শনিবার, ৮ কার্তিক ১৪২৮
২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

'দেশের অগ্রযাত্রার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র রুখে দাঁড়ান'

উইমেনআই২৪ প্রতিবেদক: কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে যৌথ বিবৃতি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো দেশের ২৪ বিশিষ্ট নাগরিকের যৌথ বিবৃতিতে বলা হয় যৌথ বিবৃতিতে বলা হয়, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঐতিহাসিকভাবেই এই জনপদের সম্প্রীতি ও ঐতিহ্যকে ধারণ করে বাঙালি সংস্কৃতির একটি বৃহৎ অংশ দখল করে আছে। বিশেষ করে বাংলাদেশের ইতিহাসে ঈদ, পূজা, বর্ষবরণ, পৌষ পার্বণসহ নানাবিধ উৎসবে ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার বছর ধরে সম্প্রীতির ইতিহাসকে ধারণ করে চলে আসছে। আমাদের হাজার বছরের ইতিহাসে সম্প্রীতি ও বৈষম্য, ক্ষুধা, দারিদ্রতার বিরুদ্ধে জনআকাঙ্খাকে ধারন করে দীর্ঘ লড়াই-সংগ্রামের মধ্য দিয়েই ৩০ লক্ষ শহীদের আত্মদানের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে ১৯৭১ সালে। স্বাধীনতা অর্জনের মধ্য দিয়েই মূলত এই জনপদে সাম্প্রদায়িকতার কবর রচিত হয়। দুর্ভাগ্যজনক সত্য হলো আমাদের মহান স্বাধীনতা ও বাংলাদেশের অগ্রযাত্রাকে যারা মেনে নিতে পারেনি তারাই স্বাধীনতার পর থেকে বিভিন্ন সময়ে নানাভাবে সাম্প্রদায়িকতাকে উস্কে দিয়ে নিজেদের হীনস্বার্থ হাসিল করার অপচেষ্টা চালিয়ে আসছে। এই অপশক্তি ধর্মীয় সংখ্যালঘুদের উপর নানাভাবে অত্যাচার, নিপীড়ন, সম্পদ লুন্ঠন, হত্যা, নারী নির্যাতনের মতো ঘটনা ঘটিয়ে দেশের ইতিহাস ও অগ্রযাত্রাকে বিনষ্ট করতে এখানো নানান কায়দায় অপচেষ্টা চালাচ্ছে। দেশের অগ্রযাত্রাকে ব্যাহত করার অপচেষ্টার অংশ হিসেবে এরা সাম্প্রতিক সময়ে কক্সবাজারের রামু, ব্রাহ্মণবাড়িয়া, গোপালগঞ্জ, কুমিল্লা, সুনামগঞ্জসহ বিভিন্ন এলাকায় ঠুনকো অজুহাত দাঁড় করিয়ে সংখ্যালঘুদের বাড়িঘরে অগ্নিসংযোগ, লুন্ঠন, অত্যাচার চালিয়ে দেশে অস্থিতিশীলতা সৃষ্টির অপচেষ্টা চালিয়েছে। এবারের শারদীয় দূর্গাপূজোয়ও তাদের জঘন্য ষড়যন্ত্রের অংশ হিসেবে কুমিল্লায় একটি পূজামণ্ডপে ষড়যন্ত্রমূলকভাবে সাম্প্রদায়িকতাকে উস্কানি দেবার অপচেষ্টার অংশ হিসেবে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে বলে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে। আমরা মনে করি  সরকারের বিভিন্ন সংস্থা এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রকৃত দোষীদের চিহ্নিত করবেন। একই সাথে কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে সামাজিক মাধ্যমসহ সারাদেশে উস্কানী দিয়ে সংখ্যালঘু, আদিবাসী সম্প্রদায়ের ধর্মীয় উৎসব, শারদীয় দুর্গা পূজা, জানমাল, সম্পদের উপর আক্রমন, অত্যাচার-নিপীড়নের অপচেষ্টা করা হচ্ছে। দেশের ইতিহাসকে মুছে দেবার গভীর ষড়যন্ত্র কতিপয় সুবিধাবাদী মহল তাদের হীন স্বার্থ চরিতার্থ করার অপচেষ্টায় লিপ্ত হচ্ছে বলে আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে। এই বিষয়ে সরকারের সকল সংস্থা, দেশের সকল বিবেকবান নাগরিক রাজনৈতিক-সামাজিক, ছাত্র-যুব-নারী ও শ্রেণীপেশার মানুষদের সতর্ক থাকার আহ্বান জানাই। দেশের ইতিহাসের ঐতিহ্য ও সম্প্রীতির বিরুদ্ধে সকল ষড়যন্ত্র রুখে দাঁড়ান। চিহ্নিতকরণ দূবৃত্তদের এবং এদের আইনের কাঠগড়ায় দাড় করিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি বিধান করুন।

বিবৃতিদাতারা হলেন

১. সুলতানা কামাল, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

২. পঙ্কজ ভট্টাচার্য, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৩. রামেন্দু মজুমদার, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৪. ডা. সারওয়ার আলী, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৫. খুশী কবির, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৬. রোকেয়া কবির, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৭. রাশেদা কে চৌধুরী, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৮. এস.এম.এ সবুর, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

৯. অধ্যাপক এম.এম আকাশ, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১০. অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১১. ডা. মুহম্মদ মিজানুর রহমান, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১২. জয়ন্তী রায়, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১৩. নূরুর রহমান সেলিম, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১৪. ডা. অসিত বরণ রায়, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১৫. ড. সৈয়দ আবদুল্লা আল মামুন, সভাপতিমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১৬. ড. নূর মোহাম্মদ তালুকদার, সদস্য সচিব সাম্প্রদায়িকতা জঙ্গিবাদ বিরোধী মঞ্চ

১৭. এ. কে আজাদ, সম্পাদকমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১৮. সানোয়ার হোসেন সামছি, সম্পাদকমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

১৯. জহিরুল ইসলাম জহির, সম্পাদকমন্ডলীর, সম্মিলিত সামাজিক আন্দোলন

২০. পারভেজ হাসেম, সম্পাদকমন্ডলীর সদস্য, সম্মিলিত সামাজিক আন্দোলন

২১. মো. আব্দুর রাজ্জাক, সম্পাদকমন্ডলীর সদস্য,  সম্মিলিত সামাজিক আন্দোলন

২২. অলক দাস গুপ্ত, সম্পাদকমন্ডলীর সদস্য,  সম্মিলিত সামাজিক আন্দোলন

২৩. ইয়াছরেমা বেগম সীমা, সম্পাদকমন্ডলীর সদস্য,  সম্মিলিত সামাজিক আন্দোলন

২৪. কাজী সালমা সুলতানা, সম্পাদকমন্ডলীর সদস্য,  সম্মিলিত সামাজিক আন্দোলন

উইমেনআই২৪//এএসইউ//
 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ইশো’র নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব-বাঁধন         আজ কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন         বদরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন         কাশ্মীরে যশনুসরাত , ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!         ইসলামী ব্যাংক শরীআহ পরিপালন বিষয়ক ওয়েবিনার         বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধগতি         নবাবগঞ্জ উপজেলার ৯টি ইউপিতে নৌকার মাঝি হলেন যারা         কোহলীদের বিরুদ্ধে ১২ জনের দল ঘোষণা করল পাকিস্তান, সুযোগ পেলেন কারা         চট্টগ্রামে মিতু হত্যায় অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার         ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন         কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বিস্ফোরণ, আইএসের দায় স্বীকার         ডিগ্রি পাস কোর্সের এমপিওভুক্তি নিয়ে জটিলতা         সড়ক দুর্ঘটনা রোধে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণের দাবি-ঢাকা আহ্ছানিয়া মিশনের         আগামীকাল স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন         বিয়ের আর তিন মাস? যেভাবে যত্ন নেবেন নিজের         হোয়াটসঅ্যাপ চ্যাটের ভুল ব্যাখ্যা করে ফাঁসানো হচ্ছে-আরিয়ান         অ্যালেক বাল্ডউইন বলেছিলেন যে মারাত্মক শ্যুটিংয়ের আগে বন্দুক নিরাপদ ছিল - আদালতের রেকর্ড         ‘কই অন্ন কই ‘ কাঁদে তোর সন্তানেরা ম্লান শুষ্ক মুখ-রবীন্দ্রনাথ ঠাকুর         কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২         অতিরিক্ত আপেল খেলে হতে পারে বিপদ         রোহিঙ্গা ক্যাম্পের নিহতের ঘটনায় আটক ৮