রবিবার, ২ কার্তিক ১৪২৮
১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শারদীয় উৎসবে নিরাপত্তা জোরদারের দাবি

স্টাফ রিপোর্টার:

দেশের সামগ্রীক অস্থিরতা বিশেষ করে দ্রব্যমূল্য বৃদ্ধি, বেকারত্ব, ডেঙ্গু ও করোনা মহামারী প্রার্দুভাব, নারী-শিশু ধর্মীয় সংখ্যালঘু, আদিবাসী নিপীড়ন, ই-কমার্সের নামে নব্য লুটেরাদের সাধারণ মানুষের অর্থ হাতিয়ে নেওয়া জনজীবনকে উদ্বিগ্ন করে তুলছে। বৈশি^ক মহামারী করোনার আড়াই কোটির উপর মানুষ নতুন করে কর্মহীন হয়েছে। দেড় কোটির উপর মানুষ নতুন করে দারিদ্রসীমার নিচে নেমে গেছে। অন্যদিকে দেশের বাহিরে কর্মহীন হয়ে প্রতিনিয়ত শ্রমজীবী মানুষেরা বিদেশ থেকে ফেরত আসছে। এই সংখ্যাও পাঁচ লক্ষ্যের অধিক। অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির অব্যাহত মূল্যবৃদ্ধি মানুষের জীবনে হতাশা নেমে এসেছে। পরিস্থিতি ক্রমেই এতটা জটিল হতে শুরু করেছে যে সারা দেশে যেন নিরব দূর্ভিক্ষ, সামাজিক সংকট, অশান্তি, কলহ, নারী-শিশু, আদিবাসী নিপীড়নের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। ই-কর্মাসের নামে যেভাবে মানুষকে সর্বশান্ত করা হচ্ছে। ঘটনা প্রবাহ দেখে মনে হচ্ছে দূর্নীতিবাজ, লুটেরাও তাদের গডফাদারদের নৈরাজ্য সমাজে কতটা প্রকট আকার ধারণ করেছে। এবং এই অপশক্তি দিন দিন বেপরোয়া হয়ে উঠছে।

আমরা মনে করি ব্যাংকিং সেক্টর, ই-কমার্স সহ সকল ক্ষেত্রে মানুষের উপার্জিত সম্পদের নিরাপত্তা বিধানে সরকার ও প্রশাসন দীর্ঘ সময় থেকে উদাসীন ছিলেন। ই-কমার্সের নামে দূর্নীতির যে ভয়াবহতা বেরিয়ে আসতেছে তাতে সাধারণ মানুষের অসহায়ত্ব ফুটে উঠছে। আমরা আশাকরি সরকার ও প্রশাসন সকল নীতিহীন, লুটেরা, ঘুষখোর, দূর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবেন।

আজ ৯ অক্টোবর, বিকেল ৫টায় সম্মিলিত সামাজিক আন্দোলন প্রেসিডিয়াম সদস্য ও সম্পাদক মন্ডলীর যৌথ সভায় বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।

সংগঠনের প্রেসিডিয়াম সদস্য জয়ন্তী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, ভার্চুয়াল আলোচনায় অংশ নেন- অ্যাডভোকেট সুলতানা কামাল, পঙ্কজ ভট্টাচার্য, ডা. সারওয়ার আলী, রামেন্দু মজুমদার, রোবায়েত ফেরদৌস, অন্যান্যদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক এ কে আজাদ, জহিরুল ইসলাম জহির, ড. সেুল বাছিত, হারুনার রশীদ ভূইয়া, আব্দুল ওয়াহেদ, আব্দুর রাজ্জাক, মো. নুরল আমিন, জাহাঙ্গীর আলম সবুজ, প্রণব কুমার বিশ্বাস, ঢাকা মহানগর  নেতা জোবায়ের আলম প্রমুখ।

সভায় সর্বশেষ পরিস্থিতি ও ভবিষ্যৎ করনীয় বিষয়ে রিপোর্ট উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ।

সভায় আরো বলা হয়, মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে অর্জিত বৈষম্য, শোষণ, নিপীড়ন মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করার যে স্বপ্ন তা আজও বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এখানে যেমন করে সামাজিক বৈষম্যের পাহাড় গড়ে উঠেছে, তেমনি সামাজের দূর্বল জনগোষ্ঠী, সংখ্যালঘু, আদিবাসীদের উপর নিপীড়ন চলছে যে, কারণে সে বছর সংখ্যালঘুদের দেশ ত্যাগ করতে বাধ্য হচ্ছে। যা মহান মুক্তিযুদ্ধের চেতনা সুস্পষ্ট লংঘন। আমরা মনে করি এখনো সংখ্যালঘু সম্পাদায়ের যারা এখানো অবস্থান করছেন তাদের জীবন জীবিকা ও সম্পদের নিরাপত্তা নিধান করার পাশাপাশি ধর্মীয় আচার অনুষ্ঠানাদি নিরাপদে পালনের নিশ্চয়তা বিধান করতে হবে। যে সকল দুষ্ট চক্র সংখ্যালঘু নিপীড়নের সাথে জড়িত তাদের কঠোর হস্তে দমন করতে হবে। সামাজিক যোগাযোগের মাধ্যমে ইতোমধ্যে ধর্মীয় উস্কানি দিয়ে বিভিন্ন সময়ে সংখ্যালঘুদের উপর অত্যাচার নিপীড়ন করা হয়েছে। ঐ সকল দুঃস্কৃতিকারীদের কঠোর হস্তে দমন করতে হবে। আসন্ন দূর্গাপূজা উৎসবে সারাদেশে নিরাপত্তা জোরদার করতে হবে। ভাবিষ্যৎ জাতীয় অগ্রযাত্রার স্বার্থে ধর্মীয় উন্মাদনা ছড়ানো জঙ্গিবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করতে হবে। সমাজের সর্বস্তরে স্বচ্ছতা ও জবাব দিহীতা নিশ্চিত করতে হবে।


উইমেনআই২৪ডটকম//এসএল//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপির বক্তব্যই প্রমাণ করে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন রয়েছে: তথ্যমন্ত্রী         অভিশাপ আর কেলেঙ্কারিতে জর্জরিত যে মুক্তা         ওমরাহ যাত্রীদের জন্য নতুন যেসব নির্দেশনা         রাজধানীতে অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার         ১০ কোটি বছর আগের মাছ ধরা পড়ল বড়শিতে!         আইরিশ লেখিকার বইয়ে ইসরাইলি বর্বরতার কাহিনী         পণ্য ব্যবহার নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি         আমদানির চাল আনতে হবে ৩০ অক্টোবরের মধ্যেই         নারীপক্ষ’র বিক্ষোভ কর্মসূচি পালন         দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ         আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!         সরকার নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী         যুবলীগ কেন্দ্রীয় সদস্য গোলাম শাহরিয়ার রঞ্জুর সাথে যুক্তরাজ্য যুবলীগের মতবিনিময়         আ.লীগ সরকারের একজন প্রতিমন্ত্রী সংবিধান সংরক্ষণের শপথ ভঙ্গ করেছেনঃ জি এম কাদের         ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ         ২৪ ঘণ্টায় আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে: ওবায়দুল কাদের         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭         মার্কিন প্রশাসনের নজরদারিতে ফেসবুক         হাতে কোরআন শরীফ লিখলেন জারিন         ৭ মাসে অ্যাক্টিভ রোগীর সংখ্যা সর্বনিম্ন , ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৬৬