রবিবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২

উইমেনআই২৪ প্রতিবেদক: রংপুরের পীরগঞ্জে সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলার ঘটনায় দুইজনকে আটকের পর র‍্যাব জানিয়েছে, এই ব্যক্তিরা স্থানীয় বাসিন্দাদের উত্তেজিত করেছেন এবং হামলায় নিজেরাও নেতৃত্ব দিয়েছেন।

গতকাল শুক্রবার ঢাকার কাছে টঙ্গী থেকে সৈকত মণ্ডল ও রবিউল ইসলাম নামের দুইজন ব্যক্তিকে গ্রেপ্তার করে র‍্যাব।

কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২

অন্যদিকে কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখার অভিযোগে ইকবাল হোসেনকে সাতদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। ওই ঘটনায় আগে গ্রেপ্তার করা আরো তিনজনকেও সাতদিনের রিমান্ডে নেয়া হয়েছে।

 র‍্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন আজ শনিবার একটি সংবাদ সম্মেলনে বলছেন, ''সৈকত মণ্ডল আগে থেকেই সামাজিক মাধ্যম ব্যবহার করে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে আসছিল। কুমিল্লার ঘটনার পর থেকেই সে নানারকম উস্কানিমূলক পোস্ট দিয়ে আসছে। হামলার পেছনে গুজব ছড়াতে সে কার্যকর ভূমিকা পালন করেছে। রবিউল ইসলাম তার এসব বক্তব্য প্রচারে সহযোগিতা করেছে,'' ।

কমান্ডার আরো বলেন, আটক হওয়া সৈকত মণ্ডল ''যে গ্রামে আগুন দেয়া হয়, সেই গ্রামের পাশের মসজিদে গিয়ে মাইকিং করে উত্তেজনাপূর্ণ বক্তব্য দেয় এবং স্থানীয় বাসিন্দাদের সবাইকে জড়ো হতে বলে। পরবর্তীতে সে একজন আত্মীয়কে দায়িত্ব দেয় মাইকিং করার জন্য। সেই গ্রামের একটি উঁচু জায়গায় দাঁড়িয়ে সবাইকে (হামলায়) নেতৃত্ব দেয়।''

সংবাদ সম্মেলনে দেয়া র‍্যাবের এসব বক্তব্য অবশ্য বিবিসির তরফ থেকে নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন রাখার যে ঘটনা থেকে বাংলাদেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়েছিল, সেই ঘটনার প্রধান সন্দেহভাজনকে ইকবাল হোসেনকে সাতদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

সেই সঙ্গে আগে গ্রেফতার হওয়া ইকরাম হোসেন, হুমায়ুন আহমেদ ও ফয়সাল আহমেদকেও সাতদিনের রিমান্ডে নেয়া হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার এম তানভীর আহমেদ বলেছেন, ''কোরআন অবমাননা মামলায় ইকবালসহ মোট চারজনকে ১০ দিনের রিমান্ড চাওয়া হয়েছিল। আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। বাকি তিনজন হলেন ফয়সাল, হুমায়ুন ও ইকরাম।''

''এর পেছনে কারা জড়িত, আমরা এই প্রশ্নের উত্তর খুঁজছি। সেজন্য একটু সময় লাগবে। আমরা সবকিছুই খতিয়ে দেখছি,''।

আসামিদের পক্ষে আদালতে কোন আইনজীবী ছিলেন না।

বাকি তিনজনের মধ্যে ইকরাম হোসেন ৯৯৯ নম্বরে ফোন করে মণ্ডপে কোরআন পাওয়ার তথ্য জানিয়েছিলেন। হুমায়ুন আহমেদ ও ফয়সাল আহমেদ স্থানীয় একটি মাজারের খাদেম, যেখানকার মসজিদ থেকে কোরআন চুরির আগে ইকবাল হোসেনকে কথা বলতে সিসি ক্যামেরায় দেখা গেছে বলে পুলিশ জানিয়েছে।

গত ১৭ই অক্টোবর হিন্দু ধর্মাবলম্বী একজন তরুণ ফেসবুকে একটি পোষ্টে 'ইসলাম বিদ্বেষী' কমেন্ট করার কথিত অভিযোগে পীরগঞ্জে ১৮টির মতো ঘরে আগুন ধরিয়ে দেয়া হয়।

ওই ঘটনার পর রংপুরে দু'টি মামলা হয়েছে এবং এসব মামলায় অন্তত ৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ওই হামলা প্রসঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে এসব হামলা করা হয়েছে।

এরপর আরও দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ, যাদের বিরুদ্ধে ফেসবুকের মাধ্যমে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে হিন্দুপল্লীতে হামলার আগে উগ্রপন্থীদের উত্তেজিত করার অভিযোগ এনেছে পুলিশ। সেই অভিযোগে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করা হয়েছে।

যে ব্যক্তির পোস্টের জের ধরে পীরগঞ্জের হিন্দু পল্লীতে হামলা হয়, সেই পরিতোষ সরকারকেও গ্রেপ্তার করছে পুলিশ।

বাংলাদেশে হিন্দুদের ওপর সপ্তাহ খানেক ধরে যেসব হামলা ও সহিংসতার ঘটনা ঘটেছে, পীরগঞ্জের গ্রামে হামলা ও জেলেদের বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ছিল তার মধ্যে সাম্প্রতিকতম।

এর আগে ১৩ই অক্টোবর দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা শহরে একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর সেখানে পূজামণ্ডপে হামলা হয়।

এরপর টানা তিনদিন নোয়াখালী, ঢাকা, কিশোরগঞ্জ, চাঁদপুর, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় পূজামণ্ডপ ও মন্দিরে হামলার ঘটনা ঘটে। পীরগঞ্জের আগে সর্বশেষ শনিবার ফেনীতে সংঘর্ষ হয়েছে।

এসব ঘটনায় সারাদেশে ৭১টি মামলা হয়েছে এবং ৪৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ সদর দপ্তর থেকে জানানো হয়েছে।

 

উইমেনআই২৪//এলআরবি//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত: চিকিৎসক         ফের মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে ইংল্যান্ডে         রায় ঘোষণা না হওয়ায় যা বললেন আবরারের মা         বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         নাচলেন ও গাইলেন প্রতিমন্ত্রী মুরাদ         প্রধানমন্ত্রী ফেলোশিপের আহ্বান, আবেদন শেষ ৩০ নভেম্বর         লক্ষ্মীপুরে নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতা নিহত         বিএনপি বিভ্রান্তি সৃষ্টির রাজনীতিতে বিশ্বাসী: ওবায়দুল কাদের         সেই অবরোধ বিএনপি এখনো প্রত্যাহার করেনি: প্রধানমন্ত্রী         কয়েকটি দেশের যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ         ওমিক্রনের সংক্রমণ এড়াতে কারিগরি কমিটির চার সুপারিশ         ২৪ ঘন্টায় ৭৪ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রোগী         ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৫         দিনাজপুর শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ         অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভা ২০২১ অনুষ্ঠিত         অল্প বয়সেই হাড়ের জোড়ায় ব্যাথার কারণ         কুয়েতে মানবপাচার মামলায় পাপুলের ৭ বছর কারাদণ্ড         ৮৩ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ         নবাবগঞ্জে জাল ভোট দেওয়ার সময় কিশোর আটক         আগামী মঙ্গলবার সু চির বিরুদ্ধে মামলার প্রথম রায়         তেলাঙ্গানার নারীরা বউ পেটানোর পক্ষে