রবিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আজ মওলানা হামিদ খান ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার:
আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ ১৭ নভেম্বর। ১৯৭৬ সালের এই দিনে ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে (বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। পরে টাঙ্গাইলের সন্তোষে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। টাঙ্গাইলের সন্তোষে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে।

১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে জন্ম গ্রহণ করেন মওলানা হামিদ খান ভাসানী। তবে তিনি বেড়ে উঠেছেন টাঙ্গাইলের সন্তোষে। তিনি কৈশোর থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি তৎকালীন বাংলা-আসাম প্রদেশ মুসলিম লীগের সভাপতি ছিলেন। তিনি ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্ট গঠনকারী প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি প্রবাসী সরকারের উপদেষ্টা ছিলেন।


৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও টাঙ্গাইলের সন্তোষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বুধবার সকালে সন্তোষে ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ এবং মোনাজাতের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ডক্টর এ আর এম সোলাইমান।

এরপর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থী, মওলানা ভাসানীর পরিবার, টাঙ্গাইল প্রেসক্লাব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও মওলানা ভাসানীর ভক্ত অনুসারীরা মাজারে পুস্পস্তবক অর্পণ এবং মোনাজাত করেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, বাউল গান পরিবেশন, মিলাদ, দোয়া মাহফিল, ওরশ, দুঃস্থদের মাঝে খাবার বিতরণসহ আরও বিভিন্ন আয়োজন।


উইমেনআই ২৪ডটকম//এসএল//
 

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত: চিকিৎসক         ফের মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে ইংল্যান্ডে         রায় ঘোষণা না হওয়ায় যা বললেন আবরারের মা         বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         নাচলেন ও গাইলেন প্রতিমন্ত্রী মুরাদ         প্রধানমন্ত্রী ফেলোশিপের আহ্বান, আবেদন শেষ ৩০ নভেম্বর         লক্ষ্মীপুরে নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতা নিহত         বিএনপি বিভ্রান্তি সৃষ্টির রাজনীতিতে বিশ্বাসী: ওবায়দুল কাদের         সেই অবরোধ বিএনপি এখনো প্রত্যাহার করেনি: প্রধানমন্ত্রী         কয়েকটি দেশের যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ         ওমিক্রনের সংক্রমণ এড়াতে কারিগরি কমিটির চার সুপারিশ         ২৪ ঘন্টায় ৭৪ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রোগী         ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৫         দিনাজপুর শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ         অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভা ২০২১ অনুষ্ঠিত         অল্প বয়সেই হাড়ের জোড়ায় ব্যাথার কারণ         কুয়েতে মানবপাচার মামলায় পাপুলের ৭ বছর কারাদণ্ড         ৮৩ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ         নবাবগঞ্জে জাল ভোট দেওয়ার সময় কিশোর আটক         আগামী মঙ্গলবার সু চির বিরুদ্ধে মামলার প্রথম রায়         তেলাঙ্গানার নারীরা বউ পেটানোর পক্ষে