শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮
২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক:  
চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। স্থানীয় সময় বুধবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অব সাইন্সেসের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে তাদের নাম ঘোষণা করা হয়।


অনু গঠনে নতুন কৌশল উদ্ভাবনের স্বীকৃতিসরূপ এই দুই বিজ্ঞানীকে পুরস্কার দেয়া হয়। নোবেল একাডেমির বিজ্ঞপ্তিতে বলা হয়, অনু-গঠন একটি জটিল শিল্প। বেঞ্জামিন লিস্ট ও ডেভিড ম্যাকমিলান অনু গঠনে নতুন কৌশলের বিকাশ ঘটাতে সক্ষম হয়েছেন।

গত বছর ইমান্যুয়েল কার্পেন্টিয়ার ও জেনিফার দউদনা যৌথভাবে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। জীন প্রযুক্তির ক্ষুদ্রতম যন্ত্র আবিস্কারের কারণে তাদের এ পুরস্কার দেয়া হয়েছিল।

গত সোমবার থেকে চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। মঙ্গলবার পদার্থে নোবেল প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। এরা হলেন- জাপানের সুকুরো মানাবে, জার্মানির ক্লাউস হাসেলমান ও ইতালির জর্জিও পারিসি।

কাল (বৃহস্পতিবার) আসবে সাহিত্যের নোবেল ঘোষণা। শুক্রবার শান্তিতে এবং আগামী ১১ অক্টোবর জানা যাবে এ বছর অর্থনীতিতে কে বা কারা নোবেল জিতছেন।

প্রতি বছর অক্টোবরে সুইডেন ও নরওয়ে বিজ্ঞান, সাহিত্য, অর্থনীতি ও শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে থাকে। সব মিলিয়ে ছয়টি পুরস্কার ঘোষণা করা হয়। কারোনা মহামারির প্রভাব পড়েছে এ পুরস্কার বিতরণীতেও। গত বছর মহামারির কারণে কয়েকটি অনুষ্ঠানকে সীমিত করা হয়েছিল।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, চলতি বছর ভার্চ্যুয়াল ও বাস্তবিক- উভয় পদ্ধতিতেই নোবেল বিতরণ অনুষ্ঠান করা হবে। নোবেলপ্রাপ্তরা নিজ নিজ দেশে থেকেই আগামী ডিসেম্বরে পুরস্কারের অর্থ ও মেডেল গ্রহণ করবেন।


উইমেনআই২৪//এসএল//  

 

Mujib Borsho

সর্বশেষ

শীর্ষ সংবাদ:
বিএনপি নেতারা নিজেদের অক্ষমতা আড়াল করতে পুরনো রেকর্ড বাজিয়ে যাচ্ছে: কাদের         হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা: তথ্যমন্ত্রী         প্রথমবারের মতো নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী         বন্ধ মিল চালুর জন্য কর্মপরিকল্পনা দাখিলের নির্দেশ বিএসএফআইসই'র         প্রেমের জালে ফাঁসিয়ে প্রেমিকদের হত্যা করতেন ৭৪ বছরের বৃদ্ধা         রুখে দাঁড়াও বাংলাদেশ’র পক্ষ থেকে ৩০ বিশিষ্ট নাগরিকের বিবৃতি         কাঁথার ব্যবসা করেই ই-কমার্স উদ্যোক্তা বেন্তি         টানা দ্বিতীয় বার ম্যাচসেরা হয়ে যা বললেন সাকিব         বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ         মায়ের আশ্রয় হয়নি ডাক্তার-ব্যাংকার ছেলের ঘরে         ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড         আইপিএলে ৫০ টাকায় কোটিপতি নাপিত!         কমতে শুরু করেছে পেঁয়াজের দাম         ২৪ ঘণ্টায় আরও ১৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে         জাপা চেয়ারম্যান এর সাথে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল প্রতিনিধি দলের সাক্ষাৎ         ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত         নভেম্বরে ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনায় সারাদেশে ১০ মৃত্যু ,শনাক্ত ২৪৩         বাল্য বিবাহ: ইউপি চেয়ারম্যান, সাংবাদিকসহ ৯ জনের কারাদণ্ড         পাপুয়া নিউ গিনিকে বড় টার্গেট দিল বাংলাদেশ