রবিবার, ২ কার্তিক ১৪২৮
১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অস্তিত্বহীন দেশের পাসপোর্ট হাতে যুবক, অতঃপর

উইমেনআই২৪ ডেস্ক: সময়টা ১৯৫৪ সাল। টোকিয়োর হানেদা বিমানবন্দরে নামেন এক ব্যক্তি। অন্য বিমানযাত্রীদের মতো তাকেও শুল্ক বিভাগের অধিকর্তাদের সামনে হাজির হতে হয় নিয়মবিধি পালনের জন্য। তার আচরণ, সঙ্গে থাকা নথি সবই ছিল সঠিক। তাতে সন্দেহ হয়নি শুল্ক অফিসারেরা। কিন্তু তিনি এমন একটি কথা বলেছিলেন যা শুনে চমকে উঠেছিলেন তারা।
নিজের দেশের এমন একটি নাম বলেছিলেন মানচিত্রে যার কোনও অস্তিত্বই ছিল না। অথচ ওই ব্যক্তির পাসপোর্টেও ওই দেশের নামই লেখা ছিল! ওই ব্যক্তি তার দেশের নাম বলেছিলেন টরেড। এ রকম কোনো দেশ মানচিত্রে নেই। অথচ ব্যক্তির পাসপোর্টেও এই দেশের নামই লেখা ছিল এবং পাসপোর্ট খতিয়ে দেখে কোনো ভুল খুঁজে পাননি আধিকারিকরা।

শেষে মানচিত্রে দেশের অবস্থান দেখাতে বলেন তারা। ওই ব্যক্তি বিন্দুমাত্র সময় না নিয়ে মানচিত্রে নিজের দেশের উপর আঙুল রাখেন। তিনি যেটাকে টরেড বলে চিহ্নিত করেছিলেন, সেটি বাস্তবে ছিল অ্যান্ডোরা। স্পেন এবং ফ্রান্সের সীমান্তে অবস্থিত একটি দেশ। তার হাজার বছরেরও পুরনো দেশ কেন মানচিত্রে অ্যান্ডোরা নামে চিহ্নিত রয়েছে সে নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি। তার কাছে একাধিক দেশের মুদ্রা পান শুল্ক অফিসারেরা। তিনি একাধিক ভাষায় অনর্গল কথা বলতেও পারতেন।

টোকিয়োর যে সংস্থায় তিনি কর্মরত বলে জানিয়েছিলেন, খোঁজ নিয়ে দেখা যায় সেই সংস্থা রয়েছে। অর্থাৎ তার বিরুদ্ধে বেআইনি কিছুর প্রমাণ তখনও পর্যন্ত পাননি অফিসারেরা। তবে টোকিয়োর যে হোটেলে তিনি থাকেন বলে জানিয়েছিলেন সেই হোটেলের অস্তিত্ব থাকলেও তাতে তাঁর নামে কোনও ঘর বুকিং হয়নি বলে জানা গিয়েছিল।

তার রহস্য উদ্ঘাটনের জন্য শেষে বিমানবন্দরের কাছে একটি হোটেলে তাকে সেই রাতের মতো রাখার ব্যবস্থা করেন অফিসাররা। তিনি যাতে পালাতে না পারেন তার জন্য ঘরের বাইরে দু’জন রক্ষীও মোতায়েন করা হয়। ঘরটিতে একটিমাত্র দরজা ছিল। কোনো ব্যালকনিও ছিল না। বহুতলের একেবারে উপরের দিকে ছিল সেই ঘর। অথচ পর দিন সকালে শুল্ক অফিসারেরা জিজ্ঞাসাবাদের জন্য তার ঘরে ঢুকে হতভম্ব হয়ে যান। ঘরের মধ্যে ওই ব্যক্তি ছিলেন না। দরজা বাইরে থেকে বন্ধ করা ছিল।

অনেক চেষ্টার পরও তার কোনো খোঁজ মেলেনি। কী ভাবে তিনি সকলের নজর এড়িয়ে চলে গেলেন তা আজও জানা যায়নি। পরবর্তীকালে তাকে নিয়ে নানা মত উঠে এসেছে। কেউ মনে করেন, তিনি টাইম ট্রাভেল করে এসেছিলেন। কারও মতে তিনি ভিন্‌গ্রহের মানুষ। হুবহু পৃথিবীর মতোই দেখতে তার সেই গ্রহ। এবং ওই গ্রহেরই একটি দেশ টরেড। রহস্যজনক দেশ থেকে আসা ওই ব্যক্তি রহস্য হয়েই রয়ে গিয়েছেন।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপির বক্তব্যই প্রমাণ করে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন রয়েছে: তথ্যমন্ত্রী         অভিশাপ আর কেলেঙ্কারিতে জর্জরিত যে মুক্তা         ওমরাহ যাত্রীদের জন্য নতুন যেসব নির্দেশনা         রাজধানীতে অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার         ১০ কোটি বছর আগের মাছ ধরা পড়ল বড়শিতে!         আইরিশ লেখিকার বইয়ে ইসরাইলি বর্বরতার কাহিনী         পণ্য ব্যবহার নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি         আমদানির চাল আনতে হবে ৩০ অক্টোবরের মধ্যেই         নারীপক্ষ’র বিক্ষোভ কর্মসূচি পালন         দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ         আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!         সরকার নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী         যুবলীগ কেন্দ্রীয় সদস্য গোলাম শাহরিয়ার রঞ্জুর সাথে যুক্তরাজ্য যুবলীগের মতবিনিময়         আ.লীগ সরকারের একজন প্রতিমন্ত্রী সংবিধান সংরক্ষণের শপথ ভঙ্গ করেছেনঃ জি এম কাদের         ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ         ২৪ ঘণ্টায় আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে: ওবায়দুল কাদের         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭         মার্কিন প্রশাসনের নজরদারিতে ফেসবুক         হাতে কোরআন শরীফ লিখলেন জারিন         ৭ মাসে অ্যাক্টিভ রোগীর সংখ্যা সর্বনিম্ন , ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৬৬