড (Dazzling Keyboard)

৬. ভলিউম বুস্টার লাউডার সাউন্ড ইকুয়ালাইজার (Volume Booster Louder Sound Equalizer)

৭. ক্লাসিক ইমোজি কিবোর্ড (Classic Emoji Keyboard)

এ অ্যাপগুলো আপনার স্মার্টফোনে থাকলে এখনই ডিলিট করে ফেলুন। পাশাপাশি জেনে রাখুন কীভাবে ত্রোজন জোকার ম্যালওয়্যারের হাত থেকে বাঁচবে আপনার ফোন। আর অজানা কোনো সোর্স থেকে কোনো অ্যাপ ডাউনলোড না করাই ভালো। সেইসঙ্গে যে অ্যাপগুলো কম সংখ্যায় ডাউনলোড হয়েছে, সেগুলোও এড়িয়ে চলুন।

অ্যাপ ডাউনলোড করার সময় বিস্তারিত তথ্যে অনেক সময় অনেক বানান এবং ইংরেজি লেখায় ভুল থাকে। সেগুলো ডাউনলোড না করাই ভালো। ছয় মাস ধরে ডাউনলোড করা কোনো অ্যাপ ব্যবহার না করে থাকলে তা এখনই ডিলিট করে ফেলুন।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুলের শিক্ষার্থীদেরকে সংবর্ধনা         বিশ্বের বিচিত্র সব টয়লেট রেস্তোরাঁ         বিয়েতে ঝুড়ি ভর্তি টাকা উপহার! গুনতেই পাক্কা তিন ঘণ্টা!         মাছি তাড়াতে গিয়ে উড়িয়ে দিলেন বাড়ির একাংশ         সমুদ্রের বুকে ভেসে বেড়ানো চার ভৌতিক জাহাজ         ‘আমরা নির্যাতনকে নির্মূল করতে পারিনি’         নতুন প্রজন্মের জন্য গবেষণা কাজে প্রণোদনা অব্যাহত থাকবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ছোটবেলায় আমরাও অর্ধেক ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         এবার সাহসী সামান্থা         মহাসড়কে টোল আদায়ে বিল পাস         বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন হচ্ছে না         স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি এড়াতে         টিকা দিয়ে বাসায় ফেরার পথে বউ-শাশুড়ির প্রাণহানি         মহামারীতে প্রবাসী আয়েই শক্ত অর্থনীতি: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         ডব্লিউসিআইটি ২০২১ :তথ্যপ্রযুক্তির বিশ্ব আসরে ডিজিটাল বাংলাদেশ         করোনার নতুন ধরন 'ওমিক্রন' নিয়ে এত উদ্বেগ কেন?         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম, কমতে পারে দেশেও         করোনায় আজও মৃত্যু কমেছে         প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা