বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মুখ ধোয়ার সময় এই ভুলগুলো ভুলেও নয়

উইমেনআই২৪প্রতিবেদক: নিয়মিত নিয়ম মেনে মুখ না ধুলে দেখা দেয় নানান তাৎক্ষণিক ও দীর্ঘমেয়াদি সমস্যা। শীতে এমনিতেই ত্বক চায় আরেকটু বেশি মনোযোগ। একটু এদিক–সেদিক হলেই পিম্পল হয়ে বিদ্রোহ করে বসে! এমন সময় জেনে নেওয়া যাক মুখ ধোয়ার সময় যে ভুলগুলো ভুলেও করা যাবে না।

১. বেশি বেশি মুখ ধুলেই যে বেশি বেশি মুখ পরিষ্কার হবে, বিষয়টি মোটেও এমন নয়। সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার সময়—এই দুই বেলা মুখ ধুলেই যথেষ্ট। বেশি মুখ ধুলে ত্বক ‘রাফ’ হয়ে যেতে পারে। এতে অনেক সময় তেল নিঃসরণ বেড়ে যায়। ঠান্ডা পানিও মন্দ নয়।


২. শীত হোক আর বসন্ত—হালকা গরম পানি দিয়ে মুখ ধোয়াই সবচেয়ে ভালো। তবে মনে রাখতে হবে, হাতের ত্বক থেকে মুখের ত্বক বেশি সংবেদনশীল। তাই হাতে সহনশীল হলেও মুখ পুড়ে যেতে পারে। এ কারণে পানিটা যেন ‘হালকা গরম’ হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

৩. মুখে মেকআপ করলে মুখ ধোয়ার আগে মেকআপ তুলতে হবে। এ জন্য ক্লিনজার ব্যবহার করতে পারেন। এরপর মুখ থেকে ক্লিনজারের কেমিক্যাল দূর করার জন্য ভালোভাবে মুখ ধোবেন। নতুবা ফেসওয়াশ দিয়ে মেকআপ তুললে মুখ রুক্ষ হয়ে যেতে পারে। মেকআপ রাখা অবস্থায় মুখ ধুলে, মেকআপের ক্ষতিকর উপাদান ত্বকের রোমছিদ্রে ঢুকে তার মুখ বন্ধ করে দেয়। এতে ত্বকের নানা সমস্যা হতে পারে।

৪. আমরা মুখ ধুই হাত দিয়ে। তাই মুখ ধোয়ার আগে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।  
৫. ত্বকের সঙ্গে মানানসই সঠিক ফেসওয়াশ ব্যবহার করতে হবে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, তাহলে ফেসওয়াশের চেয়ে নমনীয় কোনো পণ্য ব্যবহার করা যেতে পারে। যেমন ক্লিনজার, মাইসেলার ক্লিনজিং ওয়াটার বা ফেস অয়েল। আর যাঁদের তৈলাক্ত মুখ, তাঁরা পানি আছে, এমন ক্লিনজার (ওয়াটার বেজড ক্লিনজার) দিয়ে মুখ ধুতে পারেন।

৬. অনেকেই মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। তবে মুখ ধোয়ার পরপরই ময়েশ্চারাইজার ব্যবহার ভালো। বিশেষ করে শীতকালে অবশ্যই ব্যবহার করা উচিত। অন্তত রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার লাগাতে পারেন। তাতে সারা রাত ত্বক থাকবে কোমল।  


৭. মুখ ধোয়া হয়ে গেলে নরম পরিষ্কার কাপড় দিয়ে আলতো করে মুখে চেপে ধরে মুখ মুছতে হবে। নতুন কাপড় ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, এটির তন্তু যেন ত্বকে আঁচড় না ফেলে।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির