রবিবার, ২ কার্তিক ১৪২৮
১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শতাধিক বিমান কিনার পরিকল্পনা কান্তাস এয়ারওয়েজ

উইমেনআই২৪ প্রতিবেদক: কান্তাস এয়ারওয়েজ লিমিটেড আগামী বছরের জন্য শতাধিক ছোট বড় সব যাত্রীবাহী বিমান কেনার পরিকল্পনা করছে । 

কান্তাস এয়ারওয়েজ 

অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা আঞ্চলিক রুটের জন্য উপযোগী জেটের ক্রয়াদেশ দেবে। পাশাপাশি সংস্থাটি সিডনি থেকে লন্ডন পর্যন্ত বিশ্বের দীর্ঘতম বাণিজ্যিক ফ্লাইটের জন্য উপযোগী বড় আকারের বিমান কেনার পরিকল্পনা করছে।

কান্তাসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালান জয়েস বলেন, আগামী ডিসেম্বরে বোয়িংয়ের ৭৫টি পুরনো ৭৩৭-৮০০ এস এবং ২০টি ৭১৭ এসের সাথে প্রতিস্থাপনের জন্য সরবরাহকারী প্রতিষ্ঠান নির্বাচন করা হবে। 

তিনি আরো বলেন, প্রজন্মের মধ্যে একবারই এমন একটি বড় বহর নবায়ন করতে যাচ্ছে কান্তাস। ভবিষ্যতের জন্য এটি বেশ কার্যকর সিদ্ধান্ত।

কান্তাসের এ ক্রয়াদেশের খবর বিমান নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য খুবই আশার খবর। করোনার কারণে আকাশপথে ভ্রমণ ব্যাহত হওয়ায় বিমান পরিবহন সংস্থাগুলোর চাহিদা কমে যায়। নির্মাতা সংস্থাগুলোর বিমান তৈরি কমিয়ে দিতে হয় আর অনেক বিমানের সরবরাহও আটকে যায়। বর্তমানে বিশ্বজুড়ে আবারও ভ্রমণ ব্যবস্থা উন্নত হচ্ছে। জয়েসের মতে, ২০২২ সালের মাঝামাঝিতে কান্তাস এ জেটগুলোর ক্রয়াদেশ দেবে এবং ২০২৩ থেকে ২০২৪ সালের মধ্যে সরবরাহ পাবে।

উড়োজাহাজ পরিবহন সংস্থাটির বিবেচনায় আছে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স, ইউরোপীয় বিমান নির্মাতা এয়ারবাসের এ ৩২০ নিও ফ্যামিলি, এ ২২০ এবং ব্রাজিলের উড়োজাহাজ নির্মাতা এমব্রেয়ারের ই-জেট ই ২ ফ্যামিলির মতো মডেলগুলো।

কান্তাস জানিয়েছে, নতুন উড়োজাহাজগুলো জ্বালানি সাশ্রয়ী হবে ও কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ ১৫ শতাংশ কমিয়ে দেবে। এটি ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার লক্ষ্য পূরণে টেকসই জ্বালানির ব্যবহারকে গুরুত্ব দেবে। এয়ারলাইন্সগুলোর সাথে এ লক্ষ্যেই কাজ করবে।

করোনা মহামারির বিপর্যয় কাটিয়ে এভিয়েশন খাত পুনরুদ্ধারের পাশাপাশি কান্তাস লম্বা সময়ের বেশি লাভজনক রুটে ব্যবসা বিস্তৃত করার পরিকল্পনা করছে। গত বছর এয়ারলাইন্সটি সিডনি থেকে লন্ডন এবং সিডনি থেকে নিউইয়র্ক ফ্লাইটের জন্য উপযোগী ১২টি এয়ারবাসের এ ৩৫০ জেট কেনার পরিকল্পনা স্থগিত করেছিল।

তবে সংস্থাটির প্রধান নির্বাহী জয়েসের মতে, সংস্থাটি আবারো বৃহত্তম যাত্রীবাহী বিমানের ক্রয়াদেশ দিচ্ছে। তিনি আশা করছেন, ২০২২ সালের প্রথম দিকে ক্রয়াদেশ দেবে কান্তাস। যদিও ক্রয়াদেশ ওই সময়েই দেওয়া হতে পারে কিংবা আরও আগে দেওয়া হতে পারে। রপাল্লার ফ্লাইট ২০২৪ কিংবা ২০২৫ সালে শুরু হতে পারে বলেও জানান তিনি।

 এয়ারবাসের ১৩০টি এ ৩২০ নিও ফ্যামিলি জেটের ক্রয়াদেশ দিয়েছে কান্তাস। এ ক্রয়াদেশের প্রথম উড়োজাহাজটি ২০২২ সালের দ্বিতীয়ার্ধে সরবরাহ করা হবে এবং বাকিগুলো এই দশকের শেষ দিকে পাওয়া যাবে বলে জানিয়েছে কান্তাস।

যদিও মহামারি পরবর্তী সময়ে এখন আবারো আন্তর্জাতিক ফ্লাইট চালু করতে পারেনি উড়োজাহাজ পরিবহন সংস্থাটি। আগামী নভেম্বরে ফ্লাইট চালুর প্রস্তুতিও শুরু করেছিল সংস্থাটি। যদিও সম্প্রতি অস্ট্রেলীয় সরকার ২০২২ সালের আগে আন্তর্জাতিক ফ্লাইট চালু হবে না বলে জানিয়েছে। আন্তর্জাতিক ফ্লাইট চালুর জন্য কান্তাসের অপেক্ষা আরও বেড়েছে।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপির বক্তব্যই প্রমাণ করে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন রয়েছে: তথ্যমন্ত্রী         অভিশাপ আর কেলেঙ্কারিতে জর্জরিত যে মুক্তা         ওমরাহ যাত্রীদের জন্য নতুন যেসব নির্দেশনা         রাজধানীতে অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার         ১০ কোটি বছর আগের মাছ ধরা পড়ল বড়শিতে!         আইরিশ লেখিকার বইয়ে ইসরাইলি বর্বরতার কাহিনী         পণ্য ব্যবহার নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি         আমদানির চাল আনতে হবে ৩০ অক্টোবরের মধ্যেই         নারীপক্ষ’র বিক্ষোভ কর্মসূচি পালন         দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ         আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!         সরকার নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী         যুবলীগ কেন্দ্রীয় সদস্য গোলাম শাহরিয়ার রঞ্জুর সাথে যুক্তরাজ্য যুবলীগের মতবিনিময়         আ.লীগ সরকারের একজন প্রতিমন্ত্রী সংবিধান সংরক্ষণের শপথ ভঙ্গ করেছেনঃ জি এম কাদের         ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ         ২৪ ঘণ্টায় আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে: ওবায়দুল কাদের         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭         মার্কিন প্রশাসনের নজরদারিতে ফেসবুক         হাতে কোরআন শরীফ লিখলেন জারিন         ৭ মাসে অ্যাক্টিভ রোগীর সংখ্যা সর্বনিম্ন , ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৬৬