বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শীতকালে কান বন্ধ হয় গেলে সমাধানে করণীয়

উইমেনআই২৪ ডেস্ক: শীতে ঠাণ্ডা আবহাওয়ায় কান বন্ধভাব বা তালা লেগে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। এক্ষেত্রে কানে ব্যথা, ভোঁ ভোঁ শব্দ হওয়া কিংবা কানে কম শোনার সমস্যা দেখা দেয়। বিশেষ করে হাঁচি-কাশি, সর্দি, গলাব্যথা, ঠাণ্ডা লাগা থেকেই কানে তালা লাগার ঘটনা ঘটে। কিন্তু সঠিক কোন পদ্ধতিতে এই অস্বস্তি থেকে মুক্তিলাভ হবে তা জানেন না অনেকেই।

বিশেষকরে কানে তালা লেগে যাওয়া বিষয়টিকে প্রায়ই সবাই সাধারণভাবে নেন। অথচ এর থেকে ঘটতে পারে মারাত্মক বিপদ। বিশেষজ্ঞদের মতে, কানে তালা লাগলে কানের পর্দার ভেতরের দিকে প্রদাহ বা ইনফেকশনের সৃষ্টি হতে পারে। যা মারাত্মক বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

কানে তালা লাগে বা কান বন্ধ হয়ে যায় কেন?
অডিটরি টিউব যা নাকের সঙ্গে গলা ও কানের সংযোগ স্থাপন করে। এই টিউব মধ্যকর্ণ ও আবহাওয়ার বায়ুচাপের ভারসাম্য রক্ষা করে। যদি এই টিউব বন্ধ হয়ে যায় বা ঠিকমতো কাজ না করে তখন মধ্যকর্ণে পানি জমে প্রদাহ হতে পারে।

সাধারণত হাঁচি-কাশি, সর্দি বা ঠান্ডা লাগার কারণে কানের সঙ্গে নাক ও গলার মধ্যে যোগাযোগ রক্ষাকারী টিউবটি আংশিক বা সম্পূর্ণভাবে সাময়িক বন্ধ থাকে। ফলে মধ্যকর্ণের সঙ্গে বাইরের পরিবেশের যোগাযোগে বিঘ্ন ঘটে।

কাদের এ সমস্যা হওয়ার ঝুঁকি বেশি?
* ঘন ঘন সর্দি-কাশি-নাক বন্ধ হলে ** প্রায়ই অ্যালার্জিজনিত কারণে নাকের প্রদাহ বা অ্যালার্জিক রেনাইটিস ** ক্রনিক টনসিলের ইনফেকশন ** শিশুদের ক্ষেত্রে নাকের পেছনে এডিনয়েড নামক লসিকাগ্রন্থি বড় হয়ে যাওয়া ** নাকের হাড় বাঁকা বা ক্রনিক সাইনোসাইটিসের সমস্যা ** ভাইরাল ইনফেকশন ও ** নাকের পেছনে ন্যাসোফ্যারিংস নামক স্থানে কোনো টিউমার হলে।

কানে তালা লাগলে যেসব সমস্যা দেখা দেয় :
** মধ্যকর্ণে পানি জমা হয়ে প্রদাহ হলে সর্দি-কাশির সঙ্গে হঠাৎ কান বন্ধ হয়ে যায়।** হঠাৎ কানে বেশ ব্যথা মনে হয়।** কানের মধ্যে ফড়ফড় কিংবা ভোঁ ভোঁ শব্দ হয়।** কানে কম শোনা যায়।** ইনফেকশন বেশি হলে কান বেয়ে রক্ত মিশ্রিত পানি পড়ে কিংবা পুঁজ বেরোতে পারে।

এই সমস্যায় জটিলতার আগেই একজন নাক-কান-গলা চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। এ ধরনের রোগে চিকিৎসক কান পরীক্ষার মাধ্যমে সাধারণত অ্যান্টি-হিস্টামিন; বয়স উপযোগী নাকের ড্রপ; প্রয়োজনে অ্যান্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করে থাকেন।

পাশাপাশি ঘরোয়া কয়েকটি উপায়েও কিন্তু কানের বন্ধভাব দূর করতে পারবেন-

লবণপানিতে গার্গল করলে আপনার নাক ও কানের শ্লেষ্মা কমতে পারে। এজন্য গরম জলে লবণ মিশিয়ে গার্গল করুন। দিনে কয়েকবার করলেই কানের বদ্ধ ভাব সেরে যাবে।

হালকা গরম জল দিয়ে স্নান করলেও এ সমস্যায় স্বস্তি মিলবে।

এ ছাড়াও একটি হটব্যাগের সাহায্যে কানে ভাঁপ দিতে পারেন। এতে আপনার কানের অনুনাসিক নালীগুলো খুলে ও কানের শ্লেষ্মা নিষ্কাশন করে।

কানে তালা লেগে থাকা ফ্লু বা অ্যালার্জির কারণে হতে পারে। বিভিন্ন খনিজ ও প্রাকৃতিক তেল যেমন- চা গাছের তেল, ইউক্যালিপটাস তেল বা পেপারমিন্ট তেল জলে মিশিয়ে ভাঁপ নিলেও উপকার পাবেন। এসব তেলে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকে।

বারবার চুইংগাম চিবালেও কানের তালা খুলবে দ্রুত। চিকিৎসকরাও চুইংগাম চিবানোর পরামর্শ দেন।

চাইলে অলিভ অয়েল বা বেবি অয়েল হালকা গরম করে তারপর ঠাণ্ডা করে কানে এক বা দুই ফোঁটা ব্যবহার করতে পারেন। এরপর মাথা কাঁত করে রাখুন ১০-১৫ সেকেন্ড। তবে সতর্ক থাকুন, এটা যেন খুব গরম না হয়!

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির