শনিবার, ৮ কার্তিক ১৪২৮
২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্স

স্পোর্টস ডেস্ক:  
দুই তারকা করিম বেনজামা এবং কাইলিয়ান এমবাপ্পের গোলের সাহায্যে ফ্রান্স ২-১ গোলে স্পেনকে পরাজিত করে ইউরো নেশন্স লিগ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে। ইটালির মিলানে অনুষ্ঠিত ফাইনালে ফ্রান্স প্রথমে গোল খেয়েও দারুনভাবে ঘুরে দাড়িয়ে শ্রেষ্ঠত্বের শিরোপা জিতে নেয়। এমবাপ্পে খেলা শেষ হওয়ার দশ মিনিট বাকি থাকতে জয়সূচক গোলটি করেন।


চ্যাম্পিয়নরা। ফ্রান্স এ নিয়ে পর পর দুই ম্যাচে পিছিয়ে পড়েও অবিশ্বাস্য ভাবে ঘুরে দাড়িয়ে জয়ী হলো। সেমিফাইনালে তারা বেলজিয়ামের বিপক্ষে ০-২ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জিতেছিল ৩-২ গোলে।

শেষ দিকে বেশ কয়েকটি সুযোগ সৃষ্টি করেছিল উভয় দলই। কিন্তু ম্যাচে প্রথমার্ধ ছিল বলতে গেলে নিস্প্রাণ। মিকেল ওইয়ারজাবালের গোলে স্পেন এগিয়ে যাওয়া ঠিক আগেই ফ্রান্সের একটি প্রচেষ্টা প্রতিহত হয় পোস্টে লেগে। স্পেন এগিয়ে ছিল মাত্র দুই মিনিটের মতো। করিম বেনজামার দারুন ফিনিশিং ফ্রান্সকে সমতায় ফেরায়।

স্পেন সেমিফাইনালে ২-১ গোলে ইটালিকে পরাজিত করে ফাইনালে উঠেছিল। সে ম্যাচে দুটি গোলই করেছিলেন ফেরান টোরেস। ফাইনালে তার ফিটনেস নিয়ে সংশয় থাকলেও কোচ তাকেই একাদশে রাখেন। করোনা টেস্টে পজেটিভ হওয়ায় ফ্রান্সের মিডফিল্ডার আড্রিয়েন রাবিয়ট ছিলেন না এ ম্যাচে খেলোয়াড় তালিকায়।

ম্যাচের প্রথম সুযোগটি পেয়েছিল ফ্রান্সই। বেনজামা স্পেনের গোলরক্ষক উনাই সিমনকে কাটিয়ে বল দিয়েছিলেন এমবাপ্পের দিকে। কিন্তু সেটি বাচিয়ে দেন সিজার অ্যাজপিলিকুয়েটা। পাবলো সারাবিয়ার কাছ থেকে বল পেয়ে গোলের সুযোগ সৃষ্টি করেছিলেন টোরেস। কিন্তু তার শট সরাসরি চলে যায় গোলরক্ষক হুগো লরিসের কাছে। প্রথমার্ধে স্পেন বল দখলের দিক থেকে এগিয়ে থাকলেও সুযোগ সৃষ্টির দিক থেকে পিছিয়ে ছিল। বেলজিয়ামের বিপক্ষে জয়সূচক গোল করা থিও হার্নান্ডেজ এ ম্যাচেও চমৎকার একটি শট মেরেছিলেন ৬৩ মিনিটে।

কিন্তু সেটি প্রহিতহ হয় ক্রসবারে লেগে। এর পরের মিনিটেই এগিয়ে যায় স্পেন। সার্জিও বুসকুয়েটসের পাস থেকে বল পেয়ে গোল করেনে ওইয়ারজাবাল। সমতায় ফিরতে খুব বেশি সময় নেয়নি ফ্রান্স। বেনজামা দারুন গোল করে স্কোর করেন ১-১। ৮০ মিনিটে জয়সূচক গোলটি করেন এমবাপ্পে।

স্পেন অবশ্য অফসাইড দাবি করেছিল। কিন্তু ভিএআর দেখে রেফারি নিশ্চিত হন যে গোলটি বৈধ। শেষ দিকে স্পেন মরিয়া হয়ে আক্রমণ চালায়। তারা সুযোগও সৃষ্টি করেছিল। কিন্তু গোলরক্ষক হুগো লরিসকে পরাস্ত করা সম্ভব হয়নি। ওইয়ারজাবাল এবং ইরেমি পিনোর দুটি প্রচেষ্টা অবিশ্বাস্য দৃঢ়তায় রুখে দেন লরিস এবং ফ্রান্সকে এনে দেন শিরোপা।


উইমেনআই২৪ডটকম//এসএল//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ইশো’র নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব-বাঁধন         আজ কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন         বদরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন         কাশ্মীরে যশনুসরাত , ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!         ইসলামী ব্যাংক শরীআহ পরিপালন বিষয়ক ওয়েবিনার         বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধগতি         নবাবগঞ্জ উপজেলার ৯টি ইউপিতে নৌকার মাঝি হলেন যারা         কোহলীদের বিরুদ্ধে ১২ জনের দল ঘোষণা করল পাকিস্তান, সুযোগ পেলেন কারা         চট্টগ্রামে মিতু হত্যায় অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার         ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন         কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বিস্ফোরণ, আইএসের দায় স্বীকার         ডিগ্রি পাস কোর্সের এমপিওভুক্তি নিয়ে জটিলতা         সড়ক দুর্ঘটনা রোধে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণের দাবি-ঢাকা আহ্ছানিয়া মিশনের         আগামীকাল স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন         বিয়ের আর তিন মাস? যেভাবে যত্ন নেবেন নিজের         হোয়াটসঅ্যাপ চ্যাটের ভুল ব্যাখ্যা করে ফাঁসানো হচ্ছে-আরিয়ান         অ্যালেক বাল্ডউইন বলেছিলেন যে মারাত্মক শ্যুটিংয়ের আগে বন্দুক নিরাপদ ছিল - আদালতের রেকর্ড         ‘কই অন্ন কই ‘ কাঁদে তোর সন্তানেরা ম্লান শুষ্ক মুখ-রবীন্দ্রনাথ ঠাকুর         কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২         অতিরিক্ত আপেল খেলে হতে পারে বিপদ         রোহিঙ্গা ক্যাম্পের নিহতের ঘটনায় আটক ৮