রবিবার, ২ কার্তিক ১৪২৮
১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পদার্থবিজ্ঞানী হারুন অর রশীদ মারা গেছেন

উইমেনআই২৪ প্রতিবেদক: বাংলাদেশের প্রখ্যাত পদার্থবিজ্ঞানী ও বিজ্ঞান লেখক প্রফেসর এ এম হারুন অর রশীদ আর নেই।

শনিবার ভোরে ঢাকার একটি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।  

বিজ্ঞানের নানা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তিনি বহু সম্মান ও পুরস্কারে ভূষিত হন। পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য ১৯৯১ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। ২০০৯ সালে তিনি বাংলাদেশ সরকারের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পুরস্কারও লাভ করেন।

প্রফেসর হারুন অর রশীদের জন্ম ১৯৩৩ সালের ১ মে বরিশাল জেলায়। তিনি ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে বিএসসি (অনার্স) এবং ১৯৫৪ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করেছিলেন। ১৯৬০ সালে যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে তত্ত্বীয় পদার্থবিজ্ঞানে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৫৫ থেকে ১৯৬২ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করে। ১৯৬২ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৭ সালে তিনি ইসলামাবাদ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বীয় পদার্থবিজ্ঞান বিভাগে প্রফেসর হিসেবে পুনরায় শিক্ষকতা শুরু করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ইসলামাবাদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতায় ইস্তফা দেন। স্বাধীনতার পর পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত তিনি তত্ত্বীয় পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৭৯ থেকে ১৯৮১ সাল পর্যন্ত পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এবং ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার সেন্টারের পরিচালকের দায়িত্ব পালন করেন। বাংলা ও ইংরেজি উভয় ভাষায়ই তিনি অনেক গ্রন্থ রচনা করেছেন। বাংলায় লেখা বইগুলোর মধ্যে রয়েছে, আইনস্টাইন ও আপেক্ষিকতা তত্ত্ব, বিংশ শতাব্দীর বিজ্ঞান, পদার্থবিজ্ঞানে বিপ্লব, কম্পিউটারের কাহিনী, আকাশভরা সূর্যতারা, চিরায়ত বলবিজ্ঞান, উপমহাদেশের কয়েকজন বিজ্ঞানী, আধুনিক পদার্থবিজ্ঞানের কয়েকজন শ্রষ্টা ইত্যাদি। তিনি অনেক সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট, বাংলা একাডেমীর নির্বাহী পরিষদ, এশিয়াটিক সোসাইটি বাংলাদেশ, বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমী, থার্ডওয়ার্ল্ড অ্যাকাডেমি অব সায়েন্সেস ইত্যাদি। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিজ্ঞান সংস্কৃতি পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপির বক্তব্যই প্রমাণ করে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন রয়েছে: তথ্যমন্ত্রী         অভিশাপ আর কেলেঙ্কারিতে জর্জরিত যে মুক্তা         ওমরাহ যাত্রীদের জন্য নতুন যেসব নির্দেশনা         রাজধানীতে অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার         ১০ কোটি বছর আগের মাছ ধরা পড়ল বড়শিতে!         আইরিশ লেখিকার বইয়ে ইসরাইলি বর্বরতার কাহিনী         পণ্য ব্যবহার নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি         আমদানির চাল আনতে হবে ৩০ অক্টোবরের মধ্যেই         নারীপক্ষ’র বিক্ষোভ কর্মসূচি পালন         দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ         আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!         সরকার নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী         যুবলীগ কেন্দ্রীয় সদস্য গোলাম শাহরিয়ার রঞ্জুর সাথে যুক্তরাজ্য যুবলীগের মতবিনিময়         আ.লীগ সরকারের একজন প্রতিমন্ত্রী সংবিধান সংরক্ষণের শপথ ভঙ্গ করেছেনঃ জি এম কাদের         ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ         ২৪ ঘণ্টায় আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে: ওবায়দুল কাদের         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭         মার্কিন প্রশাসনের নজরদারিতে ফেসবুক         হাতে কোরআন শরীফ লিখলেন জারিন         ৭ মাসে অ্যাক্টিভ রোগীর সংখ্যা সর্বনিম্ন , ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৬৬