শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আহ্ছানিয়া মিশনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন

উইমেনআই২৪ প্রতিবেদক: 'অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য' এই প্রতিপাদ্যে আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপন করা হচ্ছে।  

রবিবার ঢাকা আহ্ছানিয়া মিশনের ৪ টি মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। এর আগে শনিবার (৯ অক্টোবর) আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের আয়োজনে ওই কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিবারের সদস্যদের জন্য পারিবারিক গ্রুপ কাউন্সেলিং প্রোগ্রামের মাধ্যমে  দিবস উদযাপনের কার্যক্রম শুরু করা হয়।

পারিবারিক গ্রুপ কাউন্সিলিংয়ে ২৩ জন রোগীর পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন। গ্রুপ কাউন্সেলিং প্রোগ্রামে মূল বিষয় ছিলো মানসিক স্বাস্থ্যের যত্ন এবং বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্যে ‘‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’’। ওই কাউন্সেলিং প্রোগ্রামে আলোচিত বিষয়ে আলোচনা করেন কেন্দ্রের সাইকোস্যোসাল কাউন্সেলর মমতাজ খাতুন। এছাড়াও নারী কেন্দ্রের রোগীদের জন্য মানসিক স্বাস্থ্য দিবসের বিশেষ মনোসামাজিক সেশন পরিচালনা করা হয়।

১০ অক্টোবর মুন্সীগঞ্জ এলাকায় অবস্থিত আহছানিয়া হেনা আহমেদ মনোযত্ন কেন্দ্রে আলোচনা সভা ও  কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আলোচনায় বক্তারা মাদকাসক্তি ও মানসিক রোগীর প্রতি বৈষম্য প্রতিরোধে সচেতনতা সৃষ্টি এবং সম্মিলিতভাবে কাজ করারার আহ্বান জানান। আলোচনা শেষে উপস্থিত চিকিৎসারত রোগী ও কর্মীদের মধ্যে বিশ্ব মানসিক দিবসের উপরে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা  ও পুনর্বাসন  কেন্দ্র  যশোরের উদ্যোগে যশোর কালেক্টরেট চত্বরে আজ সকাল ১০ টায় একটি মানববন্ধন ও র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, যশোর। 
র‌্যালি ও মানবন্ধনে সরকারি বেসরকারি অনেক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন, সেখানে আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র,  যশোর, ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন যশোর, ও অন্যান্যরা অংশগ্রহন করেন।

গাজীপুর কেন্দ্রে দিবসটি উদযাপন উপলক্ষে ওই কেন্দ্রে মাদকনির্ভরশীলর  সমস্যার জন্য চিকিৎসা  গ্রহণকারী রোগীদের নিয়ে “মাদকাসক্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন” এর উপর একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় দিবসের  তাৎপর্য  ও মানসিক স্বাস্থ্যের  গুরুত্ব তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপনা  করেন কেন্দ্রের কাউন্সেলর মো. সুমন আলী।

উল্লেখ্য, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের  ২০১৮ সালের পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ১৮.৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক এবং প্রায় ১৩ শতাংশ শিশু-কিশোরদের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে। কিন্তু এদের মধ্যে ৯২ শতাংশ মানুষই কোনো ধরনের সেবা বা পরামর্শ নেন না। প্রতিবছর এই দিবসটি উদযাপনের মাধ্যমে সকল স্তরের মানুষকে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন করার মাধ্যমে এই দিবসের গুরুত্ব তুলে ধরা হয়। মানসিক স্বাস্থ্য দিবসে আহ্ছানিয়া মিশন পরিচালিত মাদকাসক্তি চিকিৎসা পুনর্বাসন কেন্দ্র থেকে প্রতিবছর দেশের একটি বৃহৎ সংখ্যার নারী এবং পুরুষরা মানসিক চিকিৎসার স্বাস্থ্য সেবা পেয়ে থাকে। আহ্ছানিয়া মিশনের কেন্দ্রগুলো থেকে ২০২১ এর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১৮৪ জন নারী ও পুরুষ মানসিক স্বাস্থ্য সেবার চিকিৎসা গ্রহণ করেছে।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ