বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বুকের গভীরে প্রগাঢ় ক্ষত

রওনক খান: দুঃখের বান ডেকেছে। হৃদয়ের একেকটি প্রকোষ্ঠ জুড়ে কষ্টের সীমাহীন বসবাস। কাকে বলবে, কে শুনবে, তোমার, আমার, আমাদের ব্যথার গল্প কথাগুলো।

ঘরের মানুষ, প্রিয়জন, নিত্যই যাদের নিয়ে বসবাস তারা যে সকলেই ভয়ানক ব্যস্ত। আত্মীয় পরিজন, কাছের দূরের চেনামুখগুলো দিনরাত রেসের ঘোড়ার মতন ছুটছে। আমাদের জমাটবাঁধা দুঃখগুলো তরলীকরণের জন্য সামান্য সময় তাদের নেই।

তাহলে উপায়? উপায় খুঁজে নিতে হয় নিজেকেই। বুকের গভীরে লুকিয়ে থাকা নানাবিধ বেদনার ভার লাঘবের মহৌষধ হল কান্না। খানিক ঝরঝর করে কেঁদে নিলে বুকের ভেতরটা অনেকটাই হালকা অনুভূত হয়।

কিন্তু একা একা তো আর কাঁদা যায়না। হৃদয়ের বোঝাগুলো কোনো একজন মানুষের কাছে হড়বড়িয়ে নামিয়ে দিয়ে তারপর বেশ খানিকটা অশ্রুপাত যে কোনো ভারাক্রান্ত মানুষকে অনেকটাই স্বস্তি এনে দেয়। সাময়িক বিমর্ষতা দূরীকরণে কান্নার বিকল্প নাই।

কিন্তু প্রাণভরে কাঁদতে হলে, মন উপুড় করে দেবার জন্য একজন কাউকে দরকার। তেমন মনের মত মানুষ কোথায়? যে তোমার আমার মনের কথা গুলো, মনপ্রাণ দিয়ে শুনবে।

সেই মানুষটি হতে পারেন একজন অভিজ্ঞ মনোবিশারদ।  আমরা একজন দক্ষ কাউন্সেলিং সাইকোলজিস্টের কাছে যেতেই পারি। তার কাছেই উজাড় করে দিতে পারি মনের অন্ধি সন্ধিতে জমাট বেঁধে থাকা কষ্টগুলো। তিনিই হতে পারেন একজন অভিজ্ঞ, বিশ্বস্ত  শ্রোতা, আমাদের অন্তরের আঁধার দূর করবার একমাত্র আলোকবর্তিকা। তিনি শুনবেন। ধৈর্য্য  নিয়ে শুনবেন এবং এবং দুঃখ লাঘবের জন্য হয়তো কিছু উপায় বাতলে দেবেন। কারণ এইটি তার পেশা।
যে কোন পেশাজীবীর কাছে পরামর্শ নিতে গেলে কিছু রেস্ত খরচ অবধারিত।

এই খরচাটুকু বাজেটের মধ্যে রাখা বোধহয় এই দ্রুত গতিতে ছুটে চলা জীবনের সাথে তাল মেলাতে আবশ্যিক হয়ে উঠেছে।

সেই যুগ এখন বহদূরের এক অলীক জগত। যখন একেকটা গৃহকোণ জুড়ে  দিনেরাতে  উপচে পড়েছে  আনন্দ বেদনার ফল্গুধারা। একে অন্যকে জড়িয়ে, একের সুখে অন্যজন হেসে কুটিপাটি হত। দুঃখে হতো সমব্যাথী। এরমধ্যেও চলত মান অভিমান, নানান খুনসুটি, কথা-কাটাকাটি। এমন কি মাঝে মধ্যে মুখ দেখাদেখিও বন্ধ।

কিন্তু সেসব সাময়িক। আবার দুদিন পরেই আমে দুধে মিলেমিশে একাকার। আত্মীয় পরিজন নিয়ে মিলেমিশে জড়িয়ে পাল্টিয়ে জীবন যাপনের সেই দিনগুলোতে অশ্রুপাতের জন্য মনোবিজ্ঞানীর কাছে ছুটে যাবার ধারণাটির জন্মই হয়নি। প্রয়োজন পড়েনি তাই।

কিন্তু অধুনা এই নিউক্লিয়ার পারিবারিক কাঠামোর যুগে এসে একান্নবর্তীর নানান সমস্যা যেমন দূর হয়েছে, তেমনি তার জায়গায় নিত্যনতুন সমস্যাদেরও খুঁটি গেড়ে বসতে সময় লাগেনি। 
এটিও তেমনি একটি সমস্যা,  এই যে দুঃখ পেলে কষ্টের ঝাঁপি খুলে বসবার মত কিছু একান্ত মানুষের অভাব।

অগত্যা কিছু পয়সা খরচ করে মাসে ছ মাসে একবার মনোবিশারদের দুয়ারে কড়া নাড়ার কোনো বিকল্প নাই।

শরীরের নানাবিধ রোগ ব্যাধির মূলে লুকিয়ে থাকা মনের যন্ত্রণাগুলো তাড়াতে চাইলে, কিছুক্ষণ আকুল হয়ে কাঁদতে চাইলে বিকল্প উপায় হিসেবে সাইকোলজিস্টের চেম্বারটি এখন আমাদের জীবনেরই অংশ হয়ে উঠেছে।

তাই তো বলি, মূল্য দিয়ে অশ্রু ঝরানো এখন আর নিতান্ত সৌখিনতা নয়, বরং এই দূর্বার গতির জীবনে একটি অতি প্রয়োজনীয় অনুসঙ্গ ।  

নিজের অভিজ্ঞতা থেকেই বলছি, মন ভারাক্রান্ত হলে মাঝে মধ্যেই দুপুর বেলা, সেজেগুজে পূর্ব থেকে এ্যাপয়েনমেন্ট  নিয়ে একজন দক্ষ কাউন্সেলিং সাইকোলজিস্টের ঘরে ঢুকে দুয়ার বন্ধ করে ইচ্ছে মত নাকের জল, চোখের জলে একাকার হবার খানিক পরেই নিজেকে পালকের মত হাল্কা বোধ হয়, অন্তরের কালো মেঘ নিমেষে উড়ে যায়, মন হয়ে ওঠে ফুরফুরে এক রঙীন প্রজাপতি। 
অপার প্রশান্তি নিয়ে ঘরে ফেরা যায়।

হৃদয়ের পরতে পরতে সৃষ্টি হওয়া ক্ষতগুলোতে  অন্তত কিছুদিনের জন্য দুঃখহরা প্রলেপ লাগিয়ে আবার নতুন উদ্যোমে ঝাঁপিয়ে পড়া যায় জীবন নামের যুদ্ধের ময়দানে। যে জীবন অপেক্ষা করে আছে হরেক প্রকৃতির কষ্টের উপাচার সাজিয়ে।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
এইচএসসি পরীক্ষা বৃহস্পতিবার শুরু, মানতে হবে ১৬ নির্দেশনা         জনগণকে ‘কম খাওয়ার’ নির্দেশ দিলেন কিম জং উন         দেশে ফিরেছে নারী দল         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন চুক্তিতে নতুন অধ্যায়ে দেশ         সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন         উড়োজাহাজের ধাক্কায় ২ গরুর মৃত্যু, ৪ আনসার প্রত্যাহার         আরো ১২১ ডেঙ্গু রোগী হাসপাতালে         গ্রেপ্তার ভয়ে পুরুষশূন্য গ্রাম, আতঙ্কে নারী-শিশু         বৈশ্বিক কোভিড সহনশীলতা সূচকে ১৮ ধাপ উন্নতি বাংলাদেশের         এইচএসসি পরীক্ষা নিয়ে ডিএমপির যেসব নিষেধাজ্ঞা         নভেম্বরে ৩২৬ নারী ও কন্যাশিশু নির্যাতন শিকার         নেত্রকোণায় দাদন ব্যবসায়ীর হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন         ‘ঠিকানাহীন’ শোভা এখন বুয়েটে         ঢাকায় বাংলাদেশ ও পাকিস্তান দল         শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান         ২৪ ঘণ্টায় ২৮২ জন শনাক্ত         নবাবগঞ্জে বিশ্ব এইডস দিবস পালন         সৌদি আরবে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত         শিক্ষার্থী নাঈমের নামে ফুটওভার ব্রিজ নির্মাণের ঘোষণা         শ্লীলতাহানির মামলায় নারাজির আবেদন পরীমনির