সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পরিবর্তনের পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ

উইমেনআই২৪ প্রতিবেদক: ১৭ বছরের পুরোনো নাম পরিবর্তনের পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ।

মার্কিন গণমাধ্যম ভার্জের প্রতিবেদন অনুযায়ী, প্রতিবছর ফেসবুক তাদের কর্মীদের নিয়ে ‘কানেক্ট’ নামের একটি সম্মেলন করে। চলতি বছরের সম্মেলন আগামী ২৮ অক্টোবর হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে ফেসবুকের প্রধান কর্তা মার্ক জাকারবার্গ নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। তবে তার আগেই হয়ত নতুন নাম জানা যেতে পারে।

 পরিবর্তনের পরিকল্পনা করছে ফেসবুক কর্তৃপক্ষ

কেউ বলছেন এই সামাজিক যোগাযোগমাধ্যমের নতুন নাম হবে ‘এফবি’। এছাড়াও বিভিন্ন সময়ে, ফেসগ্রাম, ফেসটক, বুকফেস’র মত নানা নামের গুঞ্জন শোনা গেছে।

দ্য ভার্জ-এর মতে, ফেসবুকের নাম হতে পারে ‘হরাইজন’। আগেই এ নিয়ে একটি ভার্চুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্ম তৈরিতে কাজ করছে ফেসবুক। ফেসবুকের ইন্ট্রিগ্রিটি চিফ সমীধ চক্রবর্তী জানিয়েছেন, ফেসবুকের নতুন নাম হতে পারে ‘মেটা’।

ধারণা করা হচ্ছে, ফেসবুকের নতুন নাম হতে পারে মেটাভার্স। মেটাভার্স নামের অর্থ হলো একটি ভার্চ্যুয়াল জগৎ। যেখানে ইন্টারনেটের মাধ্যমেই এ জগতের সঙ্গে যুক্ত হওয়া যাবে। এ জগৎ বাস্তবতার সঙ্গে ডিজিটাল সংমিশ্রণ। ভার্চ্যুয়াল রিয়েলিটি অথবা অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে গড়ে ওঠার কারণে এই জগতে ব্যবহারকারীদের নিজেকে আরও জীবন্ত মনে হবে।

মূলত নিজেদের পুনর্গঠিত করতেই ফেসবুকের এ নাম পরিবর্তনের উদ্যোগ।

দ্য ভার্জের তথ্য মতে, ফেসবুকের তথাকথিত মেটাভার্স কোম্পানি গঠনের লক্ষ্যে মূলত এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ফেসবুক এ জন্য ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) ও অগমেন্টেড রিয়েলিটি (এআর) খাতে ব্যাপক বিনিয়োগ করেছে। বিভিন্ন ডিভাইস ও অ্যাপের মাধ্যমে নিজেদের প্রায় ৩০০ কোটি ব্যবহারকারীকে যুক্ত করাই এর লক্ষ্য।

মার্ক জাকারবার্গ গত জুলাই থেকে মেটাভার্স নিয়ে কথা বলছেন। তিনি বলেছিলেন, মেটাভার্স ধারণায় ফেসবুকের ভবিষ্যৎ লুকিয়ে আছে।

 

উইমেনআই২৪//এলআরবি//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত: চিকিৎসক         ফের মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে ইংল্যান্ডে         রায় ঘোষণা না হওয়ায় যা বললেন আবরারের মা         বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি: তথ্য ও সম্প্রচার মন্ত্রী         নাচলেন ও গাইলেন প্রতিমন্ত্রী মুরাদ         প্রধানমন্ত্রী ফেলোশিপের আহ্বান, আবেদন শেষ ৩০ নভেম্বর         লক্ষ্মীপুরে নির্বাচনী সহিংসতায় ছাত্রলীগ নেতা নিহত         বিএনপি বিভ্রান্তি সৃষ্টির রাজনীতিতে বিশ্বাসী: ওবায়দুল কাদের         সেই অবরোধ বিএনপি এখনো প্রত্যাহার করেনি: প্রধানমন্ত্রী         কয়েকটি দেশের যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ         ওমিক্রনের সংক্রমণ এড়াতে কারিগরি কমিটির চার সুপারিশ         ২৪ ঘন্টায় ৭৪ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রোগী         ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৫         দিনাজপুর শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ         অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভা ২০২১ অনুষ্ঠিত         অল্প বয়সেই হাড়ের জোড়ায় ব্যাথার কারণ         কুয়েতে মানবপাচার মামলায় পাপুলের ৭ বছর কারাদণ্ড         ৮৩ রানে এগিয়ে থেকে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ         নবাবগঞ্জে জাল ভোট দেওয়ার সময় কিশোর আটক         আগামী মঙ্গলবার সু চির বিরুদ্ধে মামলার প্রথম রায়         তেলাঙ্গানার নারীরা বউ পেটানোর পক্ষে