বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

উজ্জ্বল ত্বকের জন্য ১০টি ঘরোয়া প্রতিকার

উজ্জ্বল ত্বক :

 ১০টি ঘরোয়া প্রতিকার

আপনার ত্বক আপনার কাছে থাকা সবচেয়ে বড় অঙ্গ, তাই আপনি এটির যত্ন নিতে চান। উজ্জ্বল ত্বক সাধারণত স্বাস্থ্য এবং জীবনীশক্তির চিহ্ন হিসাবে দেখা হয়। অন্যদিকে, নিস্তেজ বা শুষ্ক ত্বক আপনাকে আপনার সেরা থেকে কম অনুভব করতে পারে। এখানে ১০টি পণ্য এবং জীবনযাত্রার পরিবর্তন রয়েছে যা আপনি আপনার সৌন্দর্য এবং ত্বকের যত্নের রুটিনের অংশ হিসাবে প্রয়োগ করতে পারেন। প্রধান অংশ? সম্ভবত আপনার প্যান্ট্রি, রান্নাঘর বা ওষুধের ক্যাবিনেটে আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু ইতিমধ্যেই রয়েছে।

. কুমারী নারকেল তেল দিয়ে ত্বক প্রশমিত করুন : নারকেল তেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং নিরাময়ের বৈশিষ্ট্য রয়েছে বিশ্বস্ত উত্স। কিন্তু আপনার মুখে নারকেল তেল ব্যবহার করা প্রতিটি ত্বকের জন্য কাজ নাও করতে পারে। আপনার নারকেল থেকে অ্যালার্জি থাকলে ব্যবহার করবেন না। আপনি যদি জ্বালা ছাড়াই এটি প্রয়োগ করতে সক্ষম হন তবে এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন: মেকআপ খুলে ফেলুন আপনার ত্বকের বাধা প্রশমিত করুন পৃষ্ঠের স্তরের নীচে স্বাস্থ্যকর শিশিরযুক্ত ত্বকের প্রচার করুন গবেষণা বিশ্বস্ত সূত্র দেখায় যে নারকেল তেল একটি ভাল ময়েশ্চারাইজার। আপনার মুখে অল্প পরিমাণে নারকেল তেল মালিশ করার চেষ্টা করুন। আপনার স্বাভাবিক ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলার আগে এটি কয়েক মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এখানে ভার্জিন নারকেল তেল কিনুন।

২. ত্বককে শক্তিশালী ও সুস্থ রাখতে অ্যালোভেরা ব্যবহার করুন: অ্যালোভেরার নিরাময় বৈশিষ্ট্য রয়েছে এবং এটি নতুন কোষের বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে। এটি ছিদ্র আটকে না রেখেও প্রশান্তি দেয় এবং ময়শ্চারাইজ করে। আপনি প্রতিদিন আপনার মুখ ধোয়ার পরে অ্যালোভেরা ব্যবহার করলে আপনার ত্বক সেই স্বাস্থ্যকর উজ্জ্বলতা আনতে পারে। ঘৃতকুমারী থেকে অ্যালার্জি হতে পারে। আপনার বাহুতে অল্প পরিমাণে ঘষে প্রথমে এটি পরীক্ষা করুন এবং যদি ২৪ ঘন্টার মধ্যে কোনও প্রতিক্রিয়া না হয় তবে এটি ব্যবহার করা নিরাপদ হওয়া উচিত। অ্যালোভেরার জন্য অনলাইনে কেনার বিকল্প খুঁজুন।

৩. আপনার মুখ ধোয়ার পরে সঠিকভাবে ময়েশ্চারাইজ করুন: আপনার ত্বককে এমন পণ্য দিয়ে ময়শ্চারাইজ করুন যা আর্দ্রতাকে লক করে, নিরাময়কে উন্নীত করে এবং একটি উজ্জ্বল, তারুণ্যময় চেহারাকে উত্সাহিত করতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। শুষ্ক মনে হলে আপনার ত্বককে এক্সফোলিয়েট করবেন না এবং আপনার মুখ তৈলাক্ত বোধ করার কারণে ময়েশ্চারাইজার এড়িয়ে যাবেন না। আপনার ত্বকে ময়শ্চারাইজার প্রয়োগ করুন যখন এটি এখনও ঝরনা থেকে ভিজে থাকে বা আপনার মুখ ধুয়ে ফেলতে পারে। এটি আপনার মুখকে মসৃণ বোধ করার জন্য পৃষ্ঠ স্তরে কাজ করার পরিবর্তে অতিরিক্ত আর্দ্রতায় লক করবে। বিক্রয়ের জন্য ময়েশ্চারাইজার দেখুন।

.প্রতিদিন সানস্ক্রিন পরুন: ১৫ বা তার বেশি এসপিএফ সহ সানস্ক্রিন পরা ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে পারে। ক্ষতিকারক UV রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করা ফটোজিং থেকে রক্ষা করে, যা ত্বকের বার্ধক্যের প্রক্রিয়া। রোজ সকালে সানস্ক্রিনযুক্ত পণ্য প্রয়োগ করতে ভুলবেন না, এমনকি যে দিনগুলিতে বৃষ্টি হচ্ছে বা আকাশ মেঘাচ্ছন্ন। এখানে সানস্ক্রিন স্টক আপ.

৫. কাজ করে এমন একটি ক্লিনজিং রুটিন খুঁজুন: আপনি এটিকে ঘন ঘন ধুয়ে আপনার ত্বকের আর্দ্রতা কেড়ে নিতে চান না এবং আপনি আপনার ছিদ্রগুলিকে খুব বেশি ধোয়ার জন্য ক্ষতিপূরণ দেওয়ার জন্য অতিরিক্ত অতিরিক্ত তেল উত্পাদন করতে উত্সাহিত করতে চান না। আপনি ঘাম ঝরানোর পরে আপনার মুখ ধোয়া, সকালে প্রথম জিনিস, এবং ঠিক ঘুমানোর আগে সাধারণত স্বাস্থ্যকর ত্বকের জন্য মিষ্টি জায়গা।

৬. ধোঁয়া এবং সেকেন্ডহ্যান্ড ধোঁয়া এড়িয়ে চলুন: আপনি যখন আপনার ত্বককে সিগারেটের ধোঁয়ায় উদ্ভাসিত করেন, তখন আপনি সমস্ত ধরণের রাসায়নিক টক্সিন দিয়ে আপনার মুখকে আবরণ করছেন। এটি আপনার ত্বকের কোষে অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়, যা বিশ্বস্ত উত্সের অকাল বয়সী ত্বকের দিকে নিয়ে যায়। আপনি যদি ধূমপান করেন তবে আপনার ত্বককে ছেড়ে দেওয়ার আরেকটি কারণ হিসাবে বিবেচনা করুন।

৭. বেশি করে পানি পান করুন আপনার ত্বক এমন কোষ দ্বারা গঠিত যেগুলি ভালভাবে কাজ করার জন্য জলের প্রয়োজন। জল পান করা এবং স্বাস্থ্যকর ত্বকের সংযোগ এখনও চলছে, তবে অন্তত ২০১৫ সালের একটি গবেষণা বিশ্বস্ত উত্স উপসংহারে পৌঁছেছে যে আরও জল পান করা এবং স্বাস্থ্যকর ত্বকের মধ্যে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। প্রতিদিন কমপক্ষে আট -আউন্স গ্লাস জলের লক্ষ্য রাখুন।

৮. আপনার ত্বককে পুষ্ট করার জন্য খান ফলমূল এবং শাকসবজি সমৃদ্ধ খাবার খাওয়া: আপনার শরীরে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াবে। মায়ো ক্লিনিকের মতে, মাছের তেলের মতো স্বাস্থ্যকর চর্বি খাওয়া এবং প্রচুর প্রিজারভেটিভ সহ প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকার স্বাস্থ্যকর চেহারার ত্বকের সাথে সরাসরি সংযোগ থাকতে পারে।

৯. প্রোবায়োটিক গ্রহণ করুন প্রোবায়োটিক সম্পূরক হতে পারে: আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান আপনার হজম উন্নত করুন আপনার পাচনতন্ত্রে ফোলাভাব এবং প্রদাহ কমায় ২০১৪ সালের এক গবেষণা অনুসারে, প্রোবায়োটিকগুলি স্বাস্থ্যকর চুল এবং দৃশ্যত উজ্জ্বল ত্বকেও অবদান রাখতে পারে। অনলাইনে প্রোবায়োটিক কিনুন।

১০. আপনার ঝরনা ছোট: বাষ্প এবং তাপ ছিদ্র খুলতে পারে এবং আপনাকে টক্সিন থেকে মুক্তি পেতে সহায়তা করে। কিন্তু একবারে কয়েক মিনিটেরও বেশি সময় ধরে আপনার ত্বকে গরম জল চালালে আপনার ত্বক থেকে তেল সরে যেতে পারে, এটিকে ক্লান্ত এবং নিস্তেজ দেখায়। অত্যন্ত গরম জলে আপনার ত্বকের এক্সপোজার কমানোর চেষ্টা করুন। আপনি রক্তসঞ্চালন উন্নত করতে আপনার ঝরনার শেষের অংশে তাপমাত্রা কমানোর কথাও বিবেচনা করতে পারেন, যা আপনার মুখকে আরও টোনড এবং তারুণ্যময় চেহারা দিতে পারে। একটি অতিরিক্ত সুবিধা হিসাবে, এটি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পারে।

টেকওয়ে আপনার ত্বকের প্রতি মনোযোগ দেওয়া হল একধরনের স্ব-যত্ন যা দৃশ্যমানভাবে উজ্জ্বল ত্বকে পরিশোধ করতে পারে। কখনও কখনও চাপ, পুষ্টির ঘাটতি, হরমোনের ভারসাম্যহীনতা এবং অন্যান্য স্বাস্থ্য পরিস্থিতি উজ্জ্বল ত্বক অর্জনকে আরও চ্যালেঞ্জিং করে তুলতে পারে। আপনি যদি আপনার ত্বকের চেহারা সম্পর্কে উদ্বিগ্ন হন তবে আপনার প্রাথমিক যত্ন প্রদানকারী বা চর্মরোগ বিশেষজ্ঞের সাথে কথা বলুন। নিস্তেজ, শুষ্ক, ফ্ল্যাকি বা প্যাঁচানো ত্বক অন্যান্য স্বাস্থ্যের অবস্থার লক্ষণ হতে পারে।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির