মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯
১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

রাজশাহী প্রতিনিধি: 
বাংলা একাডেমী,আনন্দবাজার পুরুষ্কার, একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নন্দিত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বার্ধক্যজনিত অসুস্থতায় নিজ বাড়ীতে ইন্তিকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)।

সোমবার দিবাগত রাত সোয়া ৯টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন শিক্ষকদের আবাসিক এলাকা বিহাসে নিজ বাস ভবনে তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২  বছর। মৃত্যুকালে তিনি এক ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন। স্ত্রী শামসুন্নাহার কয়েক বছর আগেই প্রয়াত হন।

অধ্যাপক হাসান আজিজুল হকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মোজাম্মেল হোসেন বকুল। কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানান সমস্যায় ভুগছিলেন।  

হাসান আজিজুল হকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রয়াত কথা সাহিত্যিক অধ্যাপক আজিজুল হকের ছেলে অধ্যাপক ইমতিয়াজ হাসান জানান, মঙ্গলবার বাদ জোহর রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর দাফন করা হবে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গোরস্থানে।

এর আগে শোক জ্ঞাপনের জন্য রাবি শহীদ মিনার প্রাঙ্গণে রাখা হবে মরদেহ। এর আগে  গত ২১ আগস্ট অধ্যাপক হাসান আজিজুলকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়। তিনি অনেকটা সুস্থ গত ৯ সেপ্টেম্বর রাজশাহীতে ফেরেন।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের জন্ম ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে। এখন তার বয়স ৮২ বছর। রাজশাহী কলেজ থেকে দর্শনশাস্ত্রে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগ দেন। অবসর নেন ২০০৪ সালে। ঢাবির বঙ্গবন্ধু চেয়ারে ছিলেন ২০০৯ সালে। অবসর জীবন কাটাচ্ছিলেন লেখালেখি করে।

ষাটের দশকে আবির্ভূত এই কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য ও মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। বাংলা সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদক এবং ২০১৯ সালে তাকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।


উইমেনআই২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
যেসব লক্ষণ দেখে বুঝবেন উদ্বেগে আছে সন্তান         এবারও ট্রেনে যাবে রাজশাহীর আম ঢাকায় : মহাব্যবস্থাপক         খুলে দেয়া হলো স্পেন-মরক্কোর বন্ধ সীমান্ত         আজও মৃত্যু নেই, ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত কমেছে         নোবিপ্রবির পরিসংখ্যান বিভাগে স্নাতকোত্তর চালু         যৌন নির্যাতনের অভিযোগে ইমাম গ্রেফতার         বজ্রবৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা         সরিষাবাড়ীতে যমুনা সারকারখানায় উৎপাদন শুরু         চাঁপাইনবাবগঞ্জে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে শোভাযাত্রা         ঠাকুরগাঁওয়ে গম সংগ্রহের অভিযান বন্ধ         আসন্ন বর্ষায় রাজধানীতে উঁকি দিচ্ছে ডেঙ্গুর শঙ্কা         টাঙ্গাইলে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত         পদ্মাসেতুর টোল নির্ধারণ, প্রজ্ঞাপন জারি         সমুদ্র স্নানে মমর বাঁধ ভাঙা উচ্ছ্বাস         শেয়ারবাজারে সূচকের পতন         নারায়ণগঞ্জে মাদক মামলায় দুইজনের যাবজ্জীবন         ঢাকায় বেড়েছে ডেঙ্গুর প্রভাব         উত্তরা মটরসে চাকরির সুযোগ         সিদ্ধান্ত পাল্টালেন ববিতা         পরিবেশবান্ধব নতুন ল্যাপটপ উন্মোচন করলো এসার         সবাইকে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর