বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শত বাধা পেরিয়ে লক্ষ্যে পৌছান নারী উদ্যোক্তা

শত বাধা পেরিয়ে লক্ষ্যে পৌছান নারী উদ্যোক্তা

রোকসানা সুইটি : সমাজে যা কিছু সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার গড়িয়েছেন নারী অর্ধেক তার নর। এ কথাটির সত্যতা কতটুকু তা ভাববার সময় এসেছে আরো বহু আগেই। 

তবে কতটুকু নারী দিতে পেরেছেন একজন পুরুষের সাথে তাল মিলিয়ে তা সত্যিই চিন্তার বিষয়। একজন নারী উদ্যোক্তা যখন নিজের কর্মসংস্থানের কথা চিন্তা করে কোন চাকরি বা কারো অধিনস্ত না থেকে নিজে থেকেই কোন ব্যাবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টা করেন বা পরিকল্পনা শুরু করেন তখন তাকে উদ্যোক্তা বলা হয় । নারী উদ্যোক্তাকে আলাদা করে পরিচয় করিয়ে দেবার কোন প্রয়োজন নেই। তবে এটুকু বলা যায় যে একজন সফল উদ্যোক্তা পু্রুষের সাথে সমানে সমান ভাবে নারী উদ্যোক্তা ঠিক ততটুকু সফলতার শিখরে যেতে পারেননি আপাত দৃষ্টিতে। 

তবে আমরা আশাবাদী কিছু সময় পরে আমরা সেই সফলতার দ্বারপ্রান্তে পৌছে যাবো। একজন নারী উদ্যোক্তা সর্বদাই অবস্থানের পরিবর্তনের পক্ষপাতী এবং পরিবর্তন প্রায়শঃই ঝুঁকিপূর্ণ হয়ে থাকে । তাই সুযোগ গ্রহণ, অনিশ্চয়তার প্রতি অদ্ভূত টান এবং ক্ষয়ক্ষতির পরও নিজেকে সামলে রাখার ক্ষমতা একজন নারী উদ্যোক্তাকে অনন্য ও অদ্বিতীয় করে তোলে। 

বাংলাদেশে বর্তমানে যত উদ্যোক্তা আছেন, তার প্রায় ৩২ শতাংশ নারী। একটি দেশের উদ্যোক্তাদের  মধ্যে কতজন নারী এই হিসাবে বিশ্বের ৫৪টি দেশের মধ্যে বাংলাদেশ আছে ৬ নম্বরে।
আমরা এই হিসেব দেখে হতাশ না হয়ে আশাবাদী হতে পারি যে একদিন অবশ্যই বাংলাদেশের নারী সমাজ ৩২ শতাংশ থেকে এগিয়ে যাবেন দ্রুততার সাথে। বাংলাদেশের প্রেক্ষাপটে আলোচনা করলে এটুকু বুঝতে পারি যে এই সংখ্যা একেবারেই নগন্য নয়। যেখানে একসময় নারীরা শিক্ষার আলো দেখতে পায়নি। সেখান থেকে উদ্যোক্তা হয়ে বের হয়ে আসাটা অতটা সহজ নয়।
তবে বর্তমান সময়ের আলোকে এটুকু বলেতে পারি সমাজ বদলেছে। এখন আর চার দেওয়ালে বন্ধি নেই নারী। এমনকি গ্রামকেন্দ্রিক নারীরাও নিজেদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হয়ে দেখিয়ে দিচ্ছে।
 

এতে করে যেমন একজন নারী স্বাবলম্বী হচ্ছে ঠিক তেমনিভাবে দেখতে পাই যে তার প্রতিষ্ঠানে কর্মরত আরো নারীরাও নিজেদের সংসারের হাল ধরতে পুরুষের সাথে সমান তালে তাল মেলাচ্ছে। বর্তমানে গ্রামীণ উদ্যোক্তারা দেখতে পাই শুধুমাত্র হাঁস,মুরগী পালন বা গরু ছাগল পালনের মধ্যে সীমাবদ্ধ নেই। তারা সেলাই করা, হাতের কাজ, তাঁতের কাজ সহ নানান রকম ব্যবসায় নিজ দর্পণে এগিয়ে যাচ্ছেন। শহর কেন্দ্রিক নারীরা আরো এক ধাপ এগিয়ে আছেন এই ক্ষেত্রে। 

তারা তাদের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে তেমন বেগ পেতে হয়না। তাদের মেধাও মননকে কাজে লাগিয়ে তারা কাজ করে যাচ্ছেন আপন মহিমায়। তারা গার্মেন্টস,  পার্লার সহ বর্তমানে করোনা কালীন এই সময়টাতে  অনলাইন ব্যাবসায় সফলতার সাথে এগিয়ে চলেছেন। মুঠোফোনের মাধ্যমে দেখতে পাই অনলাইন ব্যাবসাতে পুরুষের চেয়েও নারী উদ্যোক্তার সংখ্যাটা বেশীই দেখা যায়।
এক্ষেত্রে বর্তমান সরকারের অবদান সবচেয়ে বেশী। সরকার স্বল্প সুদে ঋণ দিচ্ছেন এবং খুবই দ্রুততার সাথে তা পৌঁছে দিচ্ছেন। তাছাড়া করোনাকালীন সংকটময় সময়ে দ্রুত ইন্টারর্নেটের মাধ্যমে কিভাবে তা সবার দ্বারেদ্বারে সুবিধা গুলো পৌঁছানো যায় সে ব্যাপারে তীক্ষ্ণ দৃষ্টি রেখেছেন। এর মাধ্যমে নারী উদ্যোক্তারা যেমন উৎসাহ পাচ্ছেন ঠিক সেই সাথে তারা সফলতার শিখরে দ্রুততার সাথে এগুচ্ছেন।

প্রতিবছর ১৯ নভেম্বর বিশ্বব্যাপী পালিত হয় আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস। বিশ্বের নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে ও নতুন উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে মূলত দিবসটি পালন করা হয়। আমরা আশাবাদী একদিন এই সমাজে নারী উদ্যোক্তারা পুরুষের সাথে সমানে সমান ভাবে বিশেষ অবদান রেখে যাবেন।


লেখকঃ  (কবি ও প্রাবন্ধিক)
 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির