শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বই বিক্রিতাদের মুখে হাসির ছটা

উইমেনআই২৪ প্রতিবেদক:   প্রায় দেড় বছর মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ায়  বন্ধ ছিল সকল শিক্ষাপ্রতিষ্ঠান। পাশাপাশি কয়েক দফায় অফিস-আদালত, ব্যবসাপ্রতিষ্ঠানও বন্ধ করা হয়। 

চরম সংকটের মধ্যদিয়ে  বৃহৎ এই প্রকাশনা শিল্প মূখ থুবরে পড়েছিল। লাভ-লোকসানের মধ্যদিয়ে বইমেলা আর চাকরির পরীক্ষার বই বিক্রি করে হামাগুড়ি দিয়ে চলছিল প্রকাশনা প্রতিষ্ঠানগুলো। কর্মী ছাঁটাই, ব্যবসা ছেড়ে দেওয়ার মতো পরিস্থিতির সম্মুখীনও হয়েছেন প্রকাশনা সংস্থার মালিকরা।

বই বিক্রেতাদের মুখে হাসি

তবে দেশে করোনা সংক্রমণ কমে আসায় এবং গণটিকা প্রদান কর্মসূচি চালু হওয়ায় স্বাভাবিক হতে শুরু করেছে সবকিছু। সেই সঙ্গে খুলে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় বেচাকেনা বেড়েছে বই বিক্রিতাদের। শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় বেড়েছে লাইব্রেরি, স্টেশনারিগুলোতে।

৩০ বছর ধরে বাংলাবাজারের ডাকঘরের সামনের ফুটপাতে বই বিক্রেতা বলেন, স্কুল-কলেজ খোলায় কিছু কাস্টমার (ক্রেতা) আসছেন। করোনাকালে আমাদের কোনো বেচাকেনাই হয়নি। তাছাড়া স্কুল-কলেজ বন্ধ থাকায় কাস্টমার পাইনি। এখন কিছু বেচাকেনা হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান যদি পুরোপুরি খুলে দেওয়া হয় তাহলে বেচাকেনা বাড়বে।

 বিভিন্ন লাইব্রেরিতে মাথায় করে বই আনা-নেওয়ার বেলাল হোসেন বলেন, আমরা দিন আনি, দিন খাই। ঝুঁড়িতে করে বই আনা-নেওয়ার কাজে যা পাই তা দিয়ে চলি। করোনার মধ্যে কাজ একদম কম ছিল। এখন মোটামুটি কাজ আছে।

 বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি  বলেন, স্কুল-কলেজ তো পুরোপুরি খোলেনি। শিক্ষাপ্রতিষ্ঠানের সকল শ্রেণি, বিভাগ যখন খুলে দেবে, সকল পরীক্ষা শুরু হবে, তখন বই বেচাকেনা হবে। করোনাকালে আমাদের প্রকাশনী, গাইড তৈরির প্রতিষ্ঠানগুলোর যে ক্ষতি হয়েছে তা পূরণ হবে না। আমরা সংবাদ সম্মেলন করেছি, সরকারের কাছে প্রণোদনা চেয়েছি, কোনো লাভ হয়নি।

তিনি আরও বলেন, এখন একটা জিনিস প্রমাণ হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান যে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণ নয় সেটা প্রশাসন বুঝতে পেরেছে।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ