রবিবার, ২ কার্তিক ১৪২৮
১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

মেয়ে থেকে ছেলেতে রূপান্তরিত এক শিক্ষার্থী

উইমেনআই২৪ ডেস্ক: টাঙ্গাইলের গোপালপুরে এক স্কুল শিক্ষার্থী, মেয়ে থেকে ছেলেতে রূপান্তরিত হওয়ার খবরে উৎসুক জনতা ভিড় করছে। বাধ্য হয়ে বাড়ির চারপাশে বাঁশ দিয়ে বেড়া দিয়ে রেখেছে পরিবার। চিকিৎসক বলছেন, এটা অস্বাভাবিক কিছু নয়; হরমোনজনিত সমস্যায় এমনটা হতে পারে।

শারীরিক পরিবর্তনটা শুরু হয়েছিল প্রায় ৭ মাস আগে। গোপালপুরের মির্জাপুর ইউনিয়নের নঠুরচর পশ্চিমপাড়া গ্রামের এসএসসি পরীক্ষার্থী মেয়ে টের পায় সে ছেলেতে পরিণত হচ্ছে। বাধ্য হয়ে বিষয়টি পরিবারকে জানায়। এতদিন পর তার ছেলেতে রূপান্তরিত হওয়ার খবর ছড়িয়ে পড়লে, উৎসুক জনতা ভিড় করছে ওই শিক্ষার্থীর বাড়িতে।

ছেলেতে রূপান্তরিত হওয়ায় লাভলী আক্তারের নতুন নাম হয়েছে আব্দুল্লাহ জিহাদী। প্রায় ৭মাস আগে তার বিয়েও ঠিক হয়েছিল। তবে রূপান্তরের বিষয়টি পরিবারকে জানানোয়, সে বিয়ে ভেঙে দেয়া হয়।

লাভলীর ছেলে হয়ে যাওয়ার খবরে আনন্দ ও কষ্ট দুটোই আছে সহপাঠীদের মাঝে। লাভলীরা দুই বোন ছিলেন; তিনি ছেলেতে রূপান্তরিত হওয়ায় খুশি তার বাবা-মা।

লাভলীর বাবা লাভলু মিয়া বলেন, আমার দুইটা মেয়ে ছিলো, ছেলে ছিলোনা। এখন ছেলে পাইয়া আমি খুশি হয়ছি।

লাভলী মা পারভীন বেগম বলেন, ছোটবেলা থেকে আমি মানুষ করছি মেয়ে হিসাবে। হঠাৎ কইরা ছয় মাস যাবৎ ওর পরিবর্তন আসে।

আব্দুল্লাহ জিহাদী (রূপান্তরিত শিক্ষার্থী) জানিয়েছেন, প্রথমে স্বাভাবিক জীবন যাপনে কিছুটা সমস্যা হলেও এখন তিনি পুরোপুরি সুস্থ।

আব্দুল্লাহ জিহাদী রূপান্তরিত শিক্ষার্থী বলেন, প্রথমে মেয়ে ছিলাম এখন পুরুষ। ডাক্তার বলছে, আস্তে আস্তে শারীরিক পরিবর্তন ঘটবে ইনশাআল্লাহ।

মির্জাপুর বিএল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জলিল তালুকদার জানান, সে পরীক্ষা দিবে। পরীক্ষা দেয়ার জন্য যত প্রক্রিয়া আছে তা বোর্ডের সাথে যোগাযোগ করে তার পরীক্ষার ব্যবস্থা করা হবে। তার সার্বিক মঙ্গল কামনা করি।

টাঙ্গাইলের উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা বলেন, 'টেস্টিস্টেরন বৃদ্ধির কারণে এটা তার ছেলেতে রুপান্তারিত হওয়ার সুযোগ আছে। ছেলেদেরকে নিয়ন্ত্রণ করে টেস্টোস্টেরন হরমোন আর মেয়েদেরকে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোন।'

এমন রূপান্তর অস্বাভাবিক নয় উল্লেখ করে চিকিৎসক জানিয়েছেন, প্রাথমিক পরীক্ষার পর তাকে হরমোন পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হবে।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বলিউড অভিনেত্রী ফারুক জাফর (৮৮) আর নেই         রাশিয়ায় মৃত্যু হাজারের ওপরেই, শনাক্তের শীর্ষে ব্রিটেন         বিএনপির বক্তব্যই প্রমাণ করে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন রয়েছে: তথ্যমন্ত্রী         অভিশাপ আর কেলেঙ্কারিতে জর্জরিত যে মুক্তা         ওমরাহ যাত্রীদের জন্য নতুন যেসব নির্দেশনা         রাজধানীতে অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার         ১০ কোটি বছর আগের মাছ ধরা পড়ল বড়শিতে!         আইরিশ লেখিকার বইয়ে ইসরাইলি বর্বরতার কাহিনী         পণ্য ব্যবহার নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি         আমদানির চাল আনতে হবে ৩০ অক্টোবরের মধ্যেই         নারীপক্ষ’র বিক্ষোভ কর্মসূচি পালন         দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ         আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!         সরকার নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী         যুবলীগ কেন্দ্রীয় সদস্য গোলাম শাহরিয়ার রঞ্জুর সাথে যুক্তরাজ্য যুবলীগের মতবিনিময়         আ.লীগ সরকারের একজন প্রতিমন্ত্রী সংবিধান সংরক্ষণের শপথ ভঙ্গ করেছেনঃ জি এম কাদের         ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ         ২৪ ঘণ্টায় আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে: ওবায়দুল কাদের         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭         মার্কিন প্রশাসনের নজরদারিতে ফেসবুক