শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

চীন-তাইওয়ান পুনরেকত্রীকরণ হতেই হবে- শি জিনপিং

উইমেনআই২৪ প্রতিবেদক: চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা অব্যাহত থাকার মূলভূমির সাথে তাইওয়ানের পুনরেকত্রীকরণ অবশ্যই সম্পূর্ণ করতে হবে বলে বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন ।

শি জিনপিং

মি. শি বলেছেন, এই পুনরেকত্রীকরণ শান্তিপূর্ণভাবেই অর্জিত হওয়া উচিত, কিন্তু একই সাথে তিনি সতর্ক করে দেন যে বিচ্ছিন্নতাবাদের বিরোধিতার ক্ষেত্রে চীনের "গৌরবময় ঐতিহ্য" রয়েছে।

 ১৯১১ সালে যে বিপ্লবে চীনের শেষ রাজপরিবারের উচ্ছেদ ঘটেছিল - তার বার্ষিকী উপলক্ষে মি. শি এক অনুষ্ঠানে একথা বলেন।

তার এ উক্তির জবাবে তাইওয়ান বলেছে, দেশের ভবিষ্যৎ তার জনগণের হাতেই থাকবে।

তাইওয়ান নিজেকে একটি স্বাধীন দেশ বলে মনে করে, কিন্তু চীন তাদের দেখে একটি বিদ্রোহী প্রদেশ হিসেবে।

তাইওয়ানকে চীনের মূলভূমির সাথে আবার যুক্ত করতে শক্তি প্রয়োগের সম্ভাবনাও উড়িয়ে দেয়নি বেইজিং।

এমন এক সময় মি. শি এ কথা বললেন, যার আগের কিছুদিন ধরে রেকর্ড সংখ্যায় চীনা যুদ্ধবিমান তাইওয়ানের বিমান-প্রতিরক্ষা এলাকার মধ্যে ঢুকেছে।

কিছু কিছু বিশ্লেষক বলেছেন, চীনা যুদ্ধবিমানের এই উড্ডয়নগুলোকে তাইওয়ানের প্রেসিডেন্টের প্রতি এক সতর্কবার্তা হিসেবে দেখা যেতে পারে।

রোববার তাইওয়ান তাদের জাতীয় দিবস পালন করতে যাচ্ছে, এবং তার পটভূমিতেই চীনা যুদ্ধবিমানের এই কর্মকাণ্ডকে দেখা হচ্ছে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন চীন-তাইওয়ান উত্তেজনা এখন গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ পর্যায়ে রয়েছে।

মি শি. আরো বলছেন তাইওয়ানের সাথে চীনের পুনরেকত্রীকরণ শান্তিপূর্ণভাবে হওয়াটাই সার্বিকভাবে চীনের স্বার্থের অনুকুল হবে।

তার কথায়, হংকংএর ক্ষেত্রে যেমনটা হয়েছে, সেভাবেই তাইওয়ানের ক্ষেত্রেও 'এক দেশ দুই পদ্ধতি' ভিত্তিতে এই একত্রীকরণ হোক - এমনটাই তিনি চান।

"আমাদের মাতৃভূমির পুনরেকত্রীকরণের ঐতিহাসিক কাজ সম্পন্ন করতেই হবে, এবং তা সম্পন্ন হবেই" - বলেন শি জিনপিং।

চীনে কমিউনিস্টরা ১৯৪৯ সালে ক্ষমতা দখল করার পর তাইওয়ান মূলভূমি থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

গতকাল শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্টে  বলা হয়, মার্কিন বিশেষ বাহিনীর সৈন্যরা গত প্রায় এক বছর ধরে তাইওয়ানের সৈন্যদের প্রশিক্ষণ দিচ্ছে।

নাম প্রকাশ না করে মার্কিন কর্মকর্তারা বলেছেন, প্রায় ২০ জন আমেরিকান সৈন্য এখন তাইওয়ানে কাজ করছেন। এ ধরনের খবর এর আগে বেরোলেও এই প্রথম তা নিশ্চিত করা গিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্ররা এ নিয়ে সরাসরি মন্তব্য করেননি।

জানা গেছে, গত বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন সৈন্যদের একটি দলকে তাইওয়ান পাঠান। তাইওয়ানে অবস্থানরত এই দলটিতে আছে মার্কিন বিশেষ বাহিনীর প্রায় ২৪ জন সৈন্য এবং অজ্ঞাতসংখ্যা মার্কিন মেরিন সেনা।

রিপোর্টে বলা হয়, তাইওয়ানে সম্ভাব্য চীনা আক্রমণের জন্য তাইওয়ানের প্রস্তুতিতে সহায়তা করছে এই মার্কিন সৈন্যরা ।

বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি তাইওয়ানের সরকার আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করার পথে এগিয়ে যাচ্ছে - এমন ধারণা চীনকে উদ্বিগ্ন করে তুলেছে।

সম্প্রতি কয়েক দিন ধরে তাইওয়ানি বিমান প্রতিরক্ষা সীমায় "রেকর্ড সংখ্যক" চীনা যুদ্ধবিমান ঢুকে পড়ার ঘটনার পর তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী "যে কোন সময় দুর্ঘটনাক্রমে গোলাগুলি শুরু হয়ে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি আরো বলেন, ২০২৫ সালের মধ্যে চীন তার দেশের ওপর সর্বাত্মক হামলা চালানোর সক্ষমতা অর্জন করতে পারে।

ওয়াশিংটন ১৯৭৯ সালে চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করার পর থেকে তাইওয়ানে কোন স্থায়ী মার্কিন সেনা উপস্থিতি ছিল না।

যুক্তরাষ্ট্র "এক চীন" নীতি সমর্থন করলেও তাইওয়ানের সাথে জোরদার অনানুষ্ঠানিক সম্পর্ক রেখে চলছে।

 

 

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ