বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৮
২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

স্থানীয় সরকারের ২৮ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে

উইমেনআই২৪ প্রতিবেদক: আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশের স্থানীয় সরকারের বিভিন্ন পদে ২৮ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে।

এর মধ্যে ১২ উপজেলা পরিষদ, চার সিটি করপোরেশনের পাঁচ কাউন্সিলর ও পাঁচ পৌরসভার এক মেয়র ও চার কাউন্সিলর এবং ছয় ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে নির্বাচন হচ্ছে। এরআগে গত ২ সেপ্টেম্বর এ সব নির্বাচনের আলাদা আলাদা তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

স্থানীয় সরকারের ২৮ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে

পাঁচ পৌরসভার মধ্যে রাজশাহীর গোদাগাড়ী পৌরসভায় মেয়র পদে ইভিএমে ভোটগ্রহণ চলছে। বাকি চার পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করছে ইসি। 

আর চার সিটির পাঁচ সাধারণ ওয়ার্ডে ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। এছাড়া ছয় ইউপির বিভিন্ন ওয়ার্ডে সমভোট প্রাপ্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যেও আজ ভোট হচ্ছে। তবে এই ভোট চলছে ইভিএমে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোটগ্রহণে ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনি মাঠে রয়েছেন। 

চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৬ নম্বর (চকবাজার) ওয়ার্ডে একটি পদের বিপরীতে এ নির্বাচনে লড়ছেন ২১ জন প্রার্থী। যার মধ্যে ২০ জনই সরকারি দল সমর্থিত। একজন বিএনপি সমর্থিত। ১৬ নম্বর ওয়ার্ডে সরকারি দল সমর্থিত প্রার্থীর মধ্যে অন্তত চারজন চিহ্নিত সন্ত্রাসী ও একাধিক মামলার আসামি রয়েছেন। এদের কারণে শুরু থেকেই সংঘাত-সংঘর্ষের আশঙ্কা যেমন করা হচ্ছে তেমনি প্রশাসনও এ নির্বাচন ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। 

নির্বাচন কমিশন ও পুলিশ জানিয়েছে, নির্বাচনে কোনো ধরনের গোলযোগ সহ্য করা হবে না। ভোটারদের সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। জেলা নির্বাচনি কর্মকর্তারা বলেন, ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে জেলা প্রশাসনের ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। 

চকবাজার ওয়ার্ডে ৭ বারের নির্বাচিত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু ১৮ মার্চ মারা যাওয়ায় উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১৫টি ভোটকেন্দ্রে ৮৬টি ভোটকক্ষে ভোট দিচ্ছেন ভোটাররা। ভোটার সংখ্যা ৩২ হাজার ৪১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ২১৬ জন ও নারী ভোটার ১৫ হাজার ৮২৫ জন। 

এদিকে রাজশাহীর গোদাগাড়ী পৌরসভার ৯টি ওয়ার্ডে ভোটারের সংখ্যা ৩২ হাজার ৯০৫ জন। ইভিএমের মাধ্যমে ভোট দিচ্ছেন ভোটাররা। 

এ নির্বাচনের আগের দিন স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। নির্বাচনে তার প্রতীক জগ। আমিনুল ইসলাম পৌরসভার সাবেক মেয়র। তিনি জামায়াতের নেতা ছিলেন। দলীয় সিদ্ধান্ত অমান্য করে এই ভোটে অংশ নেওয়ায় তাকে বহিষ্কার করা হয়েছে। তবে নির্বাচনের পরিবেশ না থাকার অভিযোগ তুলে তিনি ভোট বয়কট করেছেন। এ নির্বাচনে আরও তিনজন মেয়র প্রার্থী আছেন। তারা হলেন-আওয়ামী লীগের অয়েজ উদ্দিন বিশ্বাস (নৌকা) এবং স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া রুলু (মোবাইল ফোন) ও জান্নাতুল ফেরদাউস (নারকেল গাছ)।

এছাড়া বরিশালে বিসিসির ২৮ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে অংশ নিয়েছেন তিন প্রার্থী। ঘুড়ি প্রতীক নিয়ে জাহিদ হোসেন, ঠেলাগাড়ি প্রতীক নিয়ে হুমায়ুন কবির এবং সৈয়দ গোলাম কবির মামুন লাটিম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনটি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ৭ হাজার ২১২ জন ভোটার।

 

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ