শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ইউটিউবের দেখা মিলবে ইন্টারনেট ছাড়াই

উইমেনআই২৪ প্রতিবেদক: আমাদের দেশে ধীর গতির নেটওয়ার্কের কারনে ইউ টিউবের বাফারিং সমস্যায় পড়ে ভিডিও দেখতে গিয়ে বিরক্ত হননি এমন ইউজার একজনও নেই । আবার মোবাইল থেকে ডাউনলোড করার পদ্ধতিও এতদিন ঠিকভাবে পাওয়া যায়নি । এবার ব্যাবহারকারিদের  সেসব সমস্যার সমাধান দিল ইউটিউব কতৃপক্ষ ।

ইউটিউবের দেখা মিলবে ইন্টারনেট ছাড়াই

এখন থেকে ইন্টারনেট সংযোগ না থাকলেও আপনার অ্যান্ড্রয়েড ও আইফোনে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।এর জন্য ব্যবহারকারীকে অবশ্যই ভিডিও দেখার জন্য ইউটিউবের সঙ্গে সিনক্রোনাইজ করতে হবে। তবে এ ফিচারটি এখন সীমিত কিছু অঞ্চলে পাওয়া যাবে।

ইউটিউবের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট জন হার্ডিং বলেন, ‘ভবিষ্যতে ইন্টারনেটও বহনযোগ্য হয়ে যাবে। আমাদের আশা, এই প্রক্রিয়ায় মানুষ ড্যাটা কানেকশন ছাড়াই বাফার ফ্রি ইউটিউব সেবা পাবে।’

জন হার্ডিং বলেন, ইন্টারনেট ছাড়াই ইউটিউবের ভিডিও দেখার কৌশলটি হলো, মোবাইল ড্যাটা বা ওয়াইফাই কানেকশনের মাধ্যমে পছন্দের ভিডিওগুলো এক ক্লিকেই স্টোরেজ  করে রাখতে হবে। তবে এই স্টোরেজ  সিস্টেম মুল ডাউনলোড সিস্টেমের মত নয় , মাত্র এক ক্লিকেই সিনক্রোনাইজ হয়ে যাবে আপনার ডিভাইসের  মেমরি কার্ডে ।

পরে ইন্টারনেট না থাকলেও ইচ্ছে মতো তা ইউটিউব ফিচারে প্লেব্যাক করা যাবে। তবে  ডাউনলোডকৃত ভিডিও ৪৮ ঘণ্টার মধ্যে দেখতে হবে না হলে ইনভ্যালিড হয়ে যাবে বলেও সতর্ক করেছে কতৃপক্ষ ।

বৃহস্পতিবার ভারতের মুম্বাইয়ে এই সেবার আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। একই সময় ইন্দোনেশিয়া ও ফিলিপাইনেও চালু করা হয়েছে। বাংলাদেশের ব্যাবহারকারিরা  কবে নাগাদ আনুষ্ঠানিক ভাবে এই ফিচারের সুবিধা পাবে সে ব্যাপারে আপাতত কিছুই জানা যায়নি ।

তবে বাংলাদেশেও  অ্যান্ড্রয়েড ফোনের ইউসি (UC) ব্রাউজার থেকে এই সুবিধা এখন পাওয়া যায়। এর জন্য ওয়াইফাই নেটওয়ার্ক ব্যাবহার করে এই সুবিধা নিলে সাধারন ডাটা চার্জের বিড়ম্বনায় পড়তে হবেনা আপনাকে । বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ইউসি (UC) ব্রাউজারের ভেতর যে ইউটিউব সফট আছে সেখান থেকে ভিডিও দেখতে গেলেই নিচে ডাউনলোড অপশন আসবে । পছন্দমত ভিডিওটির নিচে ডাউনলোড অপশনটিতে ক্লিক করেই পরবর্তী সময়ে বিনা ইন্টারনেটে ভিডিও গুলো দেখতে  তৈরি রাখুন নিজের একটি এলব্যাম ।

সুত্র- প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন দ্যা ইন্সট্রাক্টেবলস কম ও দ্যা হিন্দু

উইমেনআই২৪//এলআরবি//

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ