রবিবার, ২ কার্তিক ১৪২৮
১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের একাধিক বিভাগ ফের চালু করার সিদ্ধান্ত

শাহীন  মোলহেম:  দেশে করোনাভাইরাসের শনাক্তের হার গত কয়েকদিন ধরে তিন শতাংশের নিচে। স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালয় ফাঁকা শয্যার সংখ্যা বাড়ছে। এদিক থেকে ব্যতিক্রম নয় মেডিক্যাল কলেজ হাসপাতালও। ইতোমধ্যে কিছু বিভাগ চালু হয়েছে আর করোনা ইউনিট রেখেই পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া বাকিগুলো চালুর চেষ্টা করা হচ্ছে। হাসপাতাল ঘুরে দেখা গেছে, করোনা ইউনিটের অধিকাংশ শয্যা ফাঁকা। নতুন ভবনের পঞ্চম তলা পুরোটাই ফাঁকা করা হয়েছে। সেখানেই বন্ধ থাকা বিভাগগুলো চালু করা হচ্ছে। আবার পুরাতন ভবনে বেড়েছে রোগীর অনেক চাপ। ভর্তি দিতে পারছেন না চিকিৎসকরা। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, করোনা রোগীদের জন্য ডেডিকেটেড করা হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবন।
 তিনি বলেন, সে সময় ভবনের একাধিক বিভাগ বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে রোগীর সংখ্যা অর্ধেকের নিচে চলে এসেছে। আর তাতে করে কয়েকটি বিভাগ নতুন করে চালু করা হয়েছে। করোনা ইউনিট রেখেই পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া বাকি বিভাগগুলো চালু করার চেষ্টা চলছে। হাসপাতালে করোনা ইউনিট চালু হওয়ার পর থেকে রোগীর চাপ বেড়েই চলছিল।
পরিচালক বলেন,মেডিসিন বিভাগ, বোনম্যারো ট্রান্সপ্লান্ট, কার্ডিয়াক সার্জারিসহ বেশ কয়েকটি বিভাগ বন্ধ করা হয়েছিল। বাড়ানো হয়েছিল বেড সংখ্যা। এমনকি বার্ন ইউনিট পুরোটাই খালি করা হয়েছিল। চালু করা বিভাগের মধ্যে রয়েছে বোনম্যারো ট্রান্সপ্লান্ট, কার্ডিয়াক সার্জারি,নেফ্রোলজি, এন্ডোক্রাইনোলজি। এসব বিভাগে এখন রোগী ভর্তিও শুরু হয়েছে। তিনি আরো বলেন, পরিস্থিতি বুঝে পর্যায়ক্রমে বাকি বন্ধ থাকা বিভাগগুলো চালু করা হবে।

উইমেনআই২৪//এসএল//  

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপির বক্তব্যই প্রমাণ করে কুমিল্লার ঘটনায় তাদের ইন্ধন রয়েছে: তথ্যমন্ত্রী         অভিশাপ আর কেলেঙ্কারিতে জর্জরিত যে মুক্তা         ওমরাহ যাত্রীদের জন্য নতুন যেসব নির্দেশনা         রাজধানীতে অজ্ঞাত এক নারীর মরদেহ উদ্ধার         ১০ কোটি বছর আগের মাছ ধরা পড়ল বড়শিতে!         আইরিশ লেখিকার বইয়ে ইসরাইলি বর্বরতার কাহিনী         পণ্য ব্যবহার নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আস্থা সৃষ্টি জরুরি         আমদানির চাল আনতে হবে ৩০ অক্টোবরের মধ্যেই         নারীপক্ষ’র বিক্ষোভ কর্মসূচি পালন         দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ         আইনের ফাঁক বাড়াচ্ছে বাল্যবিয়ে!         সরকার নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী         যুবলীগ কেন্দ্রীয় সদস্য গোলাম শাহরিয়ার রঞ্জুর সাথে যুক্তরাজ্য যুবলীগের মতবিনিময়         আ.লীগ সরকারের একজন প্রতিমন্ত্রী সংবিধান সংরক্ষণের শপথ ভঙ্গ করেছেনঃ জি এম কাদের         ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ         ২৪ ঘণ্টায় আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে: ওবায়দুল কাদের         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ৭         মার্কিন প্রশাসনের নজরদারিতে ফেসবুক         হাতে কোরআন শরীফ লিখলেন জারিন         ৭ মাসে অ্যাক্টিভ রোগীর সংখ্যা সর্বনিম্ন , ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৬৬