শনিবার, ৮ কার্তিক ১৪২৮
২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ম্যাজিক জুসের উপকারিতা

উইমেনআই২৪ ডেস্ক: আমাদের শরীরে রক্তচাপ সবসময় একরকম থাকে না। কখনও বাড়ে কখনও কমে। তবে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখা খুব দরকার।

বিশেষ করে ডায়াবেটিসের রোগী যারা তাদের বেশি সাবধান থাকা দরকার। কারণ, রক্তচাপ অনিয়মিতভাবে বাড়লে শরীরের ক্ষতি হতে পারে। মাথা ঘোরা, বমি ইত্যাদি হয়।

ডায়াবেটিসের রোগীদের রক্তচাপ নিয়ন্ত্রণে আনা বা কমানোর আগে দরকার রক্তচাপ একবার চেক করে নেওয়া উচিত। রক্তচাপ যন্ত্রের সাহায্যে তারা বাড়িতেই তা চেক করে নিতে পারবেন।

চিকিৎসকদের মতে, টাইপ টু ডায়াবেটিস রোগীরা রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে পারলে তাদের হার্ট অ্যাটাক, কিডনি ফেলিওয়ের সমস্যা থেকে বাঁচতে পারবেন। সেজন্য দরকার শুধু একগ্লাস জুস।

এক গবেষণায় চিকিৎসকরা দাবি করেছেন, ডালিমের জুস এক্ষেত্রে খুব উপযোগী। এই জুস খেলে ১৫ মিনিটের মধ্যে সুগার লেভেল কমে যাবে। এই বিষয়ে গবেষণার জন্য দুজনকে একগ্লাস চিনি জল ও আর একজনকে ডালিমের রস খেতে দেওয়া হয়েছিল।

দেখা গেছে, সুগার লেভেল কমে যাওয়া দুজনের শরীরের মধ্যে তুলনামূলকভাবে দ্রুত কাজ করেছে ডালিমের জুস।

ডালিমের জুসের আরও কিছু উপকারিতা রয়েছে। যেমন,  শরীর থেকে মুক্ত ক্ষতিকর উপাদান কমিয়ে ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে ডালিম বা তার জুস। 

এছাড়াও আয়রন, ক্যালসিয়াম, শর্করা ও ফাইবার সমৃদ্ধ ডালিম রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি করে দেহে রক্ত চলাচল সচল রাখে। বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, প্রতিদিন মাঝারি আকৃতির একটি ডালিম খাওয়ার চেষ্টা করুন। অথবা এক গ্লাস ডালিমের রস খান।

উইমেনআই২৪//এএসইউ//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
ইশো’র নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব-বাঁধন         আজ কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মদিন         বদরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের মানববন্ধন         কাশ্মীরে যশনুসরাত , ছুটির মুডে নাকি ছবির শুটিংয়ে!         ইসলামী ব্যাংক শরীআহ পরিপালন বিষয়ক ওয়েবিনার         বিশ্ববাজারে স্বর্ণের দাম ঊর্ধগতি         নবাবগঞ্জ উপজেলার ৯টি ইউপিতে নৌকার মাঝি হলেন যারা         কোহলীদের বিরুদ্ধে ১২ জনের দল ঘোষণা করল পাকিস্তান, সুযোগ পেলেন কারা         চট্টগ্রামে মিতু হত্যায় অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার         ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন         কাবুলে বিদ্যুৎ সরবরাহ লাইনে বিস্ফোরণ, আইএসের দায় স্বীকার         ডিগ্রি পাস কোর্সের এমপিওভুক্তি নিয়ে জটিলতা         সড়ক দুর্ঘটনা রোধে গাড়ির গতিসীমা নিয়ন্ত্রণের দাবি-ঢাকা আহ্ছানিয়া মিশনের         আগামীকাল স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন         বিয়ের আর তিন মাস? যেভাবে যত্ন নেবেন নিজের         হোয়াটসঅ্যাপ চ্যাটের ভুল ব্যাখ্যা করে ফাঁসানো হচ্ছে-আরিয়ান         অ্যালেক বাল্ডউইন বলেছিলেন যে মারাত্মক শ্যুটিংয়ের আগে বন্দুক নিরাপদ ছিল - আদালতের রেকর্ড         ‘কই অন্ন কই ‘ কাঁদে তোর সন্তানেরা ম্লান শুষ্ক মুখ-রবীন্দ্রনাথ ঠাকুর         কুমিল্লায় ইকবাল রিমান্ডে ও পীরগন্জে 'উসকানীর' অভিযোগে আটক ২         অতিরিক্ত আপেল খেলে হতে পারে বিপদ         রোহিঙ্গা ক্যাম্পের নিহতের ঘটনায় আটক ৮