রবিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নিকারাগুয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ অ্যামেরিকার

আর্ন্তজাতিক ডেস্ক:  নিকারাগুয়ার প্রেসিডেন্ট-সহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন জো বাইডেন। তারা কেউ অ্যামেরিকায় প্রবেশ করতে পারবেন না।

নভেম্বরেই নির্বাচন হয়েছে নিকারাগুয়ায়। অভিযোগ, চতুর্থবার ক্ষমতায় আসার জন্য ব্যাপক কারচুপি করেছেন প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা এবং তার দল। বিরোধীদের গ্রেপ্তার করা হয়েছে। এরই ভিত্তিতে নিকারাগুয়ার প্রেসিডেন্ট এবং অন্য কর্মকর্তাদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নিল অ্যামেরিকা।

গতকাল মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ডিক্রিতে সই করেছেন। সেখানে বলা হয়েছে, নিকারাগুয়ার প্রেসিডেন্ট, তার স্ত্রী, দেশের সমস্ত নির্বাচিত প্রতিনিধি এবং বিচারপতি, সেনা কর্মকর্তা, পুলিশ কেউ অ্যামেরিকায় প্রবেশ করতে পারবেন না। কারণ, নিকারাগুয়ায় যেভাবে নির্বাচন হয়েছে, অ্যামেরিকা তা সমর্থন করে না। সেখানে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অভিযোগ।

অভিযোগ, নির্বাচনের আগে বিরোধীদের গ্রেপ্তার করে জেলে ঢুকিয়ে দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট। যারাই তার বিরুদ্ধে দাঁড়িয়েছেন, তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হয়েছে। বহু রাজনৈতিক কর্মীকে কোনো কারণ না দেখিয়ে জেলে ঢোকানো হয়েছে। জেলে তাদের সঙ্গে অন্যায় ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ। জেলগুলির অবস্থা বেশ খারাপ বলেও জানিয়েছেন বিরোধী রাজনীতিকরা।

ওর্তেগা অবশ্য কোনো অভিযোগই মানছেন না। নির্বাচনে কারচুপির অভিযোগও তিনি স্বীকার করেননি। কিন্তু অ্যামেরিকা আরো কড়া নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়ে রেখেছে। নিকারাগুয়ার সঙ্গে কোনোরকম সম্পর্ক রাখা হবে না বলে জানিয়েছে তারা।

অ্যামেরিকার সঙ্গে নিকারাগুয়ার সম্পর্ক আগেও ভালো ছিল না। ১৯৭০ সালে বামপন্থি ওর্তেগা নিকারাগুয়ার মার্কিনপন্থি একনায়ককে সরিয়ে ক্ষমতা দখল করেছিলেন। এরপর মাঝে বেশ কিছুদিন ক্ষমতায় ছিলেন না তিনি। ২০০৭ থেকে টানা ক্ষমতায় তিনি। নিকারাগুয়াকে সমর্থন করে তিনটি দেশ। রাশিয়া, কিউবা এবং ভেনেজুয়েলা।

 (রয়টার্স, এপি)

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত: চিকিৎসক         ফের মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে ইংল্যান্ডে         রায় ঘোষণা না হওয়ায় যা বললেন আবরারের মা         বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         নাচলেন ও গাইলেন প্রতিমন্ত্রী মুরাদ         প্রধানমন্ত্রী ফেলোশিপের আহ্বান, আবেদন শেষ ৩০ নভেম্বর         লক্ষ্মীপুরে নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতা নিহত         বিএনপি বিভ্রান্তি সৃষ্টির রাজনীতিতে বিশ্বাসী: ওবায়দুল কাদের         সেই অবরোধ বিএনপি এখনো প্রত্যাহার করেনি: প্রধানমন্ত্রী         কয়েকটি দেশের যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ         ওমিক্রনের সংক্রমণ এড়াতে কারিগরি কমিটির চার সুপারিশ         ২৪ ঘন্টায় ৭৪ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রোগী         ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৫         দিনাজপুর শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ         অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভা ২০২১ অনুষ্ঠিত         অল্প বয়সেই হাড়ের জোড়ায় ব্যাথার কারণ         কুয়েতে মানবপাচার মামলায় পাপুলের ৭ বছর কারাদণ্ড         ৮৩ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ         নবাবগঞ্জে জাল ভোট দেওয়ার সময় কিশোর আটক         আগামী মঙ্গলবার সু চির বিরুদ্ধে মামলার প্রথম রায়         তেলাঙ্গানার নারীরা বউ পেটানোর পক্ষে