শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ডিম সংরক্ষণের নতুন পদ্ধতি নষ্ট হবে না বছরেও

উইমেনআই২৪ প্রতিবেদক:  সকালের নাস্তায় ডিম না হলে চলেই না। এছাড়া দুপুর কিংবা রাতের সহজ খাবার হিসেবে অনেকেই মেন্যুতে ডিম রাখেন। এসব কারণে অনেক বাড়িতেই প্রতিদিন ডিম খাওয়ার চল রয়েছে। 

 ডিম সংরক্ষণের নতুন পদ্ধতি

তবে ডিম খেলেই যে বাজার থেকে প্রতিদিন কিনতে হবে, তেমনও নয়। একদিন কিনে এনে ফ্রিজে বেশ কয়েক দিন রেখে দেওয়া যায় ডিম। তাতে এটি নষ্টও হয় না, পুষ্টিগুণও কমে না। কিন্তু অনেক দিন জমিয়ে রাখতে হলে? যদি মাস খানেকের জন্য বাড়িতে ডিম মজুত করতে হয়, তাহলে কী করবেন? সেক্ষেত্রে ফ্রিজে রেখে দিলেও নষ্ট হতে পারে ডিম।

তবে একটি উপায়ে ডিম দীর্ঘদিন বা এক বছর পর্যন্ত রেখে দিলেও নষ্ট হয় না। কীভাবে দীর্ঘদিন ডিম সংরক্ষণ করবেন চলুন জেনে নেয়া যাক-

যে ডিমগুলো দীর্ঘদিন জমিয়ে রাখতে চান, প্রথমেই সেগুলি আলাদা করে নিন। এবার একটি পাত্র নিয়ে তার মধ্যে ওই ডিমগুলো ফাটিয়ে নিন। সাদা এবং হলুদ অংশ মিশে যেতে পারে। তাতে অসুবিধা নেই। এই ফাটানো ডিমের মধ্যে সামান্য লবণ দিন। এরপরে সব একসঙ্গে ফেটিয়ে নিন। খুব বেশি ফেটাবেন না। তাতে ডিমের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

এবার ফ্রিজের বরফ জমানোর ট্রে-র মধ্যে এই তরল ডিম ঢেলে ঢেলে ভর্তি করে দিন। তারপরে সেই ট্রে-টি ডিপ ফ্রিজে রেখে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই ডিম অল্প অল্প জমে যাবে। এরপর সম্পূর্ণভাবে জমে যাবে। এই অবস্থায় ডিমগুলো দীর্ঘদিন ভালো থাকবে। এমনকি এর পুষ্টিগুণও কমবে না। তবে ডিম ঢালার আগে বরফ জমানোর ট্রে ভালো করে পরিষ্কার করে নেবেন। না হলে ডিম খারাপ হয়ে যেতে পারে। ঠিকভাবে রাখা গেলে এই পদ্ধতিতে এক বছর পর্যন্ত রেখে দেওয়া যায় ডিম। সেগুলো নষ্ট হয় না।

উইমেনআই২৪//এলআরবি//

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ